পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

রসাটম প্রেসিডেন্ট ভাদিম টিটো : পারমাণবিক শক্তি অত্যন্ত পরিচ্ছন্ন ও নিরাপদ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রসাটম আন্তর্জাতিক নেটওয়ার্কের প্রেসিডেন্ট ভাদিম টিটো বলেছেন, পারমাণবিক শক্তি অত্যন্ত পরিচ্ছন্ন ও নিরাপদ। পরমাণু প্রযুক্তি এবং প্রকৃতি একে অপরের পরিপূরক। প্রায় অর্ধ শতাব্দী ধরে চলমান একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিকটবর্তী জলাধারে বসবাসকারী মাছগুলোও দূষণমুক্ত থাকে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে গত ৭ ও ৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক ফিশিং টুর্নামেন্টে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন। সম্প্রতি রসাটমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের চার সদস্যের প্রতিনিধি দল সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক ফিশিং টুর্নামেন্টে অংশ নেয়া শেষে দেশে ফিরেছেন। রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন- রসাটম আয়োজিত আকর্ষণীয় এই টুর্নামেন্টে বিশ্বের দশটি দেশের ২৬ জন শৌখিন মৎস্য শিকারী অংশ নেন। বৃহৎ আন্তর্জাতিক পরিসরে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলেও রসাটম গত দশ বছরের অধিক সময় ধরে বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিকটবর্তী জলাধারে এ জাতীয় প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এটা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
কারণ, এই প্রতিযোগিতার মাধ্যমে একটি বিষয় আমরা প্রমাণ করতে চাই, পারমাণবিক শক্তি অত্যন্ত পরিচ্ছন্ন ও নিরাপদ; পরমাণু প্রযুক্তি এবং প্রকৃতি একে অপরের পরিপূরক। ৯টি দেশ থেকে আগত অতিথিরা নিজের চোখে দেখলেন যে, প্রায় অর্ধ শতাব্দী ধরে চলমান একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিকটবর্তী জলাধারে বসবাসকারী মাছগুলো কতটা দূষণমুক্ত।
টুর্নামেন্টের মূল লক্ষ্য ছিল বিশ্বের নিউক্লিয়ার কম্যুনিটিভুক্ত দেশগুলোর জনগণের মধ্যে পারস্পরিক বন্ধন সুদৃঢ়করণ এবং একই সঙ্গে পরিবেশের জন্য পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র যে নিরাপদ তা সরজমিনে প্রদর্শন করা। বাংলাদেশ, রাশিয়া, আর্মেনিয়া, হাঙ্গেরী, মিশর, ভারত, কাজাখস্থান, উজবেকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং তুরষ্কের প্রতিযোগিরা এতে অংশ নেন। এসব দেশে রসাটম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করেছে বা করছে এবং নির্মাণের পরিকল্পনা করছে। বাংলাদেশ থেকে অংশ নেয়াদের দলে ছিলেন দুইজন মৎস্য শিকারী এবং দুইজন সাংবাদিক।
প্রতিযোগিরা সাসনোভিবোর শহরে অবস্থিত লেনিনগ্রাদ পারমাণবিক পাওয়ার প্ল্যান্ট পরিদর্শন করেন এবং কার্যক্রম সম্পর্কে সম্যক অবহিত হন। তারা স্থানীয় জনপ্রতিনিধি এবং বাসিন্দাদের সঙ্গেও কথা বলেন। লেনিনগ্রাদ এনপিপি একটি অনন্য প্রকৌশল স্থাপনা যেখানে দুই ধরনের রিয়্যাক্টর বিদ্যমান রয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে পাবনা জেলার ঈশ্বরদীতে পদ্মার নিকটবর্তী স্থানে দেশের প্রথম রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে। ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ও দুই ইউনিট বিশিষ্ট এই বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণের দায়িত্ব পালন করছে রসাটম। কেন্দ্রটির প্রতিটি ইউনিটে একটি করে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়