পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী ৩ জন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২০১৬ সালে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্ব›িদ্বতায় বৈতরণী পার হয়েছিলেন এম এ সালাম। তবে এবারের নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতার মুখোমুখি হতে হচ্ছে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী এ টি এম পেয়ারুল ইসলামকে। এ পর্যন্ত চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩ জন।
পেয়ারুল ইসলাম কি শেষ পর্যন্ত প্রতিদ্ব›িদ্বতার মুখোমুখি হচ্ছেন- তার জন্য মনোনয়নপত্র বাছাই, আপিল ও প্রত্যাহার পর্যন্ত অপেক্ষা করতে হবে। চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে ৩ জন চেয়ারম্যান প্রার্থীসহ ৬১ জন সাধারণ ও ২৬ জন সংরক্ষিত আসনের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। গত বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) মনোনয়নপত্র জমাদানের শেষদিন পর্যন্ত এসব প্রার্থী নিজেদের অবস্থানে অবিচল ছিলেন।
জেলা নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, জেলা পরিষদের চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন আওয়ামী লীগ সমর্থিত এ টি এম পেয়ারুল ইসলাম, উত্তর জেলা কৃষক লীগের সাবেক যুগ্ম সম্পাদক ফয়েজুল ইসলাম ও জাতীয় স্বাধীনতা পার্টির (নিবন্ধন প্রক্রিয়াধীন) মহাসচিব নারায়ণ রক্ষিত। এছাড়া ১৫টি সাধারণ সদস্য পদের বিপরীতে মনোনয়নপত্র দাখিল করেছেন ৬১ জন আর ৫টি সংরক্ষিত নারী পদের বিপরীতে মনোনয়নপত্র দাখিল করেছেন ২৬ জন।
তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল বৃহস্পতিবার, মনোনয়নপত্র বাছাই ১৮ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়েরের সময় ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর, প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর এবং ভোটগ্রহণ ১৭ অক্টোবর। ১৫ ওয়ার্ডে ভোটার সংখ্যা ২ হাজার ৭৩১ জন। পুরুষ ভোটার ২ হাজার ৯৪ জন ও মহিলা ভোটার ৬৩৭ জন। ভোটকেন্দ্র ১৫টি ও ভোটকক্ষ ৩০টি।
চট্টগ্রামের অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা কামরুল আলম বলেন, রিটার্নিং কর্মকর্তার কার্যালয় (জেলা প্রশাসকের কার্যালয়) ও জেলা নির্বাচন অফিসে ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৬১ জন সাধারণ ও ২৬ জন সংরক্ষিত আসনের প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। ১৮ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে।
প্রথমবারের মতো ২০১৬ সালে চট্টগ্রাম জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হিসেবে বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছিলেন এম এ সালাম। জেলা পরিষদের মেয়াদ আরো আগেই শেষ হলেও আইন সংশোধনসহ অন্য জটিলতার কারণে ভোটগ্রহণ করতে পারেনি নির্বাচন কমিশন। স্থানীয় সরকারের আইনটি সংশোধনের পর গত ১৭ এপ্রিল স্থানীয় সরকার মন্ত্রণালয় অন্য জেলার মতো চট্টগ্রামেও সাবেক চেয়ারম্যান এম এ সালামকে ৬ মাসের জন্য প্রশাসক পদে নিয়োগ দেন।
আইন অনুযায়ী, সংশ্লিষ্ট জেলার অধীনে যতগুলো স্থানীয় সরকার প্রতিষ্ঠান রয়েছে, সেগুলোর সদস্যরাই জেলা পরিষদ সদস্যদের ভোট দিয়ে নির্বাচিত করবেন। অর্থাৎ সিটি করপোরেশন, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেয়র এবং কাউন্সিলররা বা সদস্যরা ভোট দিয়ে জেলা পরিষদের চেয়ারম্যান, ১৫ জন সদস্য ও ৫ জন সংরক্ষিত সদস্য নির্বাচিত করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়