পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

শাবিতে ড. ফরাসউদ্দিন : বঙ্গবন্ধুর বাজেটের ২২ শতাংশই ছিল শিক্ষায়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শাবি (সিলেট) প্রতিনিধি : বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, স্বাধীনতা পরবর্তী দেশের পুনর্গঠনে ও শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকারের বাজেটের ২২ শতাংশই বরাদ্দ ছিল শিক্ষার প্রসারে। এর ধারাবাহিকতায় বর্তমানে শিক্ষার দিক দিয়ে এ দেশ বেশ এগিয়ে গেছে। এখন তুলনামূলকভাবে চাহিদার ক্ষেত্রে অন্য খাতেও দিতে হয় বরাদ্দ। তারপরও সম্প্রতি চাহিদার আলোকে বাংলাদেশ করোনা খাতে, স্বাস্থ্যে, শিক্ষায়, অবকাঠামোগত উন্নয়নে প্রচুর বিনিয়োগ করেছে।
গতকাল শুক্রবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত ‘৫০ বছরে বাংলাদেশ; অর্জন, সম্ভাবনা ও সমস্যা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। তিনি আরো বলেন, বাংলাদেশ এই স্বাধীনতার ৫০ বছরে অনেক কিছুই অর্জন করেছে। তন্মেধ্যে ইতিবাচক প্রবৃদ্ধি, খাদ্য উৎপাদন, মানব উন্নয়ন সূচকে সন্তোষজনক অগ্রগতি, বৈদেশিক মুদ্রা অর্জনে ঊর্ধ্বগতি, মাথাপিছু আয় বৃদ্ধিসহ অনেক ক্ষেত্রেই আমরা অনুকরণীয়। দেশের সামগ্রিক উন্নতিতে আগামীতে জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে সবাইকে কাজ কতে হবে।
সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, স্বাগত বক্তব্য রাখেন সম্মেলনের আহ্বায়ক ও সামাজিক অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমান। সম্মেলন সচিব ও পলিটিকাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন অনুষ্ঠান শেষে ভোট অব থ্যাংকস প্রদান করেন। অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুনতাহা রকীব অনুষ্ঠান সঞ্চালনা করেন।
বেলা সাড়ে ১১টা থেকে গবেষণা প্রবন্ধ উপস্থাপন পর্ব শুরু হয়েছে। এতে বাংলাদেশ, আমেরিকা, শ্রীলঙ্কা, নেপাল, তুরস্ক, ভারত, মঙ্গোলিয়া ও ডেনমার্কসহ ৮টি দেশের শতাধিক গবেষক অংশ নেন। সম্মেলনে গবেষণাপত্রগুলো অফলাইনে ১৪টি সেশনে উপস্থাপন করেন। এছাড়া আগামীকাল ১৭ সেপ্টেম্বর ২টি ভার্চুয়াল সেশনে দেশের বাইরে থেকে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন।
আজ শনিবার বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সম্মেলনের সমাপনী অনুষ্ঠিত হবে। এতে বিশ্ববিদ্যালয়ের

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়