মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

জেলা পরিষদ নির্বাচন : পাবলিক প্রসিকিউটরদের প্রার্থিতা বাতিলের নির্দেশ ইসির

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন জেলা পরিষদ নির্বাচনে পাবলিক প্রসিকিউটর (পিপি) কেউ প্রার্থী হিসেবে মনোনয়ন দাখিল করলে তাদের অযোগ্য ঘোষণা করা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল শনিবার ইসির উপসচিব মো. আতিয়ার রহমান রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে দেয়া নির্দেশনায় এ তথ্য জানিয়েছেন। প্রার্থীদের মনোনয়নপত্র বাছাই করা হবে আজ রবিবার।
ইসি জানায়, আগামী ১৭ অক্টোবর দেশের ৬১টি জেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সম্প্রতি একটি জেলা থেকে রিটার্নিং কর্মকর্তা পিপিদের ক্ষেত্রে করণীয় সম্পর্কে জানতে চান। এর পরিপ্রেক্ষিতে মনোনয়নপত্র বাছাইয়ের আগে সব রিটার্নিং কর্মকর্তাদের এ নির্দেশনাটি পাঠিয়েছে ইসি। জানা গেছে, এবারের নির্বাচনে কয়েকটি জেলায় পাবলিক প্রসিকিউটররা প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র দাখিল করেছেন। নির্দেশনা বলা হয়েছে- জেলা ও দায়রা জজ আদালতে কর্মরত বিজ্ঞ পিপিকে (পাবলিক প্রসিকিউটর) সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ দ্বারা নিয়োগ দেয়া হয় এবং ওই পদটি লাভজনক পদ হিসেবে বিবেচিত হয়। জেলা পরিষদ আইন, ২০০০ এর ৬ (২) (ঙ) ধারার বিধান মোতাবেক প্রজাতন্ত্রের কোনো কর্মে লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত থেকে জেলা পরিষদের চেয়ারম্যান, সদস্য ও মহিলা সদস্য নির্বাচিত হওয়া অযোগ্য বলে বিবেচিত হবে। তাই জেলা ও দায়রা জজ আদালতে কর্মরত বিজ্ঞ পিপির স্বীয় পদে থেকে জেলা পরিষদ নির্বাচনে অংশ নেয়ার আইনগত কোনো সুযোগ নেই।
ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর এবং প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়