পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

চীনের প্রতিনিধিদলও থাকতে পারবে না রানির শেষ বিদায়ে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রানি দ্বিতীয় এলিজাবেথকে শেষবিদায় জানাতে আগামী সোমবার লন্ডনে হাজির থাকবেন প্রায় ১০০ জন রাজা-রানি ও রাষ্ট্রনেতা। সেই সঙ্গে উপস্থিত থাকবেন পাঁচশর বেশি প্রতিনিধি। কূটনৈতিক কারণে রাশিয়া, মিয়ানমার ও বেলারুশকে দাওয়াত দেয়া হবে না বলে আগে জানানো হলেও এবার চীনা প্রতিনিধি দলের আগমনেও আপত্তি তোলা হলো। ফলে রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে থাকবে না চীনের কোনো সরকারি প্রতিনিধিদল। বিবিসি এ খবর জানিয়ে বলেছে, ব্রিটিশ পার্লামেন্টের নি¤œকক্ষ ‘হাউস অফ কমন্স’-এর স্পিকার লিন্ডসে হোয়লে সোমবার পার্লামেন্টের ওয়েস্টমিনস্টার হলে রানির শেষকৃত্য অনুষ্ঠানে চীনা প্রতিনিধিদলের যোগদানের আবেদন খারিজ করেছেন। তবে প্রকাশিত সংবাদে বলা হয়েছে, সোমবারের শেষকৃত্যে হাজির থাকতে পারেন কেবলমাত্র চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কুইশান। লন্ডন-বেজিং কূটনৈতিক টানাপড়েনের জেরেই ব্রিটিশ সরকারের এই পদক্ষেপ বলে জানানো হয়েছে প্রকাশিত সংবাদে।
অধিকৃত শিনজিয়াংয়ে উইঘুর মুসলিমদের ওপর চীনা সৈন্যদের অত্যাচার নিয়ে আন্তর্জাতিক মঞ্চে সরব হওয়ায় স¤প্রতি ৯ জন ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে ব্যবস্থা নেয় চীন। তাদের নিষেধাজ্ঞা জারির পাশাপাশি কয়েকজনের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। এদর মধ্যে ৭ জন ব্রিটেনের পার্লামেন্টের সদস্য। সে কারণেই চীনা প্রতিনিধিদলকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রানির শেষকৃত্যে প্রবেশাধিকার দেয়া হয়নি বলে সরকারি সূত্রে জানা গেছে। ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের ওপর ওই আচরণের কারণে লন্ডনের চীনা রাষ্ট্রদূতের পার্লামেন্ট ভবনে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন নি¤œকক্ষ ‘হাউস অফ কমন্স’ এবং উচ্চকক্ষ ‘হাউস অফ লর্ডস’-এর স্পিকার।

প্রসঙ্গত, কেবল মাত্র নিরাপত্তাজনিত কারণে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইজরায়েলি প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ এবং জাপানের সম্রাট নারুহিতোর জন্য আলাদা গাড়ির ব্যবস্থা থাকবে বলে সরকারি সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়