করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের যাত্রা শুরু আজ

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১:৫০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক: বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড গঠনের প্রক্রিয়া শুরু হয়। আইসিবি এএমসিএল মিউচ্যুয়্যাল ফান্ড কেউ নিয়ে যেতে পারবে না। যারা বিনিয়োগ করবে তারা রিটার্ন পাবেন। মূলত বিনিয়োগকারীদের স্বার্থ সুরক্ষায় ক্যাপিটাল মার্কেট স্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) গঠন করা হয়েছে। আর সিএমএসএফের কারণেই শহীদ জননী জাহানারা ইমামের বিনিয়োগের অর্থ তার উত্তরাধিকারীর কাছে তুলে দিতে পেরেছি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।
গতকাল মঙ্গলবার রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে আয়োজিত গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড উদ্বোধন এবং বিনিয়োগকারীদের দাবি নিষ্পত্তি অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি। সিএমএসএফের চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. মিজানুর রহমান, ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন সিএমএসএফের বোর্ড অব গভর্নরসের সদস্য ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত।
বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিতে যারা ইনোভেটিভ কিছু করবে না, তারা টিকে থাকতে পারবে না। এখন বিদেশি অনেক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগ করতে চায়। বিশেষ করে জাপানিরা বাংলাদেশে বিনিয়োগে অনেক উৎসুক। ইনোভেটিভ প্রোডাক্ট অনেক ভালো করছে। সিএসএমএফ কোনদিন কমবে না, নষ্ট হবে না এবং ভাঙ্গবে না বলেও আশ্বস্ত করেন তিনি।

বিএসইসি চেয়ারম্যান আরো বলেন, একজন বিনিয়োগকারী মিউচুয়্যাল ফান্ডে বিনিয়োগ করেন রেভিনিউর আশায়। আমাদের অবজারভেশন বিনিয়োগকারীকে কিছু দেব না। আমরা বলার পর এখন সবাই বিনিয়োগ ফেরত দিচ্ছেন না। যারা বিনিয়োগকারীকে দিতে চান না, আমরা এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে চাচ্ছি। খুব ভালো করছে। ইতোমধ্যে আইসিবি শত কোটি টাকা প্রফিট করবে। সবকিছু কাটাকাটির পর মিউচুয়্যাল ফান্ডে দিগুণ লাভ পাবেন বিনিয়োগকারীরা। পাঁচ-দশ বছর ধরে যেসব শেয়ার পরে আছে, এসব নিয়ে নতুন ফান্ড গঠনের চেষ্টা করছি। নতুন প্রোডাক্ট আসছে। এ বছরে কমিউডিটি টেক্সটাইল আসবে। আরো কিছু শরীয়াহ বেইজড মিউচুয়্যাল ফান্ড আসবে। প্রায় তিন হাজার কোটি টাকা লেনদেন হয়েছে অনেক আশার বিষয়।

উদ্বোধনী বক্তব্যে ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত বলেন, আজ একটি ঐতিহাসিক দিন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নেয়া উদ্যোগ আমরা বাস্তবায়ন করতে যাচ্ছি। চার বছর পর বাজারে নতুন মিউচ্যুয়াল ফান্ড আসছে। সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড এমনি একটি ফান্ড যা বিনিয়োগকারীদের ভালো মুনাফা দেবে। দাবি নিস্পত্তির বিষয়ে তিনি বলেন, আমরা মানুষের টাকা মানুষের কাছে ফেরত দিতে চাই। আমি গণমাধ্যমের মানুষ। গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে পেরে গর্বিত। সিএমএসএফ মানুষের টাকা তাদের কাছে পৌছে দেবার জন্য কাজ করছি। ২৮ বছর পর শহীদ জননী জাহানারা ইমামের বিনিয়োগের টাকাটা ফেরত দিতে পারছি। আমরা অনেকগুলো দাবি নিষ্পত্তি করেছি। আরো হাজার হাজার দাবি আমরা নিস্পত্তি করব বলেও জানান এই সিএমএসএফের বোর্ড অব গভর্ণরসের অন্যতম সদস্য।

প্রসঙ্গত, সিএমএসএফ এবং আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য এই মিউচুয়াল ফান্ডটি চালু করেছে। যেখানে সিএমএসএফ এবং আইসিবি এএমএসএল উদ্যোক্তা, ব্র্যাক ব্যাংক হেফাজতকারী এবং বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি ট্রাস্টি। আইসিবি এএমএসএল এই ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবেও কাজ করছে।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসি কমিশনার ড. শেখ সামছুদ্দিন আহমেদ বলেন, সিএমএসএফ আছে বলেই আমরা আজ ড. জাহানারা ইমামের মতো মহীয়সী নারীর পুঁজিবাজারে করা বিনিয়োগের ডিভিডেন্ডের অর্থ ফিরিয়ে দিতে পেরেছি। যদিও তার জীবদ্দশায় দিতে পারিনি। অর্থনৈতিক উন্নয়নের এই সময়ে মিউচ্যুয়াল ফান্ডের কোনো বিকল্প হতে পারে না। সভাপতির বক্তব্যে সিএমএসএফের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, আমরা হাটি হাটি পা পা করে সবার কাছ থেকে সহায়তা পেয়েছি। বিএসইসির অনুপ্রেরণায় আমরা সবাইকে নিয়ে ডিফিকাল্ট কাজগুলো করছি।

অনুষ্ঠানে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) থেকে বিনিয়োগকারীদের ৭০ লাখ ৫১ হাজার ৭০২ টাকা সমমূল্যের অমীমাংসিত দাবি নিষ্পত্তি করা হয়। অনুষ্ঠানে শহীদ জননী জাহানারা ইমামের কনিষ্ঠ পুত্র সাইফ ইমামের নগদ ডিভিডেন্ডের দাবি নিষ্পত্তি করা হয়। সাইফ ইমাম তার প্রয়াত মা শহীদ জননী জাহানারা ইমাম এবং তার বড় ভাই শহীদ শাফী ইমাম রুমির শেয়ারের সঙ্গে তার শেয়ারের জন্য অনিষ্পত্তি অর্থ ফিরে পেয়েছেন।

চার বছরেরর বড় গ্যাপের পর আজ বুধবার থেকে দেশের পুঁজিবাজারে নতুন আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন শুরু হবে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মিউচুয়াল ফান্ডটির লেনদেন হবে। গোল্ডেন জুবিলি মিউচুয়াল ফান্ডে সাবস্ক্রিপশন শুরু হয় ১৭ আগস্ট। আবেদন গ্রহণ শেষ হয় ২৮ আগস্ট। সাধারণ বিনিয়োগকারী ও যোগ্য বিনিয়োগকারীরা (ইআই) এই আবেদনে অংশ নেন। এর আগে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি চলতি বছরের ২৮ জুন ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন দেয়। ফান্ডটির লক্ষ্যমাত্রা হচ্ছে ১০০ কোটি টাকা। বুধবার থেকে উভয় বাজারে ফান্ডের ইউনিট কেনা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়