মর্টার শেল নিক্ষেপ,: রোহিঙ্গা নিহত, আহত ছয়জন

আগের সংবাদ

মাঠে মারমুখী আওয়ামী লীগ

পরের সংবাদ

আগৈলঝাড়ায় প্রভাব খাটিয়ে জমি দখলের অভিযোগ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আগৈলঝাড়া (বরিশাল) প্রতিনিধি : আগৈলঝাড়ায় প্রভাব খাটিয়ে পৈতৃক সম্পত্তি দখলের পাঁয়তারার অভিযোগ উঠেছে এক প্রভাবশালী ও তার লোকজনেদের বিরুদ্ধে। এ ঘটনায় অভিযুক্ত প্রভাবশালী ও তার লোকজনদের বিরুদ্ধে আদালতে মামলার প্রস্তুতি চলছে।
জানা গেছে, উপজেলার রাজিহার ইউনিয়নের চেঙ্গুটিয়া গ্রামের মৃত আস্কর ঢালীর দুই ছেলে আব্দুল হামিদ ঢালী ও এরফান উদ্দিন ঢালী এসএ খতিয়ান নং ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট ৩৮ শতাংশ জমির মধ্যে ২০ শতাংশ জমির মালিক পার্র্শ্ববর্তী গৌরনদী উপজেলার ধানডোবা গ্রামের মুজাফফার হোসেন খাঁ এর স্ত্রী আয়েশা বিবির কাছ থেকে ক্রয় করেন। জমি ক্রয়ের পর থেকে বর্তমান সময় পর্যন্ত এসএ খতিয়ান নং ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট জমির উত্তর পাশে আব্দুল হামিদ ঢালী গং ২০ শতাংশ নাল জমি এবং দক্ষিণ পাশের শরীক একই গ্রামের মৃত এলেম উদ্দিন ঘরামী দুই ছেলে যথাক্রমে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী ও সামচুল হক ঘরামী খতিয়ান নং ২৩ এর ৪৬১ নাল দাগের পৌনে ৪ শতাংশ জমি ১৯৮২ সালে ক্রয় করে। সেই থেকে ৪৬১ নাল দাগের দক্ষিণ পাশে ১৮ শতাংশ জমি জোরপূর্বক পুকুর কেটে ভোগ দখল করে আসছে।
সম্প্রতি বি এস জরিপে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী ও সামচুল হক ঘরামী প্রভাব খাটিয়ে বিএস ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগে তাদের ক্রয় ও দখলকৃত মোট জমি ১৮ শতাংশের পরিবর্তে হামিদ ঢালী গং এর ২০ শতাংশ জমি থেকে ১ শতাংশ নাল জমি কর্তন করে মোট ১৯ শতাংশ জমি রেকর্ড নেয়। এছাড়া বর্তমান বিএস জরিপে ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগ দক্ষিণ পাশে হওয়ার কথা থাকলেও দক্ষিণের পরিবর্তে উত্তর পাশে দেখিয়ে রেকর্ড করা হয়।
এ ব্যাপারে হামিদ ঢালীর ছেলে আব্দুল মান্নান অভিযোগ করে বলেন, এসএ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট ৩৮ শতাংশ জমির মধ্যে ২০ শতাংশ জমি মালিকের কাছ থেকে ১৯৫৭ সালে আমার বাবা ও চাচার নামের ক্রয় করা হয়। সেই থেকে অদ্যবদি এসএ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগের মোট জমির উত্তর পাশের অংশ ২০ শতাংশ জমি ভোগ দখল করে আসছি এবং একই দাগের বাকি দক্ষিণ পাশের ১৮ শতাংশ জমি নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী গং পুকুর কেটে ভোগ দখল করে আসছে। কিন্তু সম্প্রতি বিএস জরিপে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী ও সামচুল হক ঘরামী গং প্রভাব খাটিয়ে এসএ ২৩ খতিয়ানে ৪৬১ নাল দাগে (বর্তমান বিএস ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগ) তাদের ক্রয় ও দখলকৃত মোট জমি ১৮ শতাংশের পরিবর্তে হামিদ ঢালী গং এর এসএ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগ (বর্তমান বিএস ১৩৮ ও ২৫ খতিয়ানে ৮৮৬ নং দাগ) এর ২০ শতাংশ জমি থেকে ১ শতাংশ নাল জমি কর্তন করে মোট ১৯ শতাংশ জমি রেকর্ড নেয়। এছাড়া বর্তমান বিএস জরিপে ২৮৪ ও ৪১৬ খতিয়ানে ৮৮৭ দাগের জমি দক্ষিণ পাশে হওয়ার কথা থাকলেও প্রভাব খাটিয়ে নূর ইসলাম ওরফে নাজমুল ঘরামী গং দক্ষিণের পরিবর্তে উত্তর পাশে দেখিয়ে রেকর্ড করে। তবে আমরা দলিলমূলে এসএ খতিয়ান ৩৪ এর ৪৬১ নাল দাগের উত্তর পাশের ২০ শতাংশ জমি ভোগ দখলে বিদ্যমান রয়েছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়