হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

রানির মরদেহে শেষ শ্রদ্ধা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্রিটেনের প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের মরদেহে শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রবিবার সকালে লন্ডনে প্যালেস অব ওয়েস্টমিনস্টারে রানির মরদেহে শ্রদ্ধা জানান সফররত প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন তার ছোট বোন শেখ রেহানা। প্রয়াত রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে ওয়েস্টমিনস্টার প্যালেস হলে রাখা মরদেহের কাছে এক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা।
এর আগে, ওয়েস্টমিনস্টার প্যালেস হলে পৌঁছালে যুক্তরাজ্য পার্লামেন্টের স্পিকারের একজন প্রতিনিধি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান। এ সময় ওয়েস্টমিনস্টার হলে আরো উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম।
রানির মরদেহে শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অতিথি ভবন ল্যাংকাস্টার হাউজে যান। সেখানে রানির সম্মানে খোলা শোক বইয়ে সই করেন তিনি। ল্যাংকাস্টার হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানান যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকি ফোর্ড। শোক বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলায় শোকবার্তা লেখেন। রানির প্রতি শ্রদ্ধা জানিয়ে শোক বইয়ে শেখ হাসিনা লেখেন, ‘বাংলাদেশের জনগণ, আমার পরিবার ও আমার ছোট বোন রেহানার পক্ষ থেকে গভীর শোক জ্ঞাপন করছি’। আর শেখ রেহানা শোক বইয়ে সই করে লেখেন ‘তিনি আমার মন জয়করা একজন রানি। তাকে আমি খুব শ্রদ্ধা করতাম। তিনি ছিলেন আমাদের হৃদয়ের রানি এবং তিনি সব সময় তা থাকবেন।’
পরে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনীম সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা যখন রানির মরদেহে শ্রদ্ধা নিবেদন করেছেন তখন তাদের অশ্রæসজল হতে দেখা গেছে। তারা দুঃখ ভারাক্রান্ত ছিলেন। রানি তাদের দুই বোনকে খুব ভালো বাসতেন। একজনকে দেখলে আরেকজনের কথা জিজ্ঞেস করতেন। তিনি আরো জানান, ল্যাংকাস্টার হাউজে শোক বইয়ে সইয়ের সময় যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভিকি ফোর্ডের সঙ্গে কুশল বিনিময় এবং আলাপকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সঙ্গে রানি দ্বিতীয় এলিজাবেথের ৮/৯ বার সাক্ষাৎ হয়েছে। প্রতিবারই রানি আমাকে ফার্স্ট নেইমে চিনতেন (হাসিনা নামে চিনতেন)। সব সময় তিনি আমাকে নাম ধরে ডেকে জিজ্ঞেস করতেন হাসিনা কোথায়। যখনই কমনওয়েলথ সামিট হতো জিজ্ঞেস করতেন আমি এসেছি নাকি। এই যে রানির সঙ্গে সম্পর্ক এটা ছিল খুব ব্যক্তিগত। হাইকমিশনার আরো জানান, এ সময় প্রধানমন্ত্রী আরো বলেন, আমার (মরদেহ) দেখে খুব খারাপ লেগেছে। যেন আমার মায়ের মতো কেউ চলে গেল। অনেক বড় একজন অভিভাবক মনে হয় চলে গেলেন। রানি ছিলেন মাতৃতুল্য ব্যক্তিত্ব। রানি বৈশ্বিক একজন অভিভাবক ছিলেন, কিন্তু চলে গেলেন। একটা শূন্যতা সৃষ্টি হয়েছে।
এর আগে, গত ৮ সেপ্টেম্বর বৃহস্পতিবার ব্যালমোরাল প্রাসাদে ৭০ বছর রাজত্ব করা ব্রিটেনের সবচেয়ে দীর্ঘমেয়াদি রাজশাসক রানি দ্বিতীয় এলিজাবেথ মারা যান। রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে আরোহন করেন। আজ সোমবার তার অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন শেখ হাসিনা।
রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণ শেষে তিনি জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আজ স্থানীয় সময় সন্ধ্যায় লন্ডন থেকে নিউইয়র্কের উদ্দেশে রওয়ানা হবেন। এর আগে, ব্রিটেনের রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে ১৫ সেপ্টেম্বর লন্ডন যান প্রধানমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়