স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

ক্রিকেটারদের পাশে যখন স্ত্রী!

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাইশ গজের খেলা ক্রিকেট হলেও অনেক সময় মাঠের উত্তাপ ছড়িয়ে পড়ে প্রাত্যহিক জীবনে। সে উত্তাপে শামিল হয় দর্শক-সমর্থক, এমনকি খেলোয়াড়দের পরিবারও। সাম্প্রতিককালে ক্রিকেটীয় ইস্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ সরব ক্রিকেটারদের স্ত্রীরা। তাদের দেখা যাচ্ছে স্বামীর হয়ে ব্যাট ধরতে। বাংলাদেশের অন্য ক্রিকেটারদের স্ত্রীরা ক্রিকেটীয় ইস্যুতে এতদিন সরব না থাকলেও ইদানীং খোঁচাখুঁচির এই খেলায় যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ আর মুশফিকের স্ত্রী। ঘটনার শুরুটা মাহমুদউল্লাহ রিয়াদের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে বাদ পড়াকে কেন্দ্র করে। পারফরম্যান্সই রিয়াদের দল থেকে বাদ পড়ার কারণ বলা হলেও, আবার সে একই পারফর্ম না করে জায়গা পেয়েছেন নাজমুল হোসের শান্ত। এমন বৈপরীত্যে ক্ষুব্ধ সমর্থকরা, ক্ষুব্ধ তার পরিবার।
বাংলাদেশের ক্রিকেটে তিলে তিলে শেষের পথে মাহমুদউল্লাহর উপাখ্যান। টেস্টের বিদায় ছিল অভিমানের অনলে পুড়ে, সেঞ্চুরি হাঁকিয়ে মাথা উঁচু করে। তবে টি-টোয়েন্টির সঙ্গে বিস্তৃত নীরব যন্ত্রণা। এশিয়া কাপেও যিনি ক্যাপ্টেন চয়েজ, সেই মাহমুদউল্লাহকে ছাড়াই সাজানো হয়েছে বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড। অবশ্য নির্বাচকদের যুক্তির পাল্লাই ভারি। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ১১ ম্যাচ, যেখানে এই ডানহাতি ব্যাটারের গড় ১৭-এর নিচে। স্ট্রাইক রেটও টি-টোয়েন্টি ক্রিকেটের সঙ্গে বেমানান। ক্রিকেট আবেগের খেলা নয়। মাঠের পারফরম্যান্সই এখানে মূল কথা। মাঠের সেই পারফরম্যান্স দিতে না পারলে বড় নাম নিয়েও টিকে থাকা যায় না- এটা প্রমাণ হয়েছে আবার।
মাহমুদউল্লাহ ইস্যুতে বিসিবির সিদ্ধান্ত সাহসী হলেও নাজমুল হোসেন শান্ত ইস্যুতে স্পষ্ট ক্রিকেট বোর্ডের অসহায়ত্ব। কোন যুক্তিতে দীর্ঘদিন বাদ পড়া ক্রিকেটারই ভরসা বিশ্বকাপে, সে হিসাব মেলানো কষ্টসাধ্য। ফলে বরাবরের মতো এবারো দেখা দিয়েছে বিশ্বকাপ দল নিয়ে আলোচনা-সমালোচনা। গরম তেলে ঘি ঢেলেছেন মাহমুদউল্লাহর স্ত্রী জান্নাতুল মিষ্টি। গুণীর কদর যে দেশে হয় না, সে দেশ নিয়ে আক্ষেপ তার। টি-টোয়েন্টিকে বিদায় জানানো মুশফিকের স্ত্রীও নীরব থাকেননি।
এর আগে অনেকদিন ধরেই সমালোচনা হয় মুশফিকের পারফরম্যান্স নিয়ে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন রাখঢাক না রেখেই বলেছিলেন, মুশফিককে নিয়ে ভাবার সময় এসেছে।
এর এক সপ্তাহ পর শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি করেন মুশফিক। প্রথম বাংলাদেশি হিসেবে স্পর্শ করেন ৫ হাজার রানের মাইলফলক। সেই সময়টাকেই মোক্ষম সুযোগ হিসেবে বেছে নেন মুশফিকের স্ত্রী জান্নাতুল মন্ডি।
সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি বিসিবি সভাপতিকে ইঙ্গিত করে লিখেন, আমরা হাসিমুখেই বিদায় নেব ইনশাআল্লাহ। তবে আপনাদের রিপ্লেসমেন্ট আছে তো? সেদিকেও একটু নজর দিলে বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন হতো!
