হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

বিশেষ সমুদ্র সৈকত চালু করবে কাতার

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করা দেশ কাতার দর্শকদের জন্য কোনো কমতিই রাখতে চাইছে না। ইতোমধ্যে দর্শকদের জন্য হোটেল নির্মাণ, নির্দিষ্ট স্থানে মদ্যপানসহ বাস সার্ভিস চালুর ঘোষণা দিয়েছে দেশটি। এবার দর্শকদের বিনোদনের জন্য বিশেষ সমুদ্র সৈকতে আয়োজন করছে কাতার। পাশাপাশি সৌদি সীমান্তে ২২টি কাউন্টার যুক্ত করেছে দেশটি।
দর্শকদের জন্য বানানো কেতাই ফ্যান বিচটি হবে লুসাইল শহরে। যেখানে নাচ-গানের সঙ্গে ভোজন রসিকদের জন্য থাকবে খাবার। কাতারের সঙ্গে প্রতিবেশী আরব আমিরাতও দর্শকদের জন্য সুযোগ বাড়াচ্ছে। বিশ্বকাপের ২২তম আসরের দায়িত্ব পাওয়ার পর কাতারকে নিয়ে কয়েকটি দেশ সমালোচনা শুরু করে। অতি রক্ষণশীল মনোভাবের জন্য পশ্চিমাদের সমালোচনার মুখে পড়ে দেশটি। কাতারের ঘোষিত বিশেষ সমুদ্র সৈকতে ভোর থেকে মধ্যরাত পর্যন্ত অবস্থান করতে পারবেন পর্যটকরা। বিশ্বের বিভিন্ন দেশের মুখরোচক খাবার, পানীয়র সঙ্গে মিলবে লাইভ কনসার্ট উপভোগের সুযোগ। থাকবে নাচ-গানের ব্যবস্থাও। যৌথভাবে মেগা এই প্রকল্প বাস্তবায়ন করবে ইউভেঞ্চার ও কেতাইফান। আর পরিচালনার দায়িত্বে থাকবে মাদাইন আল দোহা ফিউশন হসপিটালিটি এন্ড এক্সিবেউশন্স। তবে সেই বিচে অ্যালকোহলের ব্যবস্থা থাকবে কিনা তা খোলাসা করেনি কর্তৃপক্ষ।
ধর্মীয় বিধি-নিষেধের কারণে কাতারে মদ্যপানের পাশাপাশি অবাধ যৌনতাও নিষিদ্ধ। আয়োজক দেশ কাতার এরই মধ্যে জানিয়েছে বিশ্বকাপের সময় পার্ক, সমুদ্র সৈকতসহ বিভিন্ন জায়গায় হবে ফ্যান জোন। যেখানে অবাধে মিলবে অ্যালকোহল। আয়োজকরা আশা করছে বিশ্বকাপ উপলক্ষে প্রায় ১০ লাখ মানুষ কাতার ভ্রমণে আসবে যা দ্বারা তাদের অর্থনৈতিক সমৃদ্ধি হবে। কাতারের পাশাপাশি মধ্যপ্রাচ্যের দেশ ওমান, সংযুক্ত আরব আমিরাত এবং জর্ডানও দর্শকদের জন্য বিশেষ সুবিধা চালু করছে। হায়া কার্ড ধারীদের বিনামূল্যে ভ্রমণ করার সুযোগ দিয়েছে ওমান ও জর্ডান। এদিকে, বিশ্বকাপ আয়োজনের নেপথ্য নায়ক শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে এক বিবৃতিতে ফিফাকে অনুরোধ জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পাল্টা বিবৃতিতে ফিফা জানিয়েছে, শ্রমিকদের অধিকার রক্ষায় প্রয়োজনীয় সব ব্যবস্থাই নেবে তারা।
কাতার বিশ্বকাপ চলাকালে সৌদি-কাতার সীমান্ত দিয়ে বিপুলসংখ্যক দর্শক কাতারে আসবে। কাতারের সাথে সড়কপথে একমাত্র সংযুক্ত সৌদি আরব। তাই খেলা দেখতে প্রতি ঘণ্টায় চার হাজার দর্শক আসবে বলে ধারণা করছে কাতার সড়ক কর্তৃপক্ষ। এর আগে প্রতি ঘণ্টায় দুই হাজার লোক কাতারে প্রবেশ করতে পারতো। তবে বিশ্বকাপ উপলক্ষে ক্ষমতা দ্বিগুণ করেছে কর্তৃপক্ষ। দর্শকদের তথ্য ও ব্যাগ চেকিংয়ের জন্য ২২টি কাউন্টারের পাশাপাশি আধুনিক স্ক্রিনিং যন্ত্রের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন কাতারের কাস্টমস বিভাগের সহকারী পরিচালক ইউসুফ আহমেদ আর হাম্মাদি আল রাইয়ান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়