স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

পিএসজির জয়ের রাতে মাদ্রিদ ডার্বি জিতল রিয়াল

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিগা ওয়ানে গতকাল লিওনেল মেসির একমাত্র গোলে লিঁও কে হারিয়ে জয় পেয়েছে প্যারিস সেইন্ট জার্মান (পিএসজি)। অপর দিকে স্প্যানিশ লা লিগায় অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে মাদ্রিদ ডার্বি জিতলো রিয়াল মাদ্রিদ। একই রাতে সিরি আতে হোঁচট খেয়েছে এসি মিলান, ইন্টার মিলান, জুভেন্টাস ও রোমা।
পূর্ণ শক্তির একাদশ নিয়ে মাঠে নামে ক্রিস্টোফার গ্যাল্টিয়েরের দল। শুরুর একাদশে থাকেন মেসি, নেইমার এবং এমবাপ্পে। ম্যাচের শুরুতেই লিওনেল মেসির গোলে এগিয়ে যায় পিএসজি। এরপর অনেক চেষ্টা করেও গোলের দেখা পায়নি বর্তমান চ্যাম্পিয়নরা। নিজেদের সপ্তম ম্যাচে অলিম্পিক লিঁওর বিপক্ষে মাঠে নেমেছিল পিএসজি। ম্যাচের ৫ মিনিটের মাথা নেইমারের সঙ্গে দারুণ বোঝাপড়া করে বল পেয়ে লিঁওর জালে বল জড়ান মেসি। এই গোলে নন-পেনাল্টিক গোলে রোনালদোকে ছাড়িয়ে যান তিনি। রোনালদোর পেনাল্টিবিহীন গোলসংখ্যা ৬৭১টি, আর মেসির ৬৭২টি। রোনালদোর চেয়ে ১৫০ ম্যাচ কম খেলে এই রেকর্ড গড়েছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী এই আর্জেন্টাইন। ম্যাচের ১৪ মিনিটে আবারো গোলের দারপ্রান্তে ছিলেন মেসি। তবে প্রতিপক্ষের গোলরক্ষকের দৃঢ়তায় গোলের দেখা পাননি এই আর্জেন্টাইন ফরওয়ার্ড। পিএসজির একের পর এক আক্রমণ কাটিয়ে উঠতে হিমশিম খেলেও গোলরক্ষকের কারণে বাড়তি গোল হজম করতে হয়নি লিঁওর। তবে ২১ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল তারা। কিন্তু কাজে না লাগাতে পারায় পিছিয়েই থাকতে হয় তাদের।
দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের সম্ভাবনা তৈরি করেছিল লিঁও। তবে স্ট্রাইকারদের ভুলে সুযোগ হাতছাড়া করে তারা। বিরতির পর আবারো ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল পিএসজি। তবে মেসি দুর্দান্ত শট ঠেকিয়ে দেন লিঁও ডিফেন্ডার। আবারো গোল বঞ্চিত হন মেসি। ম্যাচের ৭২ মিনিটে নেইমারের ভুলে গোলের সুযোগ হাতছাড়া করে পিএসজি। কিলিয়ান এমবাপ্পের কাছ থেকে বল পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেনি এই ব্রাজিলিয়ান। ৭৮ মিনিটে মেসির সামনে আরও একবার বাঁধা হয়ে দাঁড়ান লিঁওর গোলরক্ষক। তার দুর্দান্ত বাকানো শট অসামান্য দক্ষতায় প্রতিহত করেন লোপেজ। এরপর যোগ করা সময়ে মেসির ফ্রি-কিক ক্রস বারে লেগে ফিরে আসে। ফলে মেসির গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে পিএসজি। এই জয়ে লিগ ওয়ানে আট ম্যাচে সাত জয় ও এক ড্র-তে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে পিএসজি। অন্যদিকে সমান ম্যাচে চার জয় ও এক ড্র এবং তিন হারে ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের ছয় নম্বরে রয়েছে লিঁও।