এবার নতুন করে এই তালিকায় যোগ হয়েছেন তার বড় বোন মাহমুদউল্লাহ রিয়াদের স্ত্রী জান্নাতুল কাওসার মিষ্টি। মাহমুদউল্লাহর এবার বিশ্বকাপ দলে জায়গা হয়নি। বর্ষীয়ান এই ক্রিকেটারকে বাদ দেয়ার সমালোচনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ত্রী মিষ্টি লিখেছেন, এই দেশে যোগ্য লোকের যোগ্যতার মূল্যায়ন হয় না, হবেও না…।’ এই স্ট্যাটাসে আবার কমেন্ট করে যেন আগুনে ঘি ঢেলেছেন মুশফিকের স্ত্রী। বোনের স্ট্যাটাসে মন্ডির মন্তব্য, আরে নাহ! তাদের দলে এখন অনেক হার্ড হিটার রয়েছে। বলে বলে ছয় আর ছয়।
বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর- কাজী নজরুল ইসলামের বিখ্যাত এই পঙ্ক্তির মতো বাস্তব জীবনেরও ক্রিকেটার কিংবা ফুটবলার প্রত্যেকের সাফল্যের পেছনেই গুরুত্বপূর্ণ অবদান রাখেন স্ত্রীরা। কদিন আগেও বিরাট কোহলি জানিয়েছিলেন, তার ক্যারিয়ার এবং সাফল্যে কতটা ভূমিকা স্ত্রী আনুশকা শর্মার। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও বেশ কয়েকবার স্ত্রী শিশিরের অবদানের কথা স্বীকার করেছেন। তবে বিপরীত চিত্রও আছে। নানান সময়ে স্ত্রীদের কারণেও বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে কোহলি-সাকিবদের। ভারতের সর্বকালের সেরা অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি কিংবা হালের ইয়ন মরগ্যান বা অ্যারন ফিঞ্চের দিকে তাকালে দেখা যায়, তারা দেশকে কত কত অর্জন এনে দিয়েছেন, কিন্তু যখনই ফুরিয়ে গেছেন, বিদায় নিতে হয়েছে। বাংলাদেশের ক্রিকেটে এই সংস্কৃতিটা নেই। ক্রিকেটাররা নিজে থেকে সরতে চান না, তাদের সরিয়ে দিলেও হয় প্রবল সমালোচনা। এই সমালোচকদের তালিকায় যোগ দেন ক্রিকেটারদের স্ত্রীরাও। কিছু একটা হলেই তারা সামাজিক যোগাযোগমাধ্যমকে বেছে নিচ্ছেন অস্ত্র হিসেবে।
সাকিব আল হাসানের স্ত্রী উম্মে আহমেদ শিশির বরাররই এই তালিকায় এগিয়ে। সাকিব কদিন পর পর বিতর্কে জড়ান, কদিন পর পর স্বামীর পক্ষ হয়ে নানা স্ট্যাটাস দিয়ে আলোচনায় আসেন তার স্ত্রী। এর আগেও বোর্ড, সাংবাদিক কিংবা সমর্থকদের উদ্দেশে নানা কটু স্ট্যাটাস দিয়ে সমালোচনা কুড়িয়েছেন সাকিবপতœী শিশির। সাকিব কদিন আগে জুয়াড়ি প্রতিষ্ঠান বেটউইনারের সঙ্গে যুক্ত হন। যা নিয়ে হয় অনেক নাটক। শেষ পর্যন্ত বিসিবি সাকিবকে বাধ্য করে ওই প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি ভঙ্গ করতে। এরপরই দৃশ্যপটে হাজির হন সাকিবপতœী। সামাজিক যোগাযোগমাধ্যমে ইঙ্গিতপূর্ণ হাসির ইমোজি পোস্ট করেন তিনি।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়