স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

মিয়ানমার ইস্যুতে সিদ্ধান্ত শিগগিরই : স্বরাষ্ট্রমন্ত্রী > আসিয়ান দূতদের উদ্বেগের কথা বলেছে বাংলাদেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীর সংঘাতের জেরে বাংলাদেশের ভূখণ্ডে বারবার মর্টারের গোলা পড়ার ঘটনার পরিপ্রেক্ষিতে গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডাকে বৈঠকে অংশ নিয়ে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) সদস্য দেশগুলোর দূতরা বলেছেন, বাংলাদেশের দেয়া বার্তা তাদের নিজ নিজ দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছে দেবেন, যাতে তারা মিয়ানমারের সঙ্গে কথা বলতে পারে। এর আগে গতকাল দুপুরে হয়ে যাওয়া ওই বৈঠকে বাংলাদেশ আসিয়ানভুক্ত দেশগুলোর দূতদের বলেছে, মিয়ানমারে যেসব ঘটনা ঘটেছে তাতে বাংলাদেশ উদ্বিগ্ন ও উৎকন্ঠার মধ্যে রয়েছে। এই ঘটনা সেখানকার স্থানীয় মানুষের ওপরে সরাসরি প্রভাব ফেলেছে। এটি মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়, বাংলাদেশ কোনোক্রমেই যেমন অংশ নিতে চায় না তেমনি ভুক্তভোগীও হতে চায় না। মিয়ানমার আসিয়ানভুক্ত দেশ হওয়ায় ওই জোটে থাকা দেশগুলোর ঢাকায় নিয়োজিত রাষ্ট্রদূতদের ডেকে এসব কথা বলেছে বাংলাদেশ।
এদিকে, গতকাল সন্ধ্যায় রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় অ্যান্টি টেররিজম ইউনিটের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এর সুরাহার জন্য শিগগির একটি সিদ্ধান্ত নেবেন। আমরা শান্তিপ্রিয় দেশ, শান্তি বিঘœ হোক তা আমরা কখনো চাই না।
এরআগে বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমারের মর্টার শেল ছোড়ার ঘটনায় গত রবিবার চতুর্থবারের মতো দেশটির রাষ্ট্রদূত অং কিউ মোয়েকে তলব করে ঢাকা। এর পরিপ্রেক্ষিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির দূত জানান, বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্তে মর্টার শেল ছুড়েছে রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যের সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি। তার দাবি, আরাকান আর্মি মিয়ানমার সেনাবাহিনীর গোলাবারুদ চুরি করে বাংলাদেশে গুলি করছে,

যাতে করে দুই দেশের সম্পর্কের অবনতি হয়, বাংলাদেশ মিয়ানমারকে অবিশ্বাস করে। ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব খোরশেদ আলম রবিবার বিকালে সাংবাদিকদের এসব কথা জানিয়ে বলেন, মিয়ানমারের আচরণ নিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের দ্বারস্থ হবে বাংলাদেশ। সেই অনুযায়ী গতকাল আসিয়ানভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের বিষয়টি জানানো হয়েছে।
এদিকে, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আর কোনো রোহিঙ্গাকে বাংলাদেশে প্রবেশ করতে দেয়া হবে না। যে সংখ্যক রোহিঙ্গা আমাদের দেশে রয়েছে, তাদের নিয়েই আমরা নানাবিধ জটিলতায় রয়েছি। মন্ত্রী জানান, আমাদের সঙ্গে মিয়ানমারের যে বর্ডার লাইন তা মূলত বান্দরবান ও টেকনাফের দিক দিয়ে। আমাদের টেকনাফের পরে যে বান্দরবান সীমান্ত, এটা খুব দুর্গম এলাকা। সেখানে আমাদের যেসব বিওপি রয়েছে, সেগুলোর একটি থেকে আরেকটির দূরত্ব অনেক বেশি। তিনি বলেন, আমরা মনে করি মিয়ানমার তাদের অভ্যন্তরীণ সমস্যার জন্য নানা ধরনের যুদ্ধে জড়িত হয়েছে। এটা তাদের নিজেদের সমস্যার জন্য। আমরা এখনো সঠিকভাবে জানি না তারা কার সঙ্গে গোলাগুলি করছে, কিংবা কাকে তারা প্রতিহত করছে। আমরা যেটুকু শুনেছি, আরাকান আর্মির সঙ্গে তাদের (মিয়ানমার) বিরোধ। সেই বিরোধের জের ধরেই তারা গোলাগুলি করছে। তার মধ্যে দুই একটি আমাদের সীমান্তের ভেতরে অথবা সীমান্তের কাছাকাছি এসে পড়ছে। এতে একজন নিহত হয়েছেন, কয়েকজন আহত হয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা এজন্য মিয়ানমারের কাছে কড়া প্রতিবাদ জানিয়েছি। তাদের এম্বাসেডরকে তলব করে তার কাছেও বিষয়টি জানানো হয়েছে। প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রতিবাদ জানানো হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শিগগিরই একটি সিদ্ধান্ত নেয়া হবে। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা লক্ষ্য করেছেন, এর আগেও মিয়ানমার রোহিঙ্গাদের তাড়া করেছিল। নাফ নদী যখন রক্তে রঞ্জিত হয়েছিল তখন আমাদের প্রধানমন্ত্রী বাংলাদেশে তাদের প্রবেশের অনুমতি দেন। সেজন্য প্রধানমন্ত্রীকে সারা বিশ্বে মাদার অব হিউম্যানিটি বলা হচ্ছে। তিনি বলেন, মিয়ানমারের এই ঘটনায় আমরা প্রতিবাদ জানাবো। যদি প্রতিবাদেও কাজ না হয়, তাহলে আমাদের জাতিসংঘ রয়েছে। সেখানে আমরা আমাদের অসুবিধার কথা উত্থাপন করব। আমরা এই বিষয়ে শান্তিপূর্ণ সমাধানের ব্যবস্থা করব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়