মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

কিরগিজস্তান-তাজিকিস্তান সংঘর্ষ, নিহত ৩০

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রতিবেশী তাজিকিস্তানের সঙ্গে বড় ধরনের সংঘর্ষের কথা জানিয়েছে কিরগিজস্তান। স্থানীয় সময় গত শুক্রবারের এ সংঘাতে ৩০ জন নিহত হওয়ার কথা জানিয়েছে দেশটি। খবর রয়টার্স।
কিরগিজস্তানের বাতকেন ও তাজিকিস্তানের সুগদ অঞ্চলে এ সংঘর্ষ হয়। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে এটি সর্বশেষ সহিংসতার ঘটনা। যুদ্ধবিরতি চুক্তি সত্ত্বেও নতুন করে সংঘর্ষ শুরুর জন্য দেশ দুটি পরস্পরকে দায়ী করেছে।
এক বিবৃতিতে কিরগিজ সীমান্ত বাহিনী জানিয়েছে, তাদের সেনারা তাজিক হামলা ঠেকানো অব্যাহত রেখেছেন। এতে বলা হয়, কিরগিজ অবস্থানে হামলা অব্যাহত রেখেছেন তাজিকরা। কিছু এলাকায় ব্যাপক লড়াই চলছে।
কিরগিজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স বলছে, দেশটির ২৪ নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন ৮৭ জন। তবে হতাহত ব্যক্তিদের কতজন সামরিক বাহিনীর সদস্য এ বিষয়ে কিছু বলা হয়নি।
কিরগিজের সরকারি জাতীয় নিরাপত্তা কমিটির প্রধান কামচিবেক তাশিয়েভকে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা আরআইএ বলেছে, সংঘর্ষে সেনাসদস্যরাই বেশি আহত হয়েছেন। তিনি বলেন, পরিস্থিতি জটিল। কাল কী হবে সে নিশ্চয়তা কেউ দিতে পারছে না।
কিরগিজের জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রণালয় বলেছে, সংঘাতপূর্ণ এলাকা থেকে ১ লাখ ৩৬ হাজারের বেশি বেসামরিক নাগরিককে সরিয়ে নেয়া হয়েছে।
কিরগিজস্তান বলছে, তাজিক বাহিনী ট্যাংক, সেনা বহনকারী সাঁজোয়া যান ও মর্টার নিয়ে কিরগিজ গ্রামে ঢুকে পড়ে। বাতকেন শহরের বিমানবন্দর ও আশপাশের এলাকায় তারা গোলাবর্ষণ করেছে। অন্যদিকে কিরগিজস্তান ‘ভারী অস্ত্র’ ব্যবহার করে একটি সীমান্তচৌকি ও সাতটি গ্রামে গোলাবর্ষণ করেছে বলে অভিযোগ করেছে তাজিকিস্তান।
জাপোরভের কার্যালয় বলেছে, এর আগে দিনের উজবেকিস্তানে এক আঞ্চলিক সম্মেলনে যুদ্ধবিরতি ও সেনা সরিয়ে আনার নির্দেশ দিতে একমত হওয়ার কথা জানান কিরগিজ প্রেসিডেন্ট সাদির জাপোরভ ও তাজিক প্রেসিডেন্ট ইমোমালি রাখমন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়