মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

বর্ণবাদের শিকার ভিনিসিয়াস পেলে-নেইমারের প্রতিবাদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবলে গোল করার পর কমবেশি সব খেলোয়াড়রাই উৎযাপন করে। এবার সেরকম উৎযাপন করে বর্ণবাদের শিকার হয়েছেন ব্রাজিলিয়ান তারকা রিয়াল মাদ্রিদের ফরওয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র। স্পেন ফুটবল এজেন্ট এসোসিয়েশনের (এইএএফ) প্রধান পেদ্রো ব্রাভো ভিনিসিয়াসের গোল উৎযাপনকে বানর নাচ বলে অভিহিত করেন। এই মন্তব্যের কড়া সমালোচনা করেছেন ব্রাজিলের সাবেক কিংবদন্তি ফুটবলার পেলে, বতর্মান মূল দলের খেলোয়াড় নেইমারসহ আরো অনেকেই।
স্প্যানিশ টিভি শো চিরিনগুইতো-তে ব্রাভো বলেন, ভিনিসিয়াসের গোল উৎযাপন প্রতিপক্ষের প্রতি অসম্মানসূচক। তার উৎযাপনকে বানরের মতো উল্লেখ করে ব্রাভো আরো বলেন, আপনাকে আপনার প্রতিপক্ষকে সম্মান দিতে হবে। যখন আপনি গোল করবেন, যদি সাম্বা নাচতে চান, তাহলে আপনাকে ব্রাজিলের সাম্বোদ্রোমোয় যেতে হবে। কিন্তু এখানে আপনাকে আপনার সহকর্মীদের শ্রদ্ধা করতেই হবে, বানর নাচানো বন্ধ করতে হবে। এই বক্তব্যের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় ওঠে। ব্রাজিলের সাবেক কিংবদন্তি পেলে, নেইমার, রাফিনিয়া, মিলিতারাও সহ ভিনির বর্তমান ক্লাব রিয়াল মাদ্রিদ তার পাশে দাঁড়িয়েছে। এক বিবৃতিতে রিয়াল জানায়, এই বর্ণবাদী মন্তব্যের বিরুদ্ধে তারা আইনি ব্যবস্থা গ্রহণ করবে। তিনবারের বিশ্বকাপজয়ী পেলে ইনস্টাগ্রামে লিখেছেন, ফুটবল আনন্দের, নাচের। দুঃখজনকভাবে বর্ণবাদ এখনো আছে। তবে এটা আমাদের হাসি বন্ধ করতে পারবে না। বর্ণবাদের বিরুদ্ধে এভাবেই লড়াই চালিয়ে যাব আমরা। নিজেরা আনন্দে থাকতে ও সম্মান পেতে লড়াই অব্যাহত থাকবে।
পিএসজির ব্রাজিলিয়ান তারকা নেইমার টুইটে ভিনির পক্ষ নিয়ে বাইলা ভিনি জেআর হ্যাশট্যাগ দিয়ে টুইট করেন। পর্তুগিজ ভাষায় বাইলা অর্থ নাচ। এর পাশাপাশি ইনস্টাগ্রামে নেইমার লিখেন, ড্রিবল করো, নাচো, নিজে যা তা–ই থাক। তুমি যেমন সেভাবেই ভালো লাগে। এটা ধরে রাখ। পরের গোলে আমরা একসঙ্গে নাচব। এই পোস্টে ভিনিসিয়াস মন্তব্য করেন, সবসময়। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনও (সিবিএফ) ভিনির পক্ষ নিয়ে বাইলা ভিনি জেআর হ্যাশট্যাগ টুইট করে লিখেন, নাচ হবে, ড্রিবলিং হবে, তবে সম্মানবোধটা থাকবে সবার ওপরে। রিয়াল তারকা ভিনিসিয়াস নিজেও এক বিবৃতিতে বলেন, আমি বর্ণবাদী আচরণ এবং বিদেশি হিসেবে ঘৃণার শিকার হয়েছি। জগতের সাংস্কৃতিক বৈচিত্রকে উদ্যাপন করতেই এই নাচ। হয় আপনি এটাকে মেনে নেবেন, সম্মান করবেন কিংবা পাত্তা দেবেন না। কিন্তু আমি থামব না।
