হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

বিশ্বকাপে ভিন্নরূপে কোহলি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি বছরের অক্টোবরে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ৮ম আসর। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ভারতের ক্রিকেট বোর্ড। দীর্ঘদিন পর ছন্দ ফিরে পাওয়া বিরাট কোহলিও রয়েছেন ভারতের টি-টোয়েন্টি স্কোয়াডে। তবে তিনি কোন পজিশনে খেলবেন তা নিয়ে শুরু থেকেই ছিল গুঞ্জন। টি-টোয়েন্টি ফরম্যাটে তাকে ওপেনিংয়ে দেখা যেতে পারে বলে মন্তব্য করেছিলেন ভারতের সাবেক অনেক ক্রিকেটার।
এশিয়া কাপে দারুণ পারফম্যান্স দেখানো কোহলিকে এবারের বিশ্বকাপে ভিন্নরূপে দেখা যেতে পারে। এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে ওপেনিং করে ঝড়ো সেঞ্চুরি করেন বিরাট কোহলি। এরপরেই তাকে নিয়ে চিন্তা করছে ভারতের ক্রিকেট বোর্ড। আইপিএল-এ নিয়মিত ওপেনিং করেন ভারতের এই ব্যাটার। এবার বিশ্বকাপেও রোহিতের সঙ্গে তাকে ওপেনিং করানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে। লোকেশ রাহুলের ব্যাটিংয়ের ধরন নিয়ে প্রশ্ন উঠেছে। ওপেনার হিসেবে আইপিএলে কোহলির আছে একাধিক সেঞ্চুরি। এশিয়া কাপে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও প্রথম সেঞ্চুরিটা পেয়েছেন ওপেনার হিসেবেই। আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের শেষ ম্যাচে রোহিতের অনুপস্থিতিতে ওপেন করতে নেমে ৬১ বলে ১২২ রান করেন কোহলি। ২০ ওভারের ক্রিকেটে কোহলি ছয় সেঞ্চুরির মালিক। তার সবগুলো সেঞ্চুরিই এসেছে ওপেনিং করে। এর মধ্যে ব্যাঙ্গালুরোর হয়ে হাকিয়েছেন ৫টি শতক।
বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। এরপর রয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজ। এই দুই দলের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ব্যাটিং পজিশনে সমন্বয়ের শেষ পরীক্ষা ভারতের। এই দুটি সিরিজে কোহলিকে ওপেনার হিসেবে দেখা যেতে পারে। তবে বিশ্বকাপে ওপেনিং করতে পারেন কোহলি এমন ইঙ্গিত দিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। রোহিত বলেন, বিকল্প থাকাটা সবসময় দারুণ। এই স্বস্তি নিয়ে বিশ্বকাপে যাওয়া গুরুত্বপূর্ণ। যে কোনও পজিশনে খেলোয়াড়রা সেরা অবস্থায় থাকুক, এটাই চায় সবাই। যখন আমরা নতুন কিছু করার চেষ্টা করি, তার মানে এই নয় যে এটা সমস্যা। ওপেনিং পজিশনে রোহিত আর রাহুলই প্রথম পছন্দের। তিন নম্বরে খেলেন কোহলি।
তবে ভারতের সাবেক কিংবদন্তী ক্রিকেটার গৌতম গম্ভীর মনে করেন, বিরাট কোহলির ব্যাটিং নিয়ে এখন এসব কথা বলা উচিৎ নয়। দলে যখন রোহিত শর্মা ও লোকেশ রাহুল আছে তাহলে বিরাট কোহলিকে দিয়ে ওপেন করানোর কোন মানে হয় না। স্টার স্পোর্টসের একটি শো তে গৌতম বলেন, আমি এর আগেও বলেছি এই ইস্যুতে কোন বিতর্ক হওয়া উচিৎ নয়। কারণ দলের ওপেনার যদি ১০ ওভার ব্যাটিং করেন তাহলে সূর্যকুমার যাদবকে তিন নাম্বারে পাঠাতে হবে। আর তাতেই রানের গতি বাড়তে থাকবে। উইকেট যদি তাড়াতাড়ি পড়ে যায় তাহলে বিরাট কোহলির তিন নাম্বারে আসা উচিৎ। তবে আইপিএর চলাকালীন বিরাট কোহলি বলেছিলেন, তিনি ওপেন করবেন। শুধু আইপিএল-এ নয়, টি-টোয়েন্টি ফরম্যাটে টিম ইন্ডিয়ার হয়েও ওপেন করতে চান তিনি। তবে দলে রোহিত ও রাহুল থাকায় একটানা ওপেন করতে পারেন নি তিনি। গৌতম গম্ভীর ছাড়াও অস্ট্রেলিয়ার সাবেক ব্রিকেটার ম্যাথু হেইডেন বলেন, তিন নাম্বার স্থানটিই কোহলির জন্য সেরা। কারণ তিনি স্ট্রাইক রোটেড করতে পারেন। ইনিংস সামলানো কিংবা রানের প্রয়োজনে ফাস্ট বল কিংবা স্পিন বল দুটোতেই সমান পারদর্শী কোহলি।
এশিয়া কাপের শুরু থেকেই নিজেকে রানে ফেরানোর ইঙ্গিত দিচ্ছিলেন কোহলি। প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৩৪ বলে ৩৫ রান করলেও দ্বিতীয় ম্যাচে হংকং এর বিপক্ষে করেন ৪৪ বলে ৫৯ রান। সুপার ফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে করেন ৪৪ বলে ৬০ রান। সুপার ফোরের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৪ বলে ০ রানে ফেরেন কোহলি। সেই ম্যাচ হেরে এশিয়া কাপ থেকে বিদায় নেয় ভারত। তবে প্রায় তিন বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে সুপার ফোরের শেষ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের ৭১তম আন্তর্জাতিক সেঞ্চুরি পেয়েছেন তিনি। দুর্দান্ত ব্যাটিংয়ে সেদিন মাত্র ৬১ বলে ১২ চার ও ছয় ছয়ে করেন ১২২ রান। এশিয়া কপের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও হয়েছিলেন কোহলি। টি-টোয়েন্টি ফরম্যাটে করেছেন সর্বোচ্চ অর্ধশতকের মাইলফলক।
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে চ্যম্পিয়ন হয় ভারত। ২০০৭ সালে হওয়া প্রথম আসরে পাকিস্তানকে হারায় টিম ইন্ডিয়া। দ্বিতীয় আসর ২০০৯ এ শ্রীলঙ্কাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান। তৃতীয় আসরে ইংল্যান্ড, চতুর্থতে ওয়েস্ট ইন্ডিজ, পঞ্চমে শ্রীলঙ্কা, ষষ্ঠ আসরে আবারো ওয়েস্ট ইন্ডিজ আর সপ্তম আসরে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। প্রথম আসরের পর এই ফরম্যাটে শিরোপার মুখ দেখেনি ভারত। তবে বর্তমান চ্যাম্পিয়নদের মাঠে আয়োজিত এই টুর্নামেন্ট শিরোপার অন্যতম দাবিদার রোহিত-রাহুল-কোহলিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়