পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

পুতিনের ঘোষণা : নিষেধাজ্ঞা শিথিলে ফ্রি সার পাবে গরিব দেশ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উজবেকিস্তানের রাজধানী সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ইউরোপ যদি রাশিয়ার রপ্তানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরো শিথিল করতে রাজি হয় তাহলে বিভিন্ন বন্দরে আটকা থাকা রাশিয়ার সার বিনামূল্যে উন্নয়নশীল ও গরিব দেশগুলোকে দিতে প্রস্তুত রাশিয়া। নিষেধাজ্ঞার কারণে ইউরোপের বন্দরগুলোতে রাশিয়ার ৩ লাখ টনেরও বেশি সার আটকা পড়ে আছে বলেও জানিয়েছেন পুতিন।
ইউক্রেনের সঙ্গে হওয়া কৃষ্ণ সাগর খাদ্যশস্য চুক্তির অংশ হিসেবে বিশ্ব বাজারে রাশিয়ার সার সরবরাহের অনুমোদন দেয়া হয়েছে। তুরস্ক ও জাতিসংঘের মধ্যস্থতায় জুলাইয়ে এ চুক্তি হয়। চুক্তি অনুযায়ী, রাশিয়া ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরগুলো থেকে তাদের সামরিক অবরোধ তুলে নিয়েছে এবং কিয়েভের খাদ্যশস্য রপ্তানি শুরু করা অনুমোদন করেছে। মস্কো বলছে, ইউরোপ শুধু ‘আংশিকভাবে’ নিষেধাজ্ঞা শিথিল করেছে। আরোপিত নিষেধাজ্ঞার কারণে তারা বিশ্বব্যাপী সার বিক্রি ও সরবরাহ করতে পারছে না।
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সতর্ক পরিকল্পনা অনুযায়ী রাশিয়ার রপ্তানির ওপর কিছু নিষেধাজ্ঞা শিথিল করেছে। পুতিন জানান, রাশিয়া ইইউয়ের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। কিন্তু ইইউ শুধু তাদের সদস্যদের জন্য নিষেধাজ্ঞা তুলে নিয়ে ‘স্বার্থপরের’ মতো আচরণ করেছে বলে অভিযোগ করেছেন তিনি।
এসওসির নেতাদের সম্মেলনে পুতিন বলেন, শুধু তারা আমাদের সার কিনতে পারবে। কিন্তু উন্নয়নশীল বিশ্ব ও গরিব দেশগুলোর কী হবে?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়