স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

এসএসসির ইংরেজি প্রথমপত্রের পরীক্ষায় বহিষ্কার ৪৭

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এসএসসির ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় সারাদেশে ৪৭ জন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এদিন দেশের ৯টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ৭৪৪ জন। গতকাল সোমবার সকালে সারাদেশে ৯টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডের অধীনে ইংরেজি প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ পরীক্ষা চলে। বিকালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পক্ষ থেকে ৪৭ পরীক্ষার্থীর বহিষ্কারের বিষয়টি জানানো হয়।
এসএসসির ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় ১৫ লাখ ৩০ হাজার ৭৪৪ জন পরীক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল। কিন্তু এ পরীক্ষায় অংশ নেন ১৫ লাখ ১৫ হাজার পরীক্ষার্থী। অনুপস্থিত ছিলেন ১৫ হাজার ৭৪৪ জন। বহিষ্কৃত ৪৭ জনের মধ্যে ৩০ জনই ঢাকা বোর্ডের পরীক্ষার্থী। এছাড়া চট্টগ্রাম বোর্ডের একজন, রাজশাহী বোর্ডের একজন, বরিশাল বোর্ডের ছয়জন, দিনাজপুর বোর্ডের চারজন, কুমিল্লা বোর্ডের একজন এবং যশোর বোর্ডের চারজন পরীক্ষার্থী রয়েছে।
জানা গেছে, এসএসসির ইংরেজি প্রথমপত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের তিন হাজার ৮৩৮ জন, চট্টগ্রাম বোর্ডের এক হাজার ৬৮২ জন পরীক্ষার্থী, রাজশাহী বোর্ডের এক হাজার ৭৭০ জন, বরিশাল বোর্ডের ৯০৭ জন, সিলেট বোর্ডের এক হাজার ১৬০ জন, দিনাজপুর বোর্ডের এক হাজার ৩২৬ জন, কুমিল্লা বোর্ডের দুই হাজার ১৩৭ জন, ময়মনসিংহ বোর্ডের এক হাজার ৫৭ জন এবং যশোর বোর্ডের এক হাজার ৮৬৭ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।
এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্র্ডের অধীনে দাখিলের আকাইদ ও ফিকহ পরীক্ষা এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালের ইংরেজি-২ পরীক্ষা অনুষ্ঠিত হয়। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি জানিয়েছে, দাখিলের আকাইদ ও ফিকহ পরীক্ষায় তিন জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এ পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ১০ হাজার ৩৭৩ জন পরীক্ষার্থী। আর এসএসসি ও দাখিল ভোকেশনালের ইংরেজি-২ পরীক্ষায় ১৬ জন পরীক্ষার্থী বহিষ্কৃত হয়েছেন। এ পরীক্ষায় ছয় হাজার ৪৭৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়