পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

সাবের হোসেন চৌধুরী : শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০৯ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় সংসদে ঢাকা- ৯ আসনের সদস্য এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী বলেছেন, বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন বলেই বাংলাদেশের জন্ম হয়েছে। আজ আমরা সবাই স্বাধীনতার সুফল ভোগ করছি। জাতির পিতা একটি মানবিক, আধুনিক, ধর্মনিরপেক্ষ, অসা¤প্রদায়িক, উন্নত, সমৃদ্ধ ও কল্যাণময় বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। এসব স্বপ্ন বাস্তবায়ন করে জননেত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। গতকাল শুক্রবার বিকালে রাজধানীর কমলাপুর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার বিশুদ্ধানন্দ-শুদ্ধানন্দ মিলনায়তনে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ (মহিলা) ঢাকা অঞ্চলের আহ্বায়ক কমিটির সম্মেলন ও সমাবেশ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি অধ্যক্ষ ভদন্ত বুদ্ধপ্রিয় মহাথের সভাপতিত্বে ফালগুনি বড়ুয়া ও সুনন্দা কাঁকনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুননেসা ইন্দিরা। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫নং ওয়ার্ড কাউন্সিলর লায়ন চিত্ত রঞ্জন দাস, প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়–য়া প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের ঢাকা অঞ্চলের সভাপতি মিলি বড়ুয়া। অনুষ্ঠানে উত্তমা নামে একটি স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়।
ফজিলাতুননেসা ইন্দিরা বলেন, বঙ্গবন্ধু নারীর উন্নয়ন, ক্ষমতায়ন, সমঅধিকার প্রতিষ্ঠা করার জন্য কাজ করে গেছেন। ১৯৭২ সালে নারীদের সমঅধিকার সংবিধানে অন্তর্ভুক্ত করেছেন। মহান মুক্তিযুদ্ধে যেসব নারী আত্মত্যাগ করেছেন তাদের জন্য নারী অভিবাসন বোর্ড তৈরি করেছেন। আত্মত্যাগী নারীদের বীরাঙ্গনা উপাধি দিয়ে তাদের সম্মানিত করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে সারাবিশ্বের কাছে রোল মডেল হয়েছে। ২০৪১ সালের মধ্যে কর্মক্ষেত্রে নারীদের ৫০ শতাংশ উন্নতি করার অঙ্গীকার ব্যক্ত করেছেন জননেত্রী শেখ হাসিনা।
সাবের চৌধুরী বলেন, আমরা যদি একটি উন্নত, সমৃদ্ধ ও টেকসই বাংলাদেশ তৈরি করতে চাই তাহলে অর্ধেক জনগোষ্ঠীকে (নারীকে) পেছনে রেখে সেটা কোনো সময়ই সম্ভব না। আমরা নারীদের অধিকার যতটুকু নিশ্চিত করব, তাদের যথাযথ মর্যাদা যতটুকু দিতে পারব, ততই জাতি হিসেবে আমরা মর্যাদা লাভ করব, জাতি হিসেবে আমরা প্রতিষ্ঠিত হব।
তিনি বলেন, আওয়ামী লীগ মানুষের কল্যাণে কাজ করে। মানুষের জীবনকে একটু সুন্দর করা, মানুষের জীবনে শান্তি নিশ্চিত করা এবং তাদের সার্বিক জীবন যেন কল্যাণময় হয় সে বিষয়ে কাজ করে আওয়ামী লীগ। ১৯৭১ সালে আমাদের পরিচয় ছিল আমরা বাঙালি। তখন কে হিন্দু, কে মুসলমান, কে বৌদ্ধ সেটা বিবেচ্য ছিল না। আর এই কাজটি জাতির পিতা করিয়েছিলেন ভবিষ্যতের স্বপ্ন দেখিয়ে। তিনি একটি উন্নত, সমৃদ্ধ ও কল্যাণময় বাংলাদেশ চেয়েছিলেন। সেটার জন্য আমাদের ত্যাগ শিকার করতে হয়েছে। আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। এখন আমাদের দায়িত্ব হলো স্বাধীনতার সুফল দেশের সব নাগরিকের মধ্যে পৌঁছে দেয়া। আর এটা পৌঁছে দিলেই আমরা জাতি হিসেবে প্রতিষ্ঠিত হব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়