মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

আজারবাইজান-আর্মেনিয়া সংঘর্ষে নিহত বেড়ে ২১০

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সীমান্তে চলতি সপ্তাহের সংঘর্ষে নিহত বেড়ে ২১০ জন ছাড়িয়ে গেছে। গত বৃহস্পতিবার দুই দেশের পক্ষ থেকে এই হালনাগাদ তথ্য জানানো হয়েছে। খবর এএফপির। গত মঙ্গলবার এই লড়াই শুরু হয়। সংঘাতে উসকানির জন্য পরস্পরকে দায়ী করেছে দুই পক্ষ। শেষ পর্যন্ত আন্তর্জাতিক মধ্যস্থতায় যুদ্ধবিরতির মাধ্যমে বৃহস্পতিবার এই সংঘাত বন্ধ হয়।
গত শুক্রবার নিজেদের নিহত সেনার সংখ্যা ৭১ থেকে বেড়ে ৭৭ জনে দাঁড়িয়েছে বলে জানায় আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।
আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, এখন পর্যন্ত আর্মেনিয়ার নিহত সেনার সংখ্যা ১৩৫ জন। তবে তিনি মন্ত্রিসভাকে বলেন, দুর্ভাগ্যজনকভাবে এটাই চূড়ান্ত সংখ্যা নয়। আরো অনেকে আহত হয়েছেন।
আর্মেনিয়ার মানবাধিকারবিষয়ক ন্যায়পাল ক্রিস্টিনা গ্রিগরিয়ান পরে জানান, আজেরি বাহিনীর গোলাবর্ষণে একজন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন। আহত হয়েছেন ছয়জন।
আজারবাইজান ভূখণ্ডের মধ্যে থাকা নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দুটি দেশ এখন পর্যন্ত দুইবার পুরোদমে যুদ্ধে জড়িয়েছে। পাশাপাশি তিন দশক ধরে নিয়মিত বিরতিতে ছোটখাটো সংঘর্ষে জড়িয়েছে দুই দেশের সেনারা। আন্তর্জাতিক স্বীকৃত সীমানা অনুযায়ী নাগোর্নো-কারাবাখ আজারবাইজানের অংশ। তবে সেখানকার বাসিন্দারা জাতিগতভাবে আর্মেনীয়।
নব্বইয়ের দশকে অঞ্চলটি নিয়ে পুরোদমে যুদ্ধে জড়ায় আজারবাইজান ও আর্মেনিয়া। এতে ওই অঞ্চলের পাশাপাশি নিজেদের বিশাল ভূখণ্ড হারায় আজারবাইজান। দেশটির সাত লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়।
এরপর সীমান্ত সংঘাতের জের ধরে ২০২০ সালের সেপ্টেম্বরে আবার পুরোদমে যুদ্ধে জড়ায় দেশ দুটি। ছয় সপ্তাহের লড়াইয়ে নিহত হন প্রায় ৬ হাজার ৫০০ মানুষ। পরে রাশিয়ার মধ্যস্থতায় চুক্তির মাধ্যমে যুদ্ধের সমাপ্তি হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়