স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

শিল্পকলায় ধ্রæপদী নাচ : মুগ্ধতার করতালিতে ভাসল শিল্পীরা

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নৃত্যের ছন্দে যেন কবিতা রচনা করলেন একেকজন শিল্পী। ঘুঙুরের শব্দের ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছিল শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন। সেই ধ্বনির সঙ্গে মুদ্রার নান্দনিকতায় শিল্পের অনুরণন বইয়ে দিয়েছিল ধ্রæপদী নৃত্যশিল্পীরা। আর মুগ্ধতার করতালিতে দর্শকদের অভিনন্দন শিল্পীদের ভাসিয়েছিল।
গতকাল সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমি আয়োজিত গৌড়ীয় নৃত্যের মনোমুগ্ধকর আসরে এমনই মুগ্ধতা ছড়িয়েছিলেন শিল্পীরা।
এই আসরের শুরুতেই একক নৃত্য নিয়ে মঞ্চে আসেন আস্তোনীয় কৃপা গোমেজ।
গণেশ বন্দনায় মিলনায়তনে দ্যুতি ছড়ান এই শিল্পী। এরপর একক পরিবেশনায় মাতক স্তুতি পরিবেশন করেন র‌্যাচেল প্রিয়াংকা প্যারিস।
পরের পরিবেশনায় চণ্ডী বন্দনায় নৃত্যের ঝংকার তোলেন মৌসুমী বর্মণ। এরপর একক পরিবেশনায় দেশ আলাপচারি পরিবেশন করেন লাবনী বন্যা।
অনুষ্ঠানে র‌্যাচেল প্রিয়াংকা প্যারিস নাচে তুলে ধরেন চৌত্রিশক্ষর কালীস্তোত ও পুতনামোক্ষ, ইমন আহমেদ তুলে ধরেন শিব নামাবলি।
সমবেত নৃত্য পরিবেশন করেন শেখ জাহিদ, মৌসুমী বর্মণ, ইমন আহমেদ, র?্যাচেল প্রিয়াংকা প্যারিস, নয়ন চন্দ, আস্তোনীয় কৃপা গোমেজ, রিংকি রানী দেবী, পিংকি রানী ভৌমিক।
একক ও দলীয় এই নাচের আসরে শিল্পীরা শুধু শুদ্ধতাই ছড়াননি, ধ্রæপদীর মায়াজালে নাচের জাদুতে রাজধানীর দর্শক শ্রোতাদের শিল্পের রসে ভেজান শিল্পীরা। শরতের সন্ধ্যার এই আসরে শাস্ত্রীয় শুদ্ধতার চাদরে দর্শকদের ঢেকে দিয়ে শিল্পকলাকে অনন্য করে তোলেন দেশের প্রতিশ্রæতিশীল শিল্পীরা।
ব্যাকরণগত নাচের দ্যোতনা দর্শকদের শুধু বিনোদিতই করেনি, ধ্যানমগ্ন করে তুলেছিল আসরে উপস্থিত দর্শকদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়