স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

আর্মেনিয়ায় পেলোসি : আজারবাইজানের হামলায় সীমান্তে যুদ্ধের সূত্রপাত

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রতিবেশী আর্মেনিয়ায় আজারবাইজানের চালানো হামলাকে ‘অবৈধ’ অ্যাখ্যা দিয়ে তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। গত সপ্তাহে দুই দেশের সীমান্তে লড়াইয়ে দুই শতাধিক সেনা নিহতের পর আর্মেনিয়ায় সফরে গিয়ে গত রবিবার এ কথা বলেন তিনি।
রাজধানী ইয়েরেভানে ন্যান্সি পেলোসি ক্ষোভ জানিয়ে আর্মেনিয়ার ভূখণ্ডে আজারবাইজানের হামলাকে অবৈধ এবং ভয়াবহ বলে বর্ণনা করেছেন। সংঘর্ষের ঘটনায় পুরোপুরি আজারবাইজানের ওপর দোষ চাপিয়ে বলেন, ‘এটি স্পষ্ট যে আর্মেনিয়ার ওপর আজেরী হামলার কারণেই সীমান্তে যুদ্ধের সূত্রপাত হয়েছে। এর সুস্পষ্ট তদন্ত হওয়া উচিত। আমরা কঠোরভাবে হামলার নিন্দা জানাচ্ছি’।

পেলোসির বক্তব্যকে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুতর আঘাত উল্লেখ করে পাল্টা প্রতিক্রিয়া দেখিয়েছে আজারবাইজানের পররাষ্ট্র মন্ত্রণালয়। আর্মেনিয়া-আজারবাইজানের সম্পর্ক স্বাভাবিক করার প্রচেষ্টার জন্য এটি বড় বাধা বলছে দেশটি।
এদিকে সীমান্তে সহিংসতায় নিয়ে আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি বজায় রাখতে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভকে আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন।
গত ১৪ ও ১৫ সেপ্টেম্বর সাবেক এই দুই সোভিয়েত রাষ্ট্র সীমান্ত সংঘাতে জড়িয়ে পড়ে। একে অপরের বিরুদ্ধে ট্যাংক, মর্টার, রকেট, কামান ও আক্রমণের ড্রোন ব্যবহার করে হামলার অভিযোগ এনেছে। মধ্য এশিয়ার দেশগুলোর সীমান্ত নিয়ে বিরোধ মূলত সোভিয়েত আমল থেকে শুরু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়