স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

পরিবেশ অধিদপ্তরে বিশ্ব ওজোন দিবস পালিত

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্ব ওজোন দিবস উপলক্ষে গতকাল সোমবার পরিবেশ অধিদপ্তরের অডিটরিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, এমপি। বিশেষ অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, এমপি এবং সচিব ড. ফারহিনা আহমেদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত সচিব মো. মনিরুজ্জামান এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধি গৎ. ঝঃবভধহ খরষষবৎ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ। সংক্ষিপ্ত উপস্থাপনা ও ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জিয়াউল হক। বিজ্ঞপ্তি।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, এমপি বলেন, প্রটোকল অনুযায়ী বাংলাদেশে অন্যতম ওজোন স্তর ক্ষয়কারী দ্রব্য সিএফসি, হ্যালন, কার্বনটেট্রাক্লোরাইড, মিথাইল ক্লোরোফরম ও মিথাইল ব্রোমাইড-এর ব্যবহার ২০১০ সালে ১ জানুয়ারি রোধ করা হয়েছে। এছাড়া ২০১২ সালে ওষুধ শিল্পে ব্যবহৃত অবিশিষ্ট সিএফসি-এর ব্যবহার স¤পূর্ণরূপে বন্ধ করা হয়েছে। বাংলাদেশ মন্ট্রিল প্রটোকল বাস্তবায়নের সব কয়টি ধাপ যথাসময়ে সঠিকভাবে অতিক্রম করেছে। মন্ট্রিল প্রটোকল সফলভাবে বাস্তবায়নের স্বীকৃতিস্বরূপ ২০১২, ২০১৭ এবং ২০১৯ সালে ইউএন এনভাইরনমেন্ট কর্তৃক বাংলাদেশ প্রশংসিত ও পুরস্কৃত হয়েছে।

উল্লেখ্য, ১৯৮৭ সালের ১৬ সেপ্টেম্বর ওজোন স্তর রক্ষার উদ্দেশ্যে বিশ্বনেতারা কানাডার মন্ট্রিল শহরে মন্ট্রিল প্রটোকল নামে একটি প্রটোকল স্বাক্ষর করে। দিবসটি স্মরণীয় করে রাখা এবং ওজোন স্তর রক্ষার জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯৫ সন থেকে বিশ্ব ওজোন দিবস বিশ্বব্যাপী পালিত হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়