স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

জিতেও বাদ বাংলাদেশের যুবারা

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের মূল পর্বে খেলার স্বপ্ন পূরণ করতে পারল না বাংলাদেশের যুবারা। শেষ ম্যাচে নেপালকে হারিয়েও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় শূন্য হাতেই দেশে ফিরতে হচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দলকে।
গতকাল বাহরাইনের মাঠে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নেপালকে ৩-০ গোলে হারায় বাংলাদেশ। মূলপর্বে যেতে হলে বড় ব্যবধানে জয় প্রয়োজন ছিল বাংলাদেশের। পাশাপাশি বড় ব্যবধানে হার প্রয়োজন ছিল বাহরাইনের। তবে শেষ পর্যন্ত বাহরাইন কাতারের কাছে ২-০ ব্যবধানে হারলেও সবমিলিয়ে এগিয়ে ছিল বাহরাইন। তবে তারাও পায়নি মূলপর্বের টিকেট। ‘বি’ গ্রুপের সব ম্যাচ শেষে চার ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে সরাসরি টিকেট পেয়েছে কাতার। বাংলাদেশ ও বাহরাইনের পয়েন্ট ছিল ৭। দুই দলই জিতেছে দুইটি করে ম্যাচ, ড্র করেছে নিজেদের মুখোমুখি লড়াইয়ে ও হেরেছে কাতারের কাছে। তবে এই ৪ ম্যাচে বাংলাদেশ ৫টি গোল করলেও হজম করেছে ৪টি। অন্যদিকে ৮টি গোল দিয়ে ৩টি হজম করেছে বাহরাইন। ফলে গোল ব্যবধান নিয়ে গ্রুপে দ্বিতীয় হয়েছে বাহরাইন। গ্রুপে তৃতীয় হওয়ায় সেরা অন্য ৯ গ্রুপের রানার্সআপ দলগুলোর সঙ্গে কোনো বিবেচনায়ই আসেনি বাংলাদেশ। ‘বি’ গ্রুপের পঞ্চম দল নেপালের বিপক্ষে ৬-০ গোলের বড় ব্যবধানে জিতেছিল বাহরাইন। এই ম্যাচের ফল বিবেচনার বাইরে চলে যাওয়ায় রানার্সআপ দলগুলোর মধ্যে সেরা পাঁচে থাকা হয়নি বাহরাইনের।
দশটি ভিন্ন ভিন্ন গ্রুপে ভাগ করে এশিয়ার দলগুলো নিয়ে হয়েছে বাছাইপর্বের খেলা। আগামী বছরের মার্চে উজবেকিস্তানে হবে অনূর্ধ্ব-২০ এশিয়া কাপের মূল আসর। দশ গ্রুপের দশটি চ্যাম্পিয়ন ও দশ গ্রুপের সেরা পাঁচ রানার্সআপসহ স্বাগতিক উজবেকিস্তানকে নিয়ে মোট ১৬টি দল এই আসরে অংশ নিবে। বাংলাদেশের গ্রুপে রানার্সআপ হয়েও বাহরাইনের কোনো লাভ হয়নি। বাহরাইনে শুরুতেই নেপালকে চাপে ফেলে বাংলাদেশ। ম্যাচের শুরুতেই এগিয়ে যায় বাংলার যুবারা। ম্যাচের ৫ মিনিটের মাথায় মুজিবুর জনির গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ১০ মিনিটে পিয়াস আহমেদ নোভার গোলে ব্যবধান দ্বিগুণ করে যুবারা। ২-০ গোলের লিড নিয়ে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ। শুরুর ধাঁচ ধরে রাখতে পারলে বেশি ব্যবধানে জিততে পারত তারা। বিরতির পর মাঠে নেমে বাংলাদেশের তৃতীয় গোলটি করেন সাজিদ হাসান নিঝুম। ম্যাচের ৫২ মিনিটে নোভার ক্রসে হেডে গোল করেন নিঝুম। বাছাইপর্বে ৪ ম্যাচে এটি বাংলাদেশ দ্বিতীয় জয়। প্রথম ম্যাচে স্বাগতিক বাহরাইনের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর ভুটানকে হারিয়েছিল ২-১ গোলে। তৃতীয় ম্যাচে কাতারের কাছে ৩-০ গোলে হেরে চূড়ান্ত পর্বে ওঠার সম্ভাবনা শেষ হয়ে যায় লাল সবুজদের।
বাছাইপর্বে ৯টি গ্রুপের খেলা শেষে মূল আসরের টিকেট পেয়েছে সৌদি আরব, কাতার, জাপান, জর্ডান, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, ওমান, তাজিকিস্তান ও ইরান। স্বাগতিক হিসেবে উজবেকিস্তান আগে থেকেই রয়েছে মূল পর্বে। তবে তারাও খেলেছে বাছাইপর্বে। এ গ্রুপে ৪ ম্যাচের সবকয়টিই জিতেছে উজবেকিস্তান। অবশ্য পয়েন্ট র?্যাঙ্কিং করার সময় উজবেকিস্তানের ম্যাচগুলো বিবেচনায় রাখা হয়নি। তাই এ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে সৌদি আরব। আগামী ১৪ থেকে ১৮ অক্টোবরে হবে এইচ গ্রুপের সব খেলা। এই গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, ইরাক, ভারত ও কুয়েত। এই গ্রুপের সেরা দল সরাসরিই পাবে মূল আসরের টিকেট। রানার্সআপ দলকে অন্তত ৬ পয়েন্টের সঙ্গে গোল ব্যবধান রাখতে হবে তিনের বেশি। গত মাসে অনুষ্ঠিত সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। সেখানে স্বাগতিক ভারতের সঙ্গে ফাইনালে অতিরিক্ত সময়ে হেরে যায় বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়