স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

সাদা পোশাক তুলে রাখলেন রুবেল

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যতই দিন যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘনিয়ে আসছে। কিছুদিন আগেই ঘোষণা হলো টাইগারদের বিশ্বকাপ স্কোয়াড। তা নিয়ে চলছে নানা গুঞ্জন। এরই মধ্যে হঠাৎ টাইগার পেসার রুবেল হোসেন টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত জানিয়েছেন। গতকাল সকালে নিজের ফেসবুকে পেজে এই ঘোষণা দেন তিনি। রুবেল বলেন, তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দেয়ার জন্য লাল বলের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। তবে সাদা পোশাক তুলে রাখলেও সীমিত ওভারের ক্রিকেটে লাল-সবুজের জার্সিতে মাঠ মাতানোর স্বপ্ন দেখেন রুবেল। তাই ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে নিয়মিত খেলবেন। এছাড়া টেস্টে অবসরের বিষয়ে বিসিবিকেও আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।
এদিকে ১২ বছরের টেস্ট ক্যারিয়ারে রুবেলের প্রাপ্তির খাতা শূন্য। বাদ পড়েছেন অনেকবার, নতুন আশা নিয়ে বারবার দলেও ফিরেছেন। কিন্তু ফল পাওয়া যায়নি কিছুই। ২০১৯ সালেই ক্রিকেটের তিন ফরম্যাটে অভিষেক হয় পেসার রুবেলের। মিরপুরে শ্রীলঙ্কার বিপক্ষে ১৪ জানুয়ারি, ২০০৯ সালে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তার। বল হাতে শুরুটা ভালোই করেন এই পেসার। তিনি শ্রীলঙ্কার বিপক্ষে ওই ম্যাচে ৫ ওভার বল করে ৩৩ রানের বিনিময়ে ৪ উইকেট শিকার করে বাংলাদেশের জয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। একই বছর ৬ জুন আইসিসি বিশ্ব টি-টোয়েন্টি প্রতিযোগিতায় সংক্ষিপ্ত ফরম্যাটের ক্যাপ মাথায় তোলেন রুবেল। একই বছরের ৯ জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে অভিষেক হয় তার। ওই ম্যাচে ক্যারিবীয় দ্বীপে বল হাতে ঝড় তোলেন টাইগার এই পেসার। রুবেল ৩ উইকেট লাভ করেন। বাংলাদেশ ম্যাচ জেতে ৯৫ রানে।
তাছাড়া দেশের হয়ে ২৭টি টেস্ট খেলে ৩৬ উইকেট পেয়েছেন রুবেল। সর্বশেষ টেস্ট খেলেছেন ২০২০ সালে, পাকিস্তানের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে। এর আগের টেস্টটি ২০১৮ সালে অ্যান্টিগায়, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। প্রথম শ্রেণির ক্রিকেটেও ছিলেন না নিয়মিত। গত বছর জাতীয় ক্রিকেট লিগ ও বাংলাদেশ ক্রিকেট লিগে খেলেননি। তাই লাল বলের ক্রিকেটের সঙ্গে রুবেলের দূরত্ব অনেক দিনের। শুধু বাকি ছিল অবসরের আনুষ্ঠানিক ঘোষণার। টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণার বিষয় ৩২ বছর বয়সি রুবেল ফেসবুকে জানিয়েছেন, বাংলাদেশ জাতীয় দলের পাইপলাইন শক্তিশালী করার ক্ষেত্রে লংগার ভার্সন টুর্নামেন্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আমি মনে করি, এ টুর্নামেন্টগুলোয় তরুণ পেসাররা যত বেশি সুযোগ পাবে, আমাদের পাইপলাইন তত মজবুত হবে। তাই তরুণ ক্রিকেটারদের সুযোগ করে দেয়ার জন্য আমি লাল বলের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি। বাংলাদেশের হয়ে ২৭টি টেস্ট ম্যাচ খেলার সৌভাগ্য হয়েছে আমার, যা আমার ক্যারিয়ারের অন্যতম অর্জন। লাল বলের ক্রিকেটে আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটের এ পথচলায় আমাকে যারা সহযোগিতা করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা। আশা করছি, সামনের দিনগুলোয় আপনাদের পাশে পাব। টেস্ট থেকে বিদায় নিয়েছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়