স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সি ফুটবলার যারা

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ৬০ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। আসন্ন বিশ্বকাপকে ঘিরে ইতোমধ্যে শুরু হয়ে গেছে উন্মাদনা। ফুটবলপ্রেমীরা অপেক্ষার প্রহর গুনছেন দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলে প্রিয় দলগুলোর খেলা উপভোগ করতে। এবারের বিশ্বকাপের আয়োজক দেশ কাতার এরই মধ্যে সময়সূচি নির্ধারণ, গ্রুপ বিভাজন এবং মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। কার হাতে শোভা পাবে এবারের আসরের বিশ্বকাপ শিরোপা- তা নিয়ে দর্শক-সমর্থকদের মধ্যে শুরু হয়ে গেছে নানা জল্পনাকল্পনা।
প্রতিটি বিশ্বকাপে নতুন নতুন রেকর্ডের সঙ্গে পরিচিত হয় গোটা ফুটবল দুনিয়া। কাতার বিশ্বকাপ সামনে রেখে বিশ্বকাপের ইতিহাসে এ পর্যন্ত ঘটে যাওয়া নানা ঘটনা কিংবা তথ্য নিয়ে আগ্রহ দেখা দিয়েছে ফুটবলপ্রেমীদের। নিজ নিজ দেশের হয়ে বিশ্বকাপে অংশ নেয়া সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড় যারা-
ফারিড মোনড্রাগন : কলম্বিয়ার এই গোলকিপার ৪৩ বছর বয়সে অংশ নিয়ে এখন পর্যন্ত বিশ্বকাপে প্রতিনিধিত্ব করা সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড় হিসেবে রেকর্ড ধরে রেখেছেন। ২০১৪ সালে জাপানের বিপক্ষে ৪-১ গোলের জয়ের ম্যাচটিতে মোনড্রাগন এই রেকর্ড গড়েন। ক্যারিয়ারে ইন্ডিপেন্ডেন্টে, গ্যালাতাসারে ও কোলনের গোলরক্ষক ছিলেন ফারিড মোনড্রাগন।
আলবার্ট রজার মিলার : ক্যামেরুনের এই ফুটবলার বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সি খেলোয়াড়। ক্যামেরুনের হয়ে তিনটি বিশ্বকাপে প্রতিনিধিত্ব করেন তিনি। যেখানে ১৯৮২, ১৯৯০ ও ১৯৯৪ সালে গ্রেটেস্ট শো অন আর্থে নিজেকে মেলে ধরেন এই ফরোয়ার্ড। রাশিয়ার কাছে ৬-১ গোলের পরাজয়ের ম্যাচটিতে ১৯৯৪ সালে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সি ফুটবলার হিসেবে রজার মিলার গোল করার কৃতিত্ব দেখিয়েছিলেন। তখন তার বয়স ছিল ৪২ বছর ১ মাস ৮ দিন। ১৯৯৪ সালে অবসর নেয়া রজার ক্যামেরুনের হয়ে ৭৭ ম্যাচে গোল করেছেন ৪৩টি।
ডিনো জফ : ১৯৮২ সালের বিশ্বকাপে ইতালিয়ান কিংবদন্তি এই গোলকিপার নিজেকে দারুণভাবে প্রমাণ করেছিলেন। মাদ্রিদের ৯০ হাজার দর্শকের সামনে পশ্চিম জার্মানিকে ৩-১ গোলে হারিয়ে ইতালির শিরোপা জয়ের মূল কারিগর ছিলেন ৪০ বছর বয়সি এই গোলরক্ষক। এর আগের আসরেও খেলেছিলেন ডিনো জফ।
ডেভিড জেমস : ২০১০ সালে জাতীয় দল থেকে অবসরের ঠিক আগে এই ইংলিশ ফুটবলারের সঙ্গে দলের সম্পর্কটা ছিল বেশ আবেগপূর্ণ। সেই বছরই দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ খেলেই ক্যারিয়ারের ইতি টানেন জেমস। প্রায় ৪০ বছর বয়সে, জার্মানির কাছে ৪-১ গোলের পরাজিত ম্যাচটি ছিল এই গোলকিপারের ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ।
