পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

‘কোহিনূর’ প্রসঙ্গে রাবিনার প্রতিক্রিয়া

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

স¤প্রতি প্রয়াত ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে শোকাহত গোটা বিশ্ব। এদিকে তার ঠিক পরপরই সোশ্যাল মিডিয়ায় ফের ট্রেন্ডিং কোহিনূর হীরা। নেট নাগরিকদের দাবি, দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ভারত যেন তার কোহিনূর হীরা ফেরত পায়। আর তা নিয়েই আপাতত সোশ্যাল মিডিয়া সরগরম। প্রতিক্রিয়া জানিয়েছেন অভিনেত্রী রাবিনা ট্যান্ডন। এই নিয়ে কমেডিয়ান এবং রাজনৈতিক ধারাভাষ্যকার জন অলিভারের একটি মজার ভিডিও শেয়ার করেছেন রাবিনা। রাবিনা যেটি শেয়ার করেছেন সেটি ২০১৫ সালের ‘লাস্ট উইক টুনাইট উইথ জন অলিভার’ শোয়ের ভিডিও। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্রিটেন সফরের একটি অংশ দেখানো হয়েছিল। সঞ্চালককে বলতে শোনা যাচ্ছে, কোহিনূর হীরাটি ভারত থেকে ‘সরানো হয়েছে’ এবং এখন এটি ‘মার্জিত মাথার সোফায়’ (সঞ্চালক ব্রিটিশ মুকুটের দিকে ইঙ্গিত করেছেন) বসে আছে। ১৯৫৩ সালে রাজ্যাভিষেকের সময়ও সেই কোহিনূর হীরা বসানো মুকুট পরেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটিশদের কোহিনূর ফেরত

দিতে না চাওয়া নিয়ে রসিকতা করতে শোনা গিয়েছে জন অলিভারকে। ব্রিটিশ সরকারের প্রতিক্রিয়াকে মজা করে জন বলেছেন, ‘আমি বুঝতে পারছি আপনারা হীরাটি চান, কিন্তু হীরাটি এখন আমাদের কাছে আছে, আপনার কাছে নেই এবং আমরা এটি চিরকাল ধরে রাখতে চাই।’ এক সময়ের উপনিবেশ দেশগুলো থেকে ব্রিটিশদের ‘চুরি’ করার প্রবণতা নিয়ে জন অলিভার তার ভিডিওর শেষ অংশে মজা করেছেন। বলেছেন, ‘গোটা ব্রিটিশ জাদুঘরটিই অপরাধের সাক্ষী। কারণ, সেখানে রাখা সব জিনিসই চুরি করা।’ রাবিনা জন অলিভারের ক্লিপ শেয়ার করে লিখেছেন, ‘অসাধারণ! ওঁর পাঞ্চলাইন, ‘পুরো ব্রিটিশ জাদুঘরটিকে একটি সক্রিয় অপরাধের দৃশ্য হিসেবে ঘোষণা করা উচিত!’ সঙ্গে রাবিনা একটি হাসির ইমোজি জুড়ে দিয়েছেন। গত সপ্তাহে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর, ভারতের একটি অংশ ব্রিটিশ সরকারের কাছে এক সময় ভারত থেকে পাওয়া ব্রিটিশ সাম্রাজ্যের শিল্পকর্ম সমর্পণের আহ্বান জানিয়েছে, যার মধ্যে অন্যতম বিখ্যাত কোহিনূর হীরা, যা এখন ব্রিটিশ মুকুটের অংশ। সম্প্রতি অভিনেত্রী তাপসী পান্নুকে একটি রেড কার্পেট অনুষ্ঠানে কোহিনূর হীরা নিয়ে তার চিন্তাভাবনা শেয়ার করতে বলা হয়েছিল।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়