অপরদিকে স্প্যানিশ লা লিগায় অ্যাটলেটিকো মাদ্রিদকে ২-১ গোলে হারিয়ে জয়ের ধারা অব্যাহত রাখার পাশাপাশি শীর্ষস্থান নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ। খেলার শুরুতেই রিয়ালকে চাপে রাখে অ্যাটলেটিকো। ১৬ মিনিটে তিনবার রিয়ালের গোলপোস্ট টার্গেট করে একটিতেও লক্ষ্যভেদ করতে পারেনি সিমিয়োনের শিষ্যরা। ম্যাচের ১৮ মিনিটে লিড নেয় রিয়াল মাদ্রিদ। সুয়ামিনির সঙ্গে দারুণ বোঝাপড়া করে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রদ্রিগো করেন গোল। ম্যাচের ৩৫ মিনিটের মাথায় দ্বিতীয় গোলটি প্রায় করেই ফেলছিলেন ভিনিসিয়াস জুনিয়র। তবে বাঁধা হয়ে দাঁড়ায় গোলপোস্ট। বল নিয়ে দৌড়ে বক্সে ঢুকে লক্ষ্যে শট নেন কিন্তু বল পোস্টে লেগে দূরে যায়। ফাঁকায় থাকা ফেডেরিকো ভালভার্দে দৌয়ে এসে করেনে দ্বিতীয় গোল। ২-০ লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে ভিনি-ভলভর্দেরা।
দ্বিতীয়ার্ধে স্বাগতিকরা ম্যাচে ফিরতে চেষ্টা করে। তবে ১ গোল করেই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ম্যাচের ৮৩ মিনিটে কর্নার কিক থেকে উড়ে আসা বল মারিও হার্মোসোর কাঁধে লেগে রিয়ারের জালে ঢুকে যায়। তবে বাকি সময়ে আর গোলের দেখা পায়নি অ্যাটলেটিকো। ৯১তম মিনিটে হারমোসো নিজেদের বক্সে প্রতিপক্ষ খেলোয়াড়কে ফাউল করে লাল কার্ড দেখেন। শেষ পর্যন্ত ২-১ ব্যবধান নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। এই জয়ের পর ৬ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছে রিয়াল মাদ্রিদ। সমান ম্যাচে বার্সার পয়েন্ট ১৬। অ্যাটলেটিকোর অবস্থান টেবিলের সপ্তম স্থানে।
ইতালিয়ান লিগ সিরি আ-তে দেখা গিয়েছে অঘটন। এদিন নিজ নিজ ম্যাচে একে একে হেরেছে বর্তমান লিগ চ্যাম্পিয়ন এসি মিলান, গত মৌসুমের রানার্সআপ ইন্টার মিলান, জুভেন্টাাস ও রোমা। ইতিহাসে এমন ঘটনা এর আগে ঘটেছিল ৬৭ বছর আগে ১৯৫৫ সালে। প্রথম ধাক্কাটা খায় ইন্টার মিলান। উদিনেসের কাছে ৩-১ গোলে হেরে যায় ইনজাঘির দল। জুভেন্টাস ও মানজার ম্যাচে একমাত্র গোলে জুভেন্টাসকে ইতিহাসে প্রথমবারের মতো হারায় মনজা। ম্যাচের ৭৪ মিনিটে একমাত্র গোলটি করেন গিটকিয়ের।
এদিকে রোমা ও আটালান্টা ম্যাচে শুরুতেই লাল কার্ড দেখেন রোমা কোচ জোসে মরিনহো। ম্যাচের ৩৫ মিনিটে স্কালভিনির গোলে পিছিয়ে পড়ে রোমা। শেষ পর্যন্ত ঘরের মাঠে ১-০ গোলের হার নিয়েই মাঠ ছাড়ে রোমা। দিনের শেষ চমকটা আসে সান সিরোতে এসি মিলান ও নাপোলি ম্যাচে। ২-১ গোলে হেরে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়