স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

রানির শেষকৃত্যে প্রধানমন্ত্রী

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে সোমবার লন্ডনে রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তার সঙ্গে ছিলেন ছোট বোন শেখ রেহানা। লন্ডনের ওয়েস্টমিনস্টার হলে কয়েকদিন শায়িত থাকার পর সোমবার ভোর থেকে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটেনের প্রয়াত রানিকে

চিরবিদায় জানানোর প্রক্রিয়া শুরু হয়। প্রথমে ওয়েস্টমিনস্টার হল থেকে রানির কফিন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নেয়া হয়, যেখানেই রানির বিয়ে এবং অভিষেক অনুষ্ঠান হয়েছিল। সেখানে কয়েক হাজার লোকের উপস্থিতিতে ধর্মীয় প্রার্থনা হয়। রানির প্রতি শেষ শ্রদ্ধা নিবেদনের বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রানির কফিনবাহী শবযান উইন্ডসর ক্যাসেলে নেয়া হয়। সেখানে আরেকটি প্রার্থনার পর পারিবারিকভাবে রানিকে সমাহিত করার কথা রয়েছে। ব্রিটিশ রাজপরিবারের সদস্যরা ছাড়াও ইউরোপের বিভিন্ন রাজপরিবারের সদস্য, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী লিজ ট্রাস, কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ডসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেন।
রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ ও তার স্ত্রী ব্রিজিত মাক্রোঁ, জাপানের রাজা নারুহিতো, ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভাণ্ডারী, আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিন্স, নরওয়ের রাজা হার্লড, ডেনমার্কের রানি দ্বিতীয় মার্গারেট, জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহ এবং রানি রানিয়া আল-আবদুল্লাহ, কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি, বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খলিফা, ওমানের সুলতান হাইথাম বিন তারিক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুুডো, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানরা।
গত রবিবার সন্ধ্যায় বাকিংহাম প্যালেসে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সম্মানে ব্রিটেনের নতুন রাজা তৃতীয় চার্লসের সংবর্ধনায় অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার ছোট বোন শেখ রেহানা।
রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে গত ১৫ সেপ্টেম্বর লন্ডন পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। লন্ডন সফর শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশন যোগ দিতে গতকাল সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের নিউইর্য়কের উদ্দেশে রওয়ানা দেন তিনি। এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম। বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টায় যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়