স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

‘ভালো’ কোম্পানির দাপটে সূচক বাড়ল ৬৫ পয়েন্ট

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার দেশের পুঁজিবাজারের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমলেও বাছাই করা ভালো কোম্পানির শেয়ার দাম বেড়েছে। ফলে দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠান থাকলেও সূচকের বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন বেড়ে প্রায় দুই হাজার কোটি টাকা হয়ে গেছে।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, দিনের লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে মূল্যসূচকের বড় উত্থানের আভাস পাওয়া যায়। ডিএসইতে লেনদেন শুরু হয় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গাড়ানোর সঙ্গে সঙ্গে বেড়েছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা। তবে লেনদেনের শুরুতে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়লেও শেষের চিত্র সম্পূর্ণ বিপরীত। লেনদেনের শুরুর দিকে ডিএসইতে ৫০ শতাংশ প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লেখায়। সেখানে দিনের লেনদেন শেষে দাম বাড়ার তালিকায় যে কয়টি প্রতিষ্ঠান নাম লিখিয়েছে, পতনের তালিকায় নাম লিখিয়েছে তার প্রায় দ্বিগুণ প্রতিষ্ঠান। অবশ্য এই দরপতনের মধ্যে ভালো কোম্পানি হিসেবে বাছাই করা বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ডিএসইতে ভালো কোম্পানি হিসেবে বাছাই করা ৩০টি কোম্পানির মধ্যে ১৪টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬টির। অন্যদিকে সব মিলে ডিএসইতে ৮৮টি প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৫টির। আর ১২৮টির দাম অপরবর্তিত রয়েছে।
এরপরও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬০০ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪০৬ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।
বাজার পর্যালোচনায় আরো দেখা গেছে, ডিএসইর সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ১ হাজার ৯৮৯ কোটি ৮৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৮১৩ কোটি ৯২ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৭৫ কোটি ৯১ লাখ টাকা। ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৭৮ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- জেএমআই হসপিটাল এন্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং, শাইনপুকুর সিরামিক, ইউনিক হোটেল, লাফার্জহোলসিম বাংলাদেশ, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, জিনেক্স ইনফোসিস এবং আরডি ফুড।
দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১৯৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৪৩ লাখ টাকা।
লেনদেন অংশ নেয়া ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৪টির এবং ১০২টির দাম অপরিবর্তিত রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়