নিউক্যাসল ইউনাইটেডের মিডফিল্ডার ব্রুনো গিমারেস ভিনিসিয়াসকে সমর্থন দিয়েছেন। ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার টুইট করে ব্রাভোকে গ্রেপ্তারের দাবি জানিয়ে বলেন, এই নির্বোধ ব্যক্তিকে গ্রেপ্তার করা দরকার। কোনো অজুহাত নেই। যদি কোনো ব্যক্তি লাইভ টিভিতে এসব বলে, তাহলে কল্পনা করুন, পর্দার আড়ালে সে কী বলতে পারে। এই লোকটিকে জেলে না দেয়াটা অকল্পনীয়।
গত মৌসুম থেকেই দারুণ ছন্দে আছেন ভিনিসিয়াস জুনিয়র। গত মৌসুমে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগের চ্যাম্পিয়ন হয় রিয়াল মাদ্রিদ। রিয়ালের এই সাফল্যে বেশ বড় ভূমিকা রয়েছে এই ব্রাজিলিয়ান তারকার। নিজে গোল করছেন, আবার সতীর্থকে দিয়েও গোলও করিয়েছেন। চলতি মৌসুমেও ধারাবাহিকতা বজায় রেখেছেন তিনি। চোটের কারণে ইঞ্জুরিতে পড়া ফরাসি তারকা করিম বেনজেমা। আক্রমণ ভাগের দায়িত্ব একাই সামলাচ্ছেন তিনি এবং গোল ও করছেন নিয়মিত।
গত সপ্তাহে স্প্যানিশ লা লিগায় মায়ার্কোর বিপক্ষে ৪-১ গোলে বড় জয় পায় রিয়াল মাদ্রিদ। সেই ম্যাচে গোল করেছেন এই ফরওয়াড। সেই গোল করে সাম্বা নাচে উদযাপন করেন তিনি। আর এতেই বিপত্তি ঘটেছে। এই নাচের কারণেই তাকে বর্ণবাদের শিকার হতে হয়। আজ রাত ১টায় অ্যাটলেটিকো মাদ্রিদের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। অ্যাথলেটিকো মাদ্রিদের ফরওয়ার্ড আলভারো মোরাতাও বলেছেন, নিজের ইচ্ছেমতো গোল উদযাপনের অধিকার সবারই আছে। আর ভিনিসিয়াস ভালো ছেলে। তার উদযাপন কাউকে আঘাত করতে নয়। এই ম্যাচে ভিনিসিয়াসকে সতর্ক করে দেন অ্যাথলেটিকোর আরেক মিডফিল্ডার কোকে। ভিনিসিয়াস গোল উদযাপনে নাচলে সমস্যা হবে বলেই মনে করেন তিনি।
পেদ্রো ব্রাভো অবশ্য পরে নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। টুইটে তিনি বলেন, আমি স্পষ্ট করতে চাই যে, বানর মন্তব্যটি, যা আমি ভিনিসিয়াসের গোল উদযাপনের নাচের জন্য ব্যবহার করেছি, যা ছিল রূপক অর্থে। যেহেতু কাউকে আঘাত করা আমার উদ্দেশ্য ছিল না, তাই আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। আমি দুঃখিত। ভিনিসিয়াসের উদযাপন স্প্যানিশ ফুটবলে এখন পরিচিত। গোল করে ডান-বাঁয়ে কোমর দুলিয়ে মজা করে নাচেন এই ব্রাজিলিয়ান তারকা। তবে স্প্যানিশ ফুটবলে বর্ণবাদ নতুন কোনো বিষয় নয়। এর আগে ভিনিসিয়াস জুনিয়র সহ অনেক তারকা বর্ণবাদের শিকার হয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়