পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

দৌলতপুরে শিক্ষা উপকরণ প্রদানে বাড়ছে উপস্থিতি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এস আর সেলিম, দৌলতপুর (কুষ্টিয়া) থেকে : দৌলতপুর উপজেলার প্রায় ৩০০ প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসায় অন্তত দেড় লাখ শিক্ষার্থীর মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণের কার্যক্রম চলছে। সরকারি এসব শিক্ষা উপকরণ পেয়ে বেজায় খুশি শিক্ষার্থীরা। উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, জেলা শিক্ষা প্রশাসন ও স্থানীয় সংসদ সদস্যের সমন্বয়ে বিভিন্ন সরকারি খাত থেকে এসব উপকরণ দেয়া হচ্ছে। এর মধ্যে শিক্ষা উপকরণ হিসাবে শিশু-কিশোরদের মাঝে বাইসাইকেল বিতরণ এক অভূতপূূর্ব সাড়া ফেলেছে। পর্যায়ক্রমে এসব সহযোগিতা পৌঁছানো হচ্ছে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের কাছে। এ কার্যক্রমের ফলে স্কুলে শিক্ষার্থীদের উপস্থিতি বেড়েছে।
করোনার প্রভাবে টানা দুই বছর শিক্ষা ব্যবস্থা স্থবির থাকার পর পুনরায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পুরোদমে শিক্ষা কার্যক্রম শুরু হয়েছে। কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর থেকে শিক্ষার্থীদের উপস্থিতির হার সন্তোষজনক ছিল না। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গৃহীত নানা পদক্ষেপের পাশাপাশি শিক্ষা উপকরণ বিতরণের ফলে শিক্ষার্থীরা পাঠকেন্দ্রের ওপর আগ্রহী হয়ে উঠেছে।
জানা যায়, সরকারের বিভিন্ন খাত থেকে এ উপজেলায় বছরে ১০০টির বেশি বাইসাইকেল দেয়া হচ্ছে শিক্ষার্থীদের। বিভিন্ন সময় সামর্থ্য ও সরকারি নির্দেশনা অনুসারে বিতরণ করা হচ্ছে নানা ধরনের শিক্ষা উপকরণ। এর মধ্যে রয়েছে- আর্থিক বৃত্তি, বাইসাইকেল, ছাতা, ব্যাগ, টিফিনবক্স, খাতা-কলম ইত্যাদি।
এ প্রসঙ্গে দৌলতপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট এজাজ আহমেদ মামুন বলেন, আমরা মূলত নিম্নআয়ের পরিবারগুলোতে যেন শিক্ষা উপকরণের অভাবে শিক্ষার্থী ঝরে না পড়ে সেই দিকটা খেয়াল রাখার চেষ্টা করছি। পাশাপাশি মেধাবী শিক্ষার্থীদেরও উৎসাহিত করছি।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সরদার মোহাম্মদ আবু সালেক বলেন, শিক্ষা উপকরণ বিতরণের মাধ্যমে শিক্ষার্থীদের লেখাপড়ায় আগ্রহ বাড়ছে, অনেকেই এসব উপকরণ পেয়ে নিয়মিত পড়ালেখা চালিয়ে যেতে পারছে।
উপজেলার হোসেনাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী রুদ্র এবং দৌলতপুর সরকারি পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী মারুফ জানিয়েছেন শিক্ষা উপকরণে তাদের সুবিধার কথা। চরাঞ্চলের চার মাইল পথ সাইকেল চালিয়ে স্কুলে যাওয়া-আসার কথা জানিয়ে অন্যরকম আনন্দ প্রকাশ করেছেন সাবিনা ইয়াসমিন।
শিক্ষা উপকরণ পেয়ে তাদের মতো আরো অনেক শিক্ষার্থী এখন বেজায় খুশি।
সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর এ উপজেলায় দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের ইউএনও শিক্ষাবৃত্তি দেয়া হয়।
প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের ঝরেপড়া রোধে এবং দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বিদ্যাপীঠের প্রতি আগ্রহী করে তুলতে এ ধরনের উদ্যোগ কার্যকরী হবে বলে অনেকে মনে করছেন। তবে তারা পর্যাপ্তসংখ্যক শিক্ষার্থীদের এসব উপকরণের আওতায় আনার ওপর গুরুত্বারোপ করেছেন।
দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল জব্বার জানান, শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণে আগ্রহ বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। পাশাপাশি নিয়মিত মনিটরিং চলছে। সম্প্রতি ইউএনও শিক্ষাবৃত্তি প্রদান শুরু হয়েছে। এর ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়