স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

নেতৃত্ব পেয়ে গর্বিত মঈন

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সাত ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে এখন পাকিস্তানে আছে ইংল্যান্ড ক্রিকেট দল। বাবর আজমদের বিপক্ষে আজ রাত ৮টায় করাচিতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে ইংলিশরা। তবে নিয়মিত অধিনায়ক জস বাটলার স্কোয়াডে থাকলেও পুরোপুরি চোট না সারায় থাকবেন দলের ডাগআউটে। এই কারণে নতুন দায়িত্ব পাওয়া অধিনায়ক মঈন আলি জানালেন, পাকিস্তানের বিপক্ষে ইংল্যান্ডের অধিনায়কত্ব করা বড় গর্বের মুহূর্ত। কেন তিনি এমন কথা বললেন তা জানতে প্রশ্নের ডাল-পালা ছড়াতে শুরু করে। ঠিক তখনই গণমাধ্যমে মঈন বলেন, আমরা যখন করাচির জিন্নাহ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান থেকে নামছিলাম, সত্যিকার অর্থেই মনে হচ্ছিল চিমটি কেটে দেখি, আসলেই এসেছি কিনা। পাকিস্তান আমার হৃদয়ে বিশেষ জায়গা নিয়ে আছে। কারণ, এখানেই আমার মা জন্ম নিয়েছিলেন। করাচিতে আমার বাবা এবং তার যমজ ভাইয়ের জীবন বাঁচিয়েছিলেন একজন চিকিৎসক, যখন তাদের সাত মাস বয়স ছিল। তখন তারা ছিলেন কাশ্মিরের দাদাল গ্রামে। ওই সময় দাদাল ছিল প্রান্তিক এলাকা, চিকিৎসার জন্য আমার বাবা ও চাচাকে করাচিতে নিয়ে যাওয়া হয়েছিল। যাইহোক এরপর অনেক কিছু ঘটেছে। আর দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আমার দাদা শাফায়াত যখন পাকিস্তান থেকে ইংল্যান্ডে চলে আসেন, কোনো একদিন তার নাতি পেশাদার খেলোয়াড় হয়ে আশ্রিত দেশের প্রতিনিধি হিসেবে পিতৃপুরুষের দেশে ফিরবে বলে তিনি ভাবতে পেরেছিলেন কিনা আমার সন্দেহ আছে।
এদিকে ২০০৫ সালের পর এই প্রথম বার ইংল্যান্ডের কোনো সিনিয়র পুরুষ দল পাকিস্তান সফর করছে। নিরাপত্তা ও রাজনৈতিক অস্থিরতার কারণে পাকিস্তানে এতদিন কোনো ক্রিকেট দল সফর করেনি। তার বদলে সংযুক্ত আরব আমিরশাহিতে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলত বিভিন্ন ক্রিকেট দল। তবে সম্পতি অবস্থার পরিবর্তন হয়েছে।
এবং বিভিন্ন ক্রিকেট দল পাকিস্তান সফরে যাচ্ছে।
এছাড়া গত আগস্ট মাসে দ্য হান্ড্রেড টুর্নামেন্ট খেলার সময় চোট পেয়ে ছিটকে যান বাটলার। এমন অবস্থায় পাকিস্তান সিরিজ পুরোপুরি মিস করবেন বলে ধারণা করা যাচ্ছে। কবে নাগাদ মাঠে ফিরবেন বাটলার সেটা মঈনও নিশ্চিত করে বলতে পারছেন না। এই বিষয় তিনি বলেন,‘আমি নিশ্চিত নই বাটলার কখন খেলবেন। তিনি একটু বেশি সতর্ক এবং হয়তো সফরের শেষের দিকে তিনি একটি বা দুটি ম্যাচ খেলবেন তবে এটি তার অগ্রগতির ওপর নির্ভর করবে। আমরা তাকে বিশ্বকাপের জন্য পুরোপুরি ফিট করতে চাই তাই আমরা কোনো ঝুঁকি নেব না। তাছাড়া আরেকটি বিষয় বলতে চাই যে, আমরা আশা করছি ভয়াবহ বন্যা যখন পাকিস্তানের জীবনযাপনকে দুঃখজনকভাবে কঠিন করে তুলেছে। ক্রিকেটার হিসেবে আমাদের দেয়া অনুদানকে দুর্যোগ সহায়তায় কাজে লাগানোটা ইসিবির একটি চমৎকার উদ্যোগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়