হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

ড্রেজারে বালু উত্তোলন : ভাঙন ঝুঁকিতে নদী তীরের আবাদি জমি ও বসতভিটা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ধুনট (বগুড়া) প্রতিনিধি : ধুনট উপজেলায় ইছামতি নদী থেকে খননযন্ত্র (ড্রেজার মেশিন) বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। এক সপ্তাহ ধরে উপজেলার চিকাশি ইউনিয়নের ছোট চাপড়া পশ্চিমপাড়া এলাকায় ইছামতি নদী থেকে বালু তোলা হচ্ছে। উপজেলার সুলতান হাটা গ্রামের বালু ব্যবসায়ী ও ড্রেজার মালিক রায়হান আলী অবাধে এ বালু উত্তোলন করে বিক্রি করছেন বলে অভিযোগ রয়েছে। নদীর গভীর থেকে অব্যাহত বালু উত্তোলনের ফলে ভাঙনের ঝুঁকিতে পড়েছে নদীর তীরবর্তী আবাদি জমি ও বসতভিটা। শুক্রবার বিকেলের দিকে সরজমিন দেখা যায়, উপজেলার ছোট চাপড়া গ্রামের পশ্চিম পাশ দিয়ে ইছামতি নদী বহমান। নদীর পশ্চিম পাশে মাজবাড়ি গ্রাম। ছোট চাপড়া পশ্চিমপাড়া গ্রামে ইছামতি নদীতে প্লাস্টিকের ড্রাম ও বাঁশ দিয়ে মাচা তৈরি করে সেখানে খনন যন্ত্র বসানো হয়েছে। তিনজন শ্রমিক সেখানে কাজ করছেন।
খননযন্ত্র দিয়ে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। পাইপ দিয়ে এসব বালু ফেলা হচ্ছে ছোট চাপড়া গ্রামের হাসেন সরকারের বাড়ির আঙিনার পুকুরে। বালু শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, তারা প্রায় এক সপ্তাহ ধরে সেখান থেকে বালু তুলছেন। কোনো সমস্যা না হলে আরো ৩-৪ দিন তুলবেন। বর্তমানে নদীর পানি কমতে শুরু করেছে। ফলে নদীতে স্রোত বৃদ্ধি পেয়ে তীরবর্তী আবাদি জমি ও বসতভিটা ভাঙনের শিকার হয়ে বিলীনের আশঙ্কা তৈরি হয়েছে। অবাধে বালু উত্তোলন করা হলেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেন স্থানীয় লোকজন।
ড্রেজার মেশিন মালিক রায়হান আলী জানান, স্থানীয় এক ব্যক্তির অনুরোধে নদী থেকে বালু তুলে তার পুকুর ভরাট করা হচ্ছে। এতে নদী ভাঙনের কোনো আশঙ্কা নেই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন বালু উত্তোলনের বিষয়ে প্রশাসনের কোনো অনুমতি নেয়া হয়নি। ধুনট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নুরুল আমীন বলেন, ‘বালু উত্তোলনে বিষয়টি শুনেছি। এসএসসি পরীক্ষা চলছে, সেখানে দায়িত্বে রয়েছি। পরীক্ষা শেষ হলে অভিযান চালানো হবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়