অ্যাঞ্জেল লাব্রুনা : আর্জেন্টাইন এই ফরোয়ার্ড রিভারপ্লেটের আইকন ছিলেন। ১৯৫৮ বিশ্বকাপে চেক প্রজাতন্ত্রের কাছে ৬-১ গোলে বিধ্বস্ত হওয়া ম্যাচটিতে আর্জেন্টাইনদের আক্রমণভাগের নেতৃত্বে ছিলেন লাব্রুনা। অবশ্য আসরে কোনো গোলের দেখা পাননি ৩৯ বছর বয়সি এই ফরোয়ার্ড। আর্জেন্টিনার হয়ে ৩৭ ম্যাচে তিনি গোল করেছেন ১৭টি।
এদিকে পাল্লা দিয়ে বাড়ছে কাতার বিশ্বকাপের টিকেট বিক্রি। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা জানিয়েছে, এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের ২৪ লাখ ৫০ হাজার টিকেট বিক্রি হয়েছে। সংস্থাটি আরো জানিয়েছে, গত ৫ জুলাই থেকে ১৬ আগস্টের মধ্যে ৫ লাখ ৩০ হাজার ৫৩২ টিকেট বিক্রি হয়েছে। কাতার, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, সৌদি আরব, মেক্সিকো, আরব আমিরাত, ফ্রান্স, আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানির নাগরিকরা এ সময় টিকেট কিনতে সবচেয়ে বেশি সাড়া দিয়েছেন। আয়োজকরা জানিয়েছেন, এর মধ্যে সাম্প্রতিক সময়ে বিক্রি হয়েছে ৫ লাখের বেশি টিকেট। গ্রুপ পর্বে ব্রাজিল-ক্যামেরুন, ব্রাজিল-সার্বিয়া, পর্তুগাল-উরুগুয়ে, জার্মানি-কোস্টারিকা এবং অস্ট্রেলিয়া-ডেনমার্ক ম্যাচের টিকেটের চাহিদা সবচেয়ে বেশি। গত জুনে তারা জানিয়েছিলেন, টিকেটের চাহিদা ছিল রীতিমতো রেকর্ড গড়া। সে সময় ১২ লাখ টিকেট বিক্রি হয়। আগস্টের শেষ দিকে এসে টিকেট বিক্রির অঙ্ক দ্বিগুণের বেশি হয়েছে। টিকেট বিক্রির সবশেষ পর্বে দর্শক আগ্রহের শীর্ষে রয়েছে ব্রাজিলের গ্রুপ পর্বের দুই ম্যাচ। ফিফা জানিয়েছে, সার্বিয়া এবং ক্যামেরুনের বিপক্ষে ব্রাজিলের দুই ম্যাচের প্রতি দর্শকের আগ্রহ বেশি। এছাড়া পর্তুগালের বিপক্ষে উরুগুয়ে, কোস্টারিকার বিপক্ষে জার্মানি এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ডেনমার্কের ম্যাচের টিকেট নিয়েও দর্শক উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। সব মিলিয়ে আরো ৩০ লাখ ১০ হাজার ৬৭৯টি টিকেট বিক্রির জন্য হাতে আছে ফিফার। বিশ্বকাপ শুরু হতে এখনো কয়েক মাস বাকি। ফিফা জানিয়েছে, বিশ্বকাপ শুরুর আগে শেষ মুহূর্তে এসব টিকেট ছাড়া হবে।
আগামী ২০ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত হবে এবারের আসর। এবারে কাতার বিশ্বকাপ হবে ৩২ দলকে নিয়ে অনুুষ্ঠিত হওয়া সবশেষ টুর্নামেন্ট। পরের বিশ্বকাপ অর্থাৎ ২০২৬ সালের বিশ্বকাপে অংশ নিবে ৪৮টি দল। নভেম্বরে শুরু হতে যাওয়া এবারে আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোনো দেশে অনুষ্ঠিত হবে।
এছাড়াও দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়