হাসপাতালে ভর্তি আরো ৩৮১ রোগী : ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার আহ্বান মন্ত্রীর

আগের সংবাদ

মহা আড়ম্বরে সমাহিত মহারানি

পরের সংবাদ

চিকিৎসায় সন্তুষ্ট স্ত্রী : রনির অবস্থা অপরিবর্তিত

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কৌতুক অভিনেতা আবু হেনা রনিকে এখনই শঙ্কামুক্ত বলা যাবে না। তার শারীরিক অবস্থা অপরিবর্তিত। এছাড়া পুলিশ কনস্টেবল জিল্লুর রহমানের অবস্থা আশঙ্কাজনক। গাজীপুরে গ্যাস বেলুন বিস্ফোরণে গুরুতর আহত রনি ছাড়াও পুলিশ কনস্টেবল মো. জিল্লুর রহমানের চিকিৎসার জন্য গতকাল রবিবার গঠিত মেডিকেল বোর্ডের সভা শেষে এসব কথা জানান শেখ হাসিনা বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।
এর আগে ওইদিনই দগ্ধদের উন্নত চিকিৎসা নিশ্চিতে বার্ন ইনস্টিটিউটের পরিচালক মো. আবুল কালামকে প্রধান করে ১৩ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। বোর্ডে বার্ন ইনস্টিটিউট ছাড়াও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রেসপেরেটরি মেডিসিন ও হেমাটোলজি বিভাগের দুজন চিকিৎসককেও রাখা হয়েছে।
এছাড়া চিকিৎসক বোর্ডের সভায় কৌতুক অভিনেতা আবু হেনা রনির চিকিৎসা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে তার সুস্থতায় দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন তার স্ত্রী রুমানা রশীদ শম্পা। তিনি বলেন, হাসপাতালের আন্তরিকতা ও চিকিৎসাসেবা নিয়ে আমাদের কোনো প্রশ্ন নেই। এখন পর্যন্ত যে চিকিৎসা চলছে তাতে আমরা খুবই সন্তুষ্ট। মেডিকেল বোর্ড যা ভালো মনে করবেন আমরা সেটাই করবো। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) গোয়েন্দা শাখার উপকমিশনার মো. হুমাছুন কবিরও বোর্ড সভায় উপস্থিত ছিলেন। সেখানে তিনি বলেন, আমরা এশিয়ার মধ্যে উন্নত একটি চিকিৎসাসেবা প্রতিষ্ঠানে এসেছি। এখানে অতীতে আমরা যে চিকিৎসা দেখেছি তা যথেষ্ট নির্ভরযোগ্য। চিকিৎসকদের পরামর্শ আমরা অক্ষরে অক্ষরে অনুসরণ করবো ও তাদের চিকিৎসায় সব ধরনের সহযোগিতা দেব। তিনি আরো বলেন, আহতদের চিকিৎসায় জিএমপি যে কোনো ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। এরই মধ্যে তাদের চিকিৎসার পুরো দায়িত্ব নেয়া হয়েছে। এ ঘটনায় তাৎক্ষণিক তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। কোনো ব্যক্তির অবহেলা থাকলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।
বার্ন ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, ১৫ শতাংশ দগ্ধ হলে আমরা বিষয়টিকে গুরুতর মনে করি। দুর্ঘটনায় দুজনেরই ১৫ শতাংশের বেশি দগ্ধ হয়েছে। ইনহেলিশন বার্ন আছে তাদের। রনির কয়েক ধরনের রক্ত পরীক্ষায় কিছু ত্রæটি দেখা গেছে। তাই নতুন চিকিৎসা সংযোজন করা হয়েছে। তিনি আরো বলেন, রনির অবস্থা অপরিবর্তিত আছে। কম বার্ন হলেও ইনহেলিশন বার্ন থাকলে সে রোগীর ব্যাপারে কিছু বলা মুশকিল। যতক্ষণ পর্যন্ত রোগী হেঁটে বাড়ি না যাবে ততক্ষণ তাকে সুস্থ বলতে পারবো না। এক প্রশ্নের জবাবে ডা. সামন্ত লাল বলেন, রোগীর স্বজনরা যদি মনে করে অন্য কোথাও বা দেশের বাইরে নিয়ে চিকিৎসা করাবে সেটা তাদের ব্যাপার। তবে আমাদের এখানে যথেষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছে। চিকিৎসার কোনো ঘাটতি হবে না। মেডিকেল বোর্ডের চিকিৎসক সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ রবিউল করিম খান বলেন, যখন আমরা এ রোগী হাসপাতালে পেয়েছি। তখন রোগীর অবস্থা খারাপ ছিল। দগ্ধ হওয়ার পর মাটিতে গড়াগড়ি খেয়েছে। তাতে ইনফেকশনের ভয় থাকে। তবে বেলুনে কী ধরনের গ্যাস ব্যবহার করা হয়েছিল, এটা জানলে চিকিৎসা করা সুবিধা হবে।
প্রসঙ্গত, গত শুক্রবার বিকালে গাজীপুর পুলিশ লাইন্স মাঠে পুলিশের বর্ষপূর্তির অনুষ্ঠান ও নাগরিক সম্মেলনে আবু হেনা রনিসহ ৫ জন দগ্ধ হন। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, অনুষ্ঠান শুরুর আগে প্রধান অতিথিসহ অন্যদের উদ্বোধনী মঞ্চে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রধান অতিথির হাতে বেশ কিছু বেলুন দেয়া হয় উড়িয়ে দেয়ার জন্য। কিন্তু বারবার চেষ্টা করলেও বেলুনগুলো উড়ছিল না। পরে কয়েকজন পুলিশ সদস্য ওই বেলুনগুলো মঞ্চের পেছনে নিয়ে যান। শুধু পায়রা উড়িয়ে স্বরাষ্ট্রামন্ত্রীসহ অন্য অতিথিরা অনুষ্ঠানের মূল মঞ্চে চলে যান। মূল মঞ্চে চলে যাওয়ার কিছু সময় পর কয়েকজন পুলিশ সদস্য বেলুন বিক্রেতাকে বকা দেন। এতে বিক্রেতা নিজেই বেলুনে আগুন লাগিয়ে ওড়ানোর চেষ্টার করেন। এ সময় বিস্ফোরণ ঘটে। এতে পাশে বসে থাকা কলকাতার জনপ্রিয় টিভি শো মীরাক্কেলে অংশ নেয়া বাংলাদেশি কৌতুক অভিনেতা আবু হেনা রনিসহ পাঁচজন দগ্ধ হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়