পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

টি-টোয়েন্টি বিশ্বকাপ : পনের সদস্যের জিম্বাবুয়ে দল ঘোষণা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের। গত ১৫ অক্টোবর ছিল অস্ট্রেলিয়া বিশ্বকাপের জন্য দল ঘোষণার শেষ দিন। এ দিনই বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড।
নিয়মিত অধিনায়াক ক্রেইগ আরভিন চোট কাটিয়ে বিশ্বকাপ মিশন দিয়ে দলে ফিরেছেন। তিনি সর্বশেষ ম্যাচ খেলেছেন ২ আগস্ট, বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে। অধিনায়ক আরভিনের সঙ্গে স্কোয়াডে ফিরেছেন অভিজ্ঞ টেন্ডাই চাতারা, ওয়েলিংটন মাসাকাদজা এবং মিল্টন শুম্বা। ঘাড়ের মাংসপেশির চোটে ভোগা পেসার চাতারা সর্বশেষ খেলেছেন জুলাইতে। টপ অর্ডার ব্যাটসম্যান শুম্বা আর বাঁহাতি স্পিনার মাসাকাদজা শেষবার খেলেছেন বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে। শুম্বা ভুগছিলেন ঊরুর চোটে আর মাসাকাদজা কাঁধে। এছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ঊরুতে টান খাওয়ার পর বিশ্রামে চলে যাওয়া মুজারাবানিও এখন শতভাগ ফিট হয়ে উঠেছেন। দলে গুরুত্বপূর্ণ সব খেলোয়াড়ের নাম থাকায় আরভিনের দল পাচ্ছে ভিন্ন মাত্রার শক্তি।
আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের বোলিং আক্রমণের নেতৃত্বে থাকবেন ব্লেসিং মুজারাবানি। বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোতে হরহামেশাই দেখা যায় তাকে। কিন্তু ফিটনেস ইস্যুর কারণে বাংলাদেশ সিরিজের পর তিনি ছিলেন না ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও। বিশ্বকাপে এ তারকা ফেরায় শক্তিশালী হয় রোডেশীয়দের পেস আক্রমণভাগ। কয়েকদিন আগে অস্ট্রেলিয়া সফরে প্রথম ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন এই পেসার।
আক্রমণে শক্তি বাড়াতে তার সঙ্গে যুক্ত হচ্ছেন চাতারা, শুম্বা ও মাসাকাদজা। এছাড়া প্রথমবারের মতো বিশ্বকাপ দলে ডাক পেলেন ব্র্যাডলি ইভান্স, টনি মুনিওঙ্গা এবং ক্লাইভ মাদান্ডে। অনুমিতভাবেই দলে আছেন আরভিনের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেয়া রেজিস চাকাভা, দারুণ ছন্দে থাকা সিকান্দার রাজা ও অভিজ্ঞ শন উইলিয়ামস। বাদ পড়েছেন ভিক্টর নিয়াউচি, ইনোসেন্ট কাইয়া, টাকুডজোয়ানাশে কাইটানো ও টাডিওয়ানাশে মারুমানি।
অস্ট্রেলিয়া আসরে প্রাথমিক পর্ব পেরিয়ে সুপার টুয়েলভে যাওয়ার পথ বেশ কঠিন জিম্বাবুয়ের জন্য। ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের সঙ্গে একই গ্রুপে পড়েছে তারা। প্রস্তুতি ম্যাচে আগামী ১০ অক্টোবর এশিয়া কাপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ১৩ অক্টোবর নামিবিয়ার বিপক্ষে খেলবে জিম্বাবুয়ে। দেশের মাটিতে বাছাই পর্বে অপরাজিত থেকে বিশ্বকাপে জায়গা করে নেয় গত আসরে খেলতে না পারা দেশটি।
টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য জিম্বাবুয়ের স্কোয়াড :
ক্রেইগ আরভিন (অধিনায়ক), রায়ান বার্ল, রেজিস চাকাভা, টেন্ডাই চাতারা, ব্র্যাডলি ইভান্স, লুক জংওয়ে, ক্লাইভ মাদান্ডে, ওয়েসলি মাধভেরে, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিওঙ্গা, ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা এবং শন উইলিয়ামস।
স্ট্যান্ড বাই : তানাকা চিভাঙ্গা, ইনোসেন্ট কাইয়া, কেভিন কাসুজা, তাদিওয়ানাশে মারুমনি এবং ভিক্টর নিয়াউচি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়