পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

বিমা খাত : মুখ্য নির্বাহীদের অতিরিক্ত সুবিধা বন্ধে কঠোর আইডিআরএ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাকে অনুমোদিত বেতন-ভাতার অতিরিক্ত সুবিধা দেয়ায় হুঁশিয়ার করেছে খাতটির নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপনও জারি করেছে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।
আইডিআরএ সূত্রে জানা গেছে, জিএডি ০৯/২০২২ নামে একটি প্রজ্ঞাপন জারি করে এই হুঁশিয়ারি দিয়েছে বিমা নিয়ন্ত্রক সংস্থাটি। কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী এতে স্বাক্ষর করেছেন। জারি করা এই প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিমা আইন ২০১০ এর ৮০ ধারা এবং উক্ত ধারার অধীনে প্রণীত বিমা কোম্পানি (মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ) প্রবিধানমালা ২০১২ অনুযায়ী বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগ অনুমোদন প্রদান করে থাকে। সম্প্রতি কোনো কোনো বিমা কোম্পানি মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে নিয়োগের প্রস্তাবে উক্ত প্রবিধানমালায় বর্ণিত বেতন-ভাতাদির অতিরিক্ত সুবিধাদি যেমন- কর্মদক্ষতা বোনাস, মুনাফা বোনাস, আপ্যায়ন খরচ, কোম্পানি হতে ভবিষ্যৎ তহবিলে চাঁদা ইত্যাদি মুখ্য নির্বাহী কর্মকর্তাকে প্রদানের প্রস্তাব করা হচ্ছে। অন্যদিকে কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত বেতন-ভাতাদির অতিরিক্ত সুবিধাদি কোনো কোনো বিমা কোম্পানি কর্তৃক মুখ্য নির্বাহী কর্মকর্তাকে প্রদান করা হচ্ছে। বিমা কোম্পানি কর্তৃক মুখ্য নির্বাহী কর্মকর্তাকে প্রদত্ত এসব অতিরিক্ত আর্থিক সুবিধাদি প্রবিধানমালা ও কর্তৃপক্ষের নির্দেশনার পরিপন্থি।
এই অবস্থায় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত বেতন কাঠামোর অতিরিক্ত কোনো প্রকার আর্থিক সুবিধাদি বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাকে প্রদান হতে বিরত থাকার জন্য নির্দেশ প্রদান করা হলো। বিমা খাতে শৃঙ্খলা ও স্বচ্ছতা প্রতিষ্ঠা এবং বিমা গ্রাহকদের স্বার্থ সংরক্ষণের নিমিত্ত উল্লিখিত নির্দেশনা কঠোরভাবে পরিপালনের জন্য নির্দেশ প্রদান করা হলো। অন্যথায় বিমা আইন, ২০১০ অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছে নতুন এই প্রজ্ঞাপনে। মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা-২০১২ এর বিধি ৮ অনুসারে, বিমা কোম্পানির শীর্ষ এ পদে নিয়োগ অনুমোদনের ক্ষেত্রে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রদেয় বেতন, ভাতা ও সুযোগ-সুবিধাসমূহ উল্লেখপূর্বক মুখ্য নির্বাহী কর্মকর্তার নিয়োগের শর্তাবলি কর্তৃপক্ষের কাছে দাখিল করতে হয়। এক্ষেত্রে মুখ্য নির্বাহী কর্মকর্তার বেতন, ভাতা ও সুযোগ-সবিধাসমূহ নির্ধারণের উদ্দেশ্যে, উক্ত কোম্পানির আর্থিক অবস্থা, কাজের পরিধি, ব্যবসার পরিমাণ এবং উপার্জন ক্ষমতা, সংশ্লিষ্ট ব্যক্তি যোগ্যতা, বয়স ও অভিজ্ঞতা এবং সমমানের বিমা কোম্পানিতে অনুরূপ পদে বহাল ব্যক্তিকে প্রদত্ত পারিতোষিকের পরিমাণ বিবেচনা করতে হয়।
মোট বেতন, মূল বেতন, বাড়ি ভাড়া এবং অন্যান্য ভাতাদি (ভবিষ্যৎ তহবিল, ইন্স্যুরেন্স ইত্যাদি) সমন্বয়ে গঠিত হবে; অন্যান্য সুবিধাদি, যেমন- গাড়ি, জ্বালানি, চালক, ইউটিলিটি বিল, ছুটি, পরিবহন সহায়তা, ইত্যাদির পরিমাণ বা সীমা নির্দিষ্ট থাকতে হবে; এবং অন্যান্য সুবিধাসমূহ, যতদূর সম্ভব, আর্থিক মানদণ্ডে নির্ধারণ করতে হবে।
চুক্তির মেয়াদকালীন চুক্তিপত্রের শর্তাবলিতে নির্দিষ্ট বেতন-ভাতাদি ও অন্যান্য সুবিধাবলির শর্তসমূহ পরিবর্তন করা যাবে না এবং নবায়নের সময়, মুখ্য নির্বাহী কর্মকর্তার কাজের যোগ্যতা বিবেচনা করে বেতন পুনর্নির্ধারণের প্রস্তাব পেশ করা যাবে। মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ পরবর্তী সময়ে উপবিধি (২) এ উল্লিখিত বেতন, ভাতা ও অন্যান্য সুবিধাসমূহ ব্যতীত অন্য কোনো প্রত্যক্ষ বা পরোক্ষ সুবিধা, যেমন- লভ্যাংশ, কমিশন, যে কোনো ধরনের ক্লাব সদস্য সংক্রান্ত খরচ প্রদান করা যাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়