স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

স্ক্র্যাপ জাহাজ ব্যবসার ফাঁদে ফেলে কোটি কোটি টাকা আত্মসাৎ! ৭ বছর পর র‌্যাবের হাতে গ্রেপ্তার প্রতারক

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : শত কোটি টাকার পুরনো একটি জাহাজকে স্ক্র্যাপ হিসেবে বিক্রির জন্য সীতাকুণ্ডের কুমিরার সমুদ্র উপকূলে আনা হয় ২০১৫ সালে। কয়েক মাসের মধ্যে এরকম আরো কয়েকটি জাহাজ আনার প্রলোভন দেখিয়ে বিভিন্ন ব্যক্তিকে ব্যবসার অংশীদারত্বের প্রস্তাব দেয় প্রতারক মেজবাহ উদ্দিন চৌধুরী। এভাবে অংশীদারত্ব ব্যবসার ফাঁদে ফেলে অনেকের কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে মেজবাহ উদ্দিন চৌধুরী। নিজেকে বিশ্বাসযোগ্য ও ব্যবসায় আগ্রহী করতে ওই প্রতারক মাসিক বেতনে ২০ থেকে ২৫ জনের একটি দলকে সহযোগী হিসেবে নিয়োগ দেয়। তাদের কাজ ছিল ভিকটিমদের বিভিন্ন তথ্য এনে দেয়া এবং তাদের কাছে প্রতারক মেজবাহ উদ্দিনের ব্যবসার সুনাম ও সাফাই গাওয়া।
শুধু তা-ই নয়, তার সংগ্রহ করা দুই হাজার কোটি টাকা মূল্যের পাঁচটি ডায়মন্ড বিক্রির টাকা ফেরতে পেতে বিভিন্ন মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের উৎকোচ দিতে হবে বলেও প্রচার করে। এক্ষেত্রে ভুক্তভোগীদের বিশ্বাস অর্জন করাতে মন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের কণ্ঠস্বর নকল করে মোবাইলের রের্কডও বানিয়ে শুনিয়েছে ওই প্রতারক। এছাড়া বিভিন্ন মন্ত্রীর আত্মীয় পরিচয় দিয়ে অনেক মানুষকে ঠকিয়েছে এই প্রতারক মেজবাহ। সে ১১টি মামলায় সাজাপ্রাপ্ত এবং ১১টি মামলার ওয়ারেন্টভুক্ত আসামি।
গত ৬ বছর ধরে তাকে ধরার চেষ্টা চালাচ্ছিল র‌্যাব। অবশেষে র‌্যাব তাকে গ্রেপ্তার করতে পেরেছে। গতকাল সোমবার দুপুরে র‌্যাব-৭ এর চান্দগাঁও কার্যালয়ে সংবাদ সম্মেলনে মেজবাহর প্রতারণার আদ্যোপান্ত তুলে ধরেন র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এমএ ইউসুফ। এর আগে রবিবার রাতে নগরের পাঁচলাইশ থানার হামজারবাগ সংলগ্ন আজাদ কমিউনিটি সেন্টারের মসিউর রহমানের ভাড়া বাসা থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশের কাছে হস্তান্তর করেছে সংস্থাটি। মেজবাহ হাটহাজারী উপজেলার কাটিরহাট ইউনিয়নের আবু তাহের চৌধুরীর ছেলে।
র‌্যাব জানায়, ২০১৫ সালে পুরনো জাহাজ স্ক্র্যাপ হিসেবে বিক্রির কথা বলে ভুক্তভোগী আব্দুল হাকিমের কাছ থেকে ২ কোটি ২০ লাখ টাকা, আজগর আলীর কাছ থেকে ৭০ লাখ, মো. রেজওয়ানের কাছ থেকে ৪০ লাখ, ইব্রাহীমের কাছ থেকে ২০ লাখ, মো. রুমনের কাছ ৬৩ লাখ টাকা, শহিদুল ইসলামের কাছ থেকে ৯০ লাখ, জাহিদুল ইসলাম, আসাদ ও বেলালের কাছ থেকে ৫০ লাখ করে দেড় কোটি টাকা এবং শাহজাহানের কাছ থেকে ২ কোটি টাকাসহ অনেকের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নেয় প্রতারক মেজবাহ। এমনকি অন্যের জমি নিজের নামে দাবি করে সেই জমি অনেকের কাছে বিক্রি করে আসছিল সে। র‌্যাব আরো জানায়, প্রতারণার পর ভুক্তভোগীদের কাছ থেকে পালিয়ে বাঁচতে নিজ এলাকায় অবস্থান না করে ঢাকার বিভিন্ন এলাকায় আত্মগোপনে থাকতো। এছাড়া যোগাযোগ এড়ানোর জন্য ঘনঘন মোবাইল ও সিম বদল করত। বর্তমানে আইনশৃঙ্খলা বাহিনীর চোখ এড়ানোর কৌশল হিসেবে হেয়ার ট্রিটমেন্ট প্ল্যান্ট করেছে।
র‌্যাব কর্মকর্তা এমএ ইউসুফ বলেন, মেজবাহর বাড়ি চট্টগ্রামের হাটহাজারী উপজেলার কাটিরহাটে। তার বাবা স্থানীয় একটি ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন। মেজবাহ গত কয়েক বছরে কয়েকশ কোটি টাকা প্রতারণা করে মানুষজনের কাছ থেকে হাতিয়ে নিয়েছে। সে এইচএসসি পাস। ১৯৯৮ সালে জাহাজের স্ক্র্যাপের ব্যবসায় জড়িত হয়। তার বিরুদ্ধে হাটহাজারী এবং কোতোয়ালি থানায় প্রতারণার ২২টি মামলা রয়েছে। যার মধ্যে ১১টি মামলায় আদালত বিভিন্ন মেয়াদে সাজা ও অর্থদণ্ড দিয়েছেন। ১১টি মামলা আদালতে বিচারাধীন রয়েছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা নিতে তাকে থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি জানান, মেজবাহ উদ্দিন চৌধুরী প্রতারক। বিভিন্ন সময় উচ্চপদস্থ কর্মকর্তা এবং বিভিন্ন মন্ত্রীর নাম ভাঙিয়ে তার ব্যবসার শেয়ার দেয়ার নাম করে বিভিন্ন মানুষের কাছ থেকে কোটি কোটি টাকা আত্মসাৎ করে। ভুক্তভোগীরা তার কাছে পাওনা টাকা চাইলে ভুক্তভোগীদের আগে সংরক্ষিত স্বাক্ষর জালিয়াতির মাধ্যমে বিভিন্ন ভুয়া দলিল দস্তাবেজ তৈরি করে তাদেরই উল্টো মিথ্যে মামলার ভয় ও মামলা করে নাজেহাল করত। মিথ্যা মামলার ভয়ে অনেক ভুক্তভোগীই পাওনা টাকার বিষয়ে মুখ খোলার সাহস করতেন না।
র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এমএ ইউসুফ জানান, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোববার রাত পৌনে ১০টার দিকে নগরের পাঁচলাইশ থানার হামজারবাগ আজাদ কমিউনিটি সেন্টারের মসিউর রহমানের ভাড়া বাসা থেকে মেজবাহকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে মেজবাহ প্রতারণা কথা অকপটে স্বীকার এবং বিভিন্ন ব্যক্তির কাছ থেকে প্রতারণা করে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছে বলে জানায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়