মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

রামগড় সরকারি উচ্চ বিদ্যালয় : ১৬ শিক্ষকের পদ শূন্য থাকায় পাঠদান ব্যাহত

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি : খাগড়াছড়ির রামগড় সরকারি উচ্চ বিদ্যালয়ে দীর্ঘদিন শিক্ষক স্বল্পতার কারণে ব্যাহত হচ্ছে শ্রেণিভিত্তিক পাঠদান কার্যক্রম। বিষয়টি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর বরাবর লিখিত ও মৌখিকভাবে জানালেও কোনো শিক্ষক দেয়া হচ্ছে না। ফলে এসএসসি পরীক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা পড়েছে বিপাকে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন অভিভাবকসহ বিদ্যালয় সংশ্লিষ্টরা। জানা গেছে, ১৯৫২ সালে ৩ একর ২০ শতাংশ জমির ওপর প্রতিষ্ঠিত বিদ্যালয়টি জাতীয়করণ হয় ১৯৬৮ সালে। বর্তমানে ৭০০ শিক্ষার্থীর বিপরীতে ২৭ জন শিক্ষকের মধ্যে ১৬ শিক্ষকের পদ শূন্য। মাত্র ১১ জন শিক্ষক দিয়ে চলছে শ্রেণি কার্যক্রম। এর মধ্যে প্রধান শিক্ষকের পদে রয়েছেন ভারপ্রাপ্ত শিক্ষক, নেই সহকারী প্রধান শিক্ষকও।
বিদ্যালয় সূত্রে জানা গেছে, বাংলা ও ইংরেজি বিষয়ে আটজন শিক্ষকের মধ্যে আছেন চারজন। বাধ্যতামূলক গণিত বিষয়ে তিনটি ও জীববিজ্ঞানের দুটি পদই শূন্য। এছাড়া ভূগোল, চারুকলা, কৃষিবিজ্ঞান, ধর্মীয় বিষয়ে শিক্ষকের পদ শূন্য পড়ে আছে। বিজ্ঞান বিভাগে শুধু ভৌতবিজ্ঞানের একজন শিক্ষক আছেন।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. আবদুল কাদের বলেন, ‘ডিজি মহোদয়কে শিক্ষক স্বল্পতার বিষয়টি জানিয়েছি। দ্রুততম সময়ে এখানে শিক্ষক দেয়া না হলে প্রত্যন্ত এলাকায় শিক্ষার মানোন্নয়ন করা সম্ভব হবে না।’ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবু কাওসার জানান, লিখিতভাবে জানানোর পরও দেশব্যাপী শিক্ষক নিয়োগ দেয়া হলেও এই বিদ্যালয়ে নতুন কোনো শিক্ষক পোস্টিং হয়নি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা খোন্দকার মো. ইফতিয়ার উদ্দিন আরাফাত জানান, শিক্ষক স্বল্পতার বিষয়টি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক দেবময় ভট্টাচার্যকে জানানো হয়েছে। রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি জানান, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যোগাযোগের পাশাপাশি স্থানীয় সাংসদের ডিও লেটার নিয়ে এখানে পর্যাপ্ত শিক্ষক পোস্টিং পেতে প্রচেষ্টা চালাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়