পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

বাছাইপর্ব শুরুর আগে দুঃসংবাদ পেল টাইগ্রেসরা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব শুরুর আগেই বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ দল। আঙুলের চোটে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন অভিজ্ঞ পেসার জাহানারা আলম। কোভিড পজিটিভ হয়ে আপাতত ঘরবন্দি দলের সেরা ব্যাটারদের একজন ফারজানা হক। এই দুজনের বদলি হিসেবে আজ দলের সঙ্গে যোগ দেবেন ফারিহা ইসলাম তৃষ্ণা ও সোহেলি আক্তার। সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলের ম্যানেজার তৌহিদ মাহমুদ এ প্রসঙ্গে জানান, জাহানারা পুরোপুরি ছিটকে গেছেন। ফারজানার বিষয়টি যেহেতু কোভিড, ফলে কিছু প্রোটকল রয়েছে। সে যদি দ্রুত সুস্থ হয় সেক্ষেত্রে দলে থেকে যেতে পারে।
আগামীকাল থেকে শুরু হচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। প্রথম দিনে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ম্যাচটি অনুষ্ঠিত হবে আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে। এ গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। ১৮ থেকে ২৫ সেপ্টেম্বরের মধ্যে হতে যাওয়া এ বাছাইপর্বে অংশ নিচ্ছে আটটি দল। এ টুর্নামেন্টের ফাইনালে ওঠা দুটি দল আগামী বছর দক্ষিণ আফ্রিকায় হতে যাওয়া বিশ্বকাপে সুযোগ পাবে।
আবু ধাবিতে গত বৃহস্পতিবার অনুশীলনে চোটে পড়েন জাহানারা। ডানহাতি পেসারের ডানহাতে সেলাই পড়েছে দুটি। টি-টোয়েন্টি ক্রিকেটে ৫০ উইকেট শিকারি একমাত্র পেসার তিনি। ৭১ ম্যাচে তার উইকেট ৫৫টি। তার বদলি হিসেবে দলে ডাকা হয়েছে বাঁহাতি পেসার ফারিহা ইসলামকে। সর্বশেষ কমনওয়েলথ গেমসের বাছাইপর্বের দলে ছিলেন তিনি।
জাহানারার চেয়েও বড় ঘাটতি অবশ্য ফারজানাকে না পাওয়া। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, পাঁচ দিন আইসোলেশনে থাকতে হবে তাকে। ততদিনে গ্রুপ পর্ব শেষ হয়ে যাবে। বোলিংয়ে জাহানারার অভাব হয়তো অন্যরা পুষিয়ে দিতে পারবেন, কিন্তু ব্যাটিংয়ে এমনিতে নড়বড়ে দলের জন্য ফারজানার মতো একজনের ঘাটতি পূরণ করা কঠিন। টি-টোয়েন্টিতে হাজার রান করা বাংলাদেশের একমাত্র ব্যাটার ফারজানা (১ হাজার ৬৪ রান)। তার জায়গায় দলে আসা সোহেলি আক্তার বাংলাদেশের ক্রিকেটে অনেক পুরনো মুখ। এখন পর্যন্ত ২টি ওয়ানডে ও ৫টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। সর্বশেষ জাতীয় লিগে সোহেলি ৫ ম্যাচে করেছেন ৬২ রান, নিয়েছেন ৩ উইকেট। তবে আন্তর্জাতিক ক্রিকেটে তাকে সবশেষ দেখা গেছে আট বছর আগে, ২০১৪ সালে।
এর আগে ফেভারিট হিসেবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে দেশ ছাড়ে বাংলাদেশ দল। ২০১৪ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিয়মিত অংশগ্রহণ করছে বাংলাদেশ। অথচ মূল আসরে ১৬ ম্যাচে জয় মাত্র একটি। সেটাও ঘরের মাঠে শ্রীলঙ্কাকে ৩ রানে হারিয়ে। অথচ বাছাইপর্বে ২০১৬ ও ২০২০ সালে বাংলাদেশ চ্যাম্পিয়ন, ২০১৮ সালে রানার্সআপ। সফরপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক নিগার পারফরম্যান্সের এ ধারাবাহিকতা বজায় রেখে টুর্নামেন্ট সেরা হওয়ার আশা ব্যক্ত করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, আমাদের লক্ষ্য থাকবে অবশ্যই কোয়ালিফাই করা। আয়ারল্যান্ড ভালো দল। তবে যদি পরিসংখ্যান দেখেন, আমাদের বিপক্ষে তাদের জয় কম। সেদিক থেকে আমি বলব যে, আমাদের দল ফেভারিট এই জায়গায়। আমরা দল হিসেবে লম্বা সময় ধরে একসঙ্গে খেলছি। আমাদের যে সম্ভাবনা আছে, সেটা অনুযায়ী যদি ধারাবাহিকভাবে পারফর্ম করতে পারি, ব্যাটাররা যদি ভালো করতে পারে, আমার কাছে মনে হয় আমরা ফেভারিট হয়েই থাকব। আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ টি-টোয়েন্টি খেলে ৬টিতেই জিতেছে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে সবশেষ ৫ ম্যাচে জয় ৪টি। দলীয় ঐক্য দলের বড় শক্তি বলে জানালেন অধিনায়ক নিগার, আমাদের এই দলটি দীর্ঘদিন একসঙ্গে খেলছে। তাই সবাই সবার খেলাটা সম্পর্কে জানি। নিজেদের ওপর বিশ্বাস আছে। আমাদের এই একতা আমাদেরকে আত্মবিশ্বাসী করে তুলছে।
সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের প্রতিপক্ষ হতে পারে কন্ডিশন। কারণ এর আগে কখনোই দেশটিতে খেলেনি বাংলাদেশের মেয়েরা। এছাড়া প্রচণ্ড গরম ও আর্দ্রতায় মানিয়ে নেয়া সব দলের জন্যই চ্যালেঞ্জ। টুর্নামেন্ট শুরু হওয়ার সময় দেশটির আবহাওয়ার সঙ্গে অভ্যস্ত হয়ে উঠার প্রত্যয় নিগারের, এজন্যই কিন্তু আমরা আগে যাচ্ছি। আইসিসি প্রোগ্রাম শুরু ১৪ তারিখ থেকে। মানিয়ে নেয়ার জন্যই ক্রিকেট বোর্ড আমাদের আগে নিয়ে যাচ্ছে। সম্প্রতি আমরা দেখেছি ছেলেদের এশিয়া কাপে, কতটা বাজে আবহাওয়া ওখানে। সবারই মানিয়ে নেয়া কষ্টকর। আমরা যেহেতু আগে যাচ্ছি, চেষ্টা করব যতটা সম্ভব ওই আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে।
টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ দল :
নিগার সুলতানা (অধিনায়ক), শারমিন আক্তার, শামীমা সুলতানা, সোহেলি আক্তার, রুমানা আহমেদ, রিতু মনি, লতা মণ্ডল, সালমা খাতুন, সোবহানা মোস্তারি, নাহিদা আক্তার, মুর্শিদা খাতুন, ফারিহা ইসলাম, ফাহিমা খাতুম, সানজিদা আক্তার ও মারুফা আক্তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়