করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

জিয়াউল আহসান, এনটিএমসি মহাপরিচালক : সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ না হলে অপতৎপরতা কমবে না

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কামরুজ্জামান খান : সোশ্যাল মিডিয়া (সামাজিক যোগাযোগ মাধ্যম) নিয়ন্ত্রণ করা না গেলে অপতৎপরতা কমবে না। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে বিভিন্ন অপপ্রচার ও প্রোপাগান্ডা চালানো হচ্ছে। এজন্য রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষের সঙ্গে সরকারের যোগাযোগ আরো বাড়াতে হবে। ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের (এনটিএমসি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল জিয়াউল আহসান গতকাল সোমবার দুপুরে তেজগাঁও বীরউত্তম মেজর জেনারেল আজিজুর রহমান সড়কের নিজ কার্যালয়ে ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন।
তিনি বলেন, অপরাধী শনাক্ত ও চিহ্নিত করার লক্ষ্যে এনটিএমসি গোয়েন্দা সংস্থা, তদন্তকারী সংস্থা, জাতীয় নিরাপত্তা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীকে সবধরনের সহায়তা করে থাকে। ডিজিটাল টেকনোলজির মাধ্যমে এসব সহায়তা করা হচ্ছে। তিনি বলেন, সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ এখন বিশ্বব্যাপী চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ফেসবুক, ইউটিউবের মাধ্যমে বিদেশে বসে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। গতবছর দুর্গাপূজায় কুমিল্লার ঘটনা, এর আগে রামু, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর, জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদীকে চাঁদে দেখা যাওয়া, নিরাপদ সড়ক আন্দোলনসহ অনেক ঘটনায় গুজব ছড়িয়ে দেশে যেসব লঙ্কাকাণ্ড ঘটেছে এর সবই সোশ্যাল মিডিয়ার অপপ্রচারের কারণে হয়েছে।
এই সেনা কর্মকর্তা বলেন, বিদেশে বসে কেউ অপপপ্রচার চালালে দেশে বসে কিছু করার সুযোগ

না থাকলেও ওই ফেসবুক আইডি বন্ধ করতে সংশ্লিষ্টদের বলার পাশাপাশি সেদেশের সরকারকে এ ব্যাপারে বলা যায়।
টেকনাফ-উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গারা মিয়ানমারের মোবাইল ফোনের সিমকার্ড ব্যবহার করছে উল্লেখ করছে তিনি বলেন, দেশের মোবাইল ফোন কোম্পানিগুলো রোহিঙ্গা ক্যাম্প এলাকায় নেটওয়ার্ক দুর্বল করলেও মিয়ানমারের কোম্পানিগুলো নেটওয়ার্ক বাড়িয়ে দিচ্ছে। বাংলাদেশে থেকে মিয়ানমারের ফোন ব্যবহার সম্পূর্ণ অবৈধ। এদেশে বাস করে মিয়ানমারের সিমকার্ড ব্যবহার বন্ধে সরকারকে শক্ত অবস্থান নিতে হবে বলেও মনে করেন তিনি।
নির্বাচন সামনে রেখে কোনো রাজনৈতিক দল বা জোট যদি নাশকতা বা অপতৎপরতার চেষ্টা করে তাহলে করণীয় কী- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দল, সন্ত্রাসী বা জঙ্গিগোষ্ঠী কেউই অপতৎপরতা চালিয়ে সফল হতে পারবে না। প্রযুক্তির কাছে তারা ধরা পড়বেই। ডিজিটাল টেকনোলজি ব্যবহার করে যে বা যারাই কোনো ধরনের অপরাধ সংঘটিত করতে চাইবে, তারা পার পাবে না। যে কোনো ব্যক্তির সবধরনের তথ্য প্রযুক্তির সহায়তায় আইনশৃঙ্খলা বাহিনীর হাতের মুঠোয় থাকবে। অপরাধীদের যে কোনো কৌশল ধরা পড়বেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়