স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

মুহুরী নদীর বাঁধে ভাঙন : ফুলগাজীতে ৫ গ্রাম প্লাবিত, ফসলের ব্যাপক ক্ষতি

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুলগাজী (ফেনী) প্রতিনিধি : অতিবৃষ্টি ও ভারত থেকে আসা উজানের ঢলে ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় মুহুরী নদীর দুটি স্থানে বাঁধ ভেঙে পানি লোকালয়ে প্রবেশ করেছে। উজানের ঢল ও গত দুদিনের বৃষ্টির কারণে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত রবিবার মধ্যরাতে দৌলতপুর গ্রামের দুটি স্থানে বাঁধ ভেঙে উপজেলার ফুলগাজী সদর ইউনিয়নের পাঁচটি গ্রাম প্লাবিত হয়েছে। এছাড়া ফুলগাজী ও পরশুরামে মুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। মাঠের ফসল, পুকুরের মাছ, ঘরবাড়ি আর এলাকার রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। ফেনী-পরশুরাম সড়কের ফুলগাজী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে এক ফুট পরিমাণ পানি উঠেছে। এর আগেও শনিবার ভোর রাতে অতিবৃষ্টি ও ভারতের উজানে বৃষ্টির ফলে ফুলগাজী বাজারের গার্ডওয়ালের ওপর দিয়ে পানি ঢুকে বাজার প্লাবিত হয়।
উপজেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এবং স্থানীয় সূত্র জানায়, গত রবিবার রাতে ভারতের উজানের পাহাড়ি ঢলে মুহুরী নদীর ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর অংশের দুটি স্থানে বেড়িবাঁধ ভেঙে গেছে। এতে ওই ইউনিয়নের উত্তর দৌলতপুর, দক্ষিণ দৌলতপুর, ঘনিয়ামোড়া, বৈরাগপুর ও বরইয়া গ্রাম প্লাবিত হয়েছে। ফুলগাজী সদর ইউপি চেয়ারম্যান মো. সেলিম বলেন, পানির তোড়ে মুহুরী নদীর বেড়িবাঁধ ভেঙে যায়। এতে আমার ইউনিয়নের পাঁচটি গ্রামে পানি প্রবেশ করেছে। ফুলগাজী বাজারের পানি-নিষ্কাশনের ড্রেনের মুখ খোলা থাকায় মুহুরী নদীর পানির সঙ্গে বাজারের ময়লা-আবর্জনাও ছড়িয়ে-ছিটিয়ে পড়েছে। প্রতিবছর এভাবে বন্যার পানি এসে আমাদের মতো ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষতিগ্রস্ত করছে।
ফুলগাজী উপজেলা চেয়ারম্যান আবদুল আলীম বলেন, মুহুরী নদীর বেড়িবাঁধের দুটি স্থানে ভাঙনের ফলে সদর ইউনিয়নের চারটি গ্রাম প্লাবিত হয়েছে। বিষয়টি সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে। মাঠের ফসল, পুকুরের মাছ, ঘরবাড়ি আর এলাকার রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে।
পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ফেনী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন বলেন, রাতে পানির প্রবাহ বেশি ছিল। সকালে মুহুরী নদীর পানি বিপৎসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। উজানে বৃষ্টি না হলে পানি দ্রুত নেমে যাবে। বিষয়টি সার্বক্ষণিক নজরদারিতে রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়