মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

প্রশ্ন বিএনপির : মিয়ানমারের কথা কেন পররাষ্ট্রমন্ত্রীর মুখে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেক : বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমার থেকে গোলা আসার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি। সেই সঙ্গে এ নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সমালোচনাও করেছে দলটি। গতকাল শনিবার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এই সমালোচনা করা হয়। একই সঙ্গে বিএনপির পক্ষ থেকে এই ঘটনা নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করা হয়।
সংবাদ সম্মেলনে বিএনপির ফরেন অ্যাফেয়ার্স কমিটির আহ্বায়ক আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, পত্রিকায় দেখলাম, মিয়ানমার রাষ্ট্রদূতকে ফরেন মিনিস্ট্রিতে ডাকা হয়েছে। যেখানে পররাষ্ট্রমন্ত্রী তাদের (মিয়ানমার) কোড (উদ্ধৃতি) করে বলে যে, এটা নাকি অ্যাক্সিডেন্টাল। আমরাই তো ওদের মুখের কথাটা বলে ফেলছি। যেখানে একটি স্বাধীন-সার্বভৌম দেশ হিসেবে মেরুদণ্ড সোজা করে দাঁড়ানোর কথা, সেখানে উল্টা অন্যের কথাটা আমাদের মুখ দিয়ে বেরুচ্ছে, সেটাই দুঃখের বিষয়।
মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের সশস্ত্র দল আরাকান আর্মির সঙ্গে দেশটির সেনাবাহিনীর সংঘাত চলছে। সেই সংঘাতের গোলা বাংলাদেশে এসে পড়ছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল।
গত ২৮ আগস্ট দুপুরে বান্দরবানের ঘুমধুমের তুবব্রু সীমান্তে মিয়ানমার থেকে দুটি অবিস্ফোরিত মর্টার শেল এসে পড়ার পর ঢাকায় দেশটির রাষ্ট্রদূতকে ডেকে কড়া প্রতিবাদ জানানো হয়েছিল। তারপর আরেক দফায়ও তাকে ডেকে প্রতিবাদ জানানো হয়। তখন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেছিলেন, এটা উসকানিমূলক না। এটা আকস্মিক চলে এসেছে। এরপর গত শুক্রবার বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলায় একই ঘটনায় একজন নিহত হয়।
আমীর খসরু বলেন, দুঃখের বিষয় হচ্ছে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলছেন, আমরা যখন প্রতিবাদ করেছি, প্রোটেস্ট নোট দিচ্ছি। কিন্তু মিয়ানমার সরকার বলছে, এগুলো অ্যাক্সিডেন্টাল ব্যাপার। ভুলবশত হয়ে যাচ্ছে। এখন ভুলবশত কতদিন বাংলাদেশ প্রোটেস্ট নোট দিতে থাকবে সেটাই সরকারের কাছে আমাদের প্রশ্ন।
তিনি বলেন, প্রোটেস্ট নোটের পর প্রোটেস্ট নোট দিতে থাকবে, তাদের এই কর্মকাণ্ড অব্যাহত থাকবে। বাংলাদেশের আকাশসীমা লঙ্ঘন করবে, বাংলাদেশের লোক মারা ?যাবে- এটা আন্তর্জাতিক আইনের সরাসরি লঙ্ঘন।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা জাতিসংঘ ও আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করছি, মিয়ানমারের এই ঔদ্ধত্য প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে। সরকারের সমালোচনা করে তিনি বলেন, বর্তমান সরকারের ‘নতজানু’ পররাষ্ট্রনীতির কারণেই মিয়ানমার বাংলাদেশের অভ্যন্তরে গোলাবর্ষণ করছে।
ভারত সীমান্তে বাংলাদেশিদের হত্যাকাণ্ড প্রসঙ্গে তিনি বলেন, ভারত সীমান্তেও হত্যা অব্যাহত রয়েছে। এমনকি প্রধানমন্ত্রীর ভারত সফরের সময়েও সীমান্তে হত্যা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়