মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

সৌরভ-জয়ের মেয়াদ বাড়ল

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতের ক্রিকেট বোর্ডে আরও ৩ বছর থাকতে পারবেন সৌরভ গাঙ্গুলি ও জয় শাহ। এমন রায় দিল ভারতের সুপ্রিম কোর্ট। নতুন রায়ে টানা ছয় বছর বোর্ডের পদে থাকতে পারবেন পদধারীরা। এর আগে তিন বছর থাকার নিয়ম ছিল।
বিচারপতি ধনঞ্জয় চন্দ্রচূড় এবং বিচারপতি হিমা কোহলীর বেঞ্চ শুনানিতে সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী রাজ্য সংস্থায় ছয় বছর এবং বোর্ডে ছয় বছর দায়িত্বে থাকতে পারবেন।
অর্থাৎ ১২ বছর দায়িত্ব সামলানোর পর কুলিং অফে যেতে হবে তাকে। ২০১৯ সালে ভারত ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব পান সৌরভ। সুপ্রিম কোর্টের নতুন নির্দেশ অনুযায়ী বোর্ডের দায়িত্বে ছয় বছর থাকতে পারবেন সাবেক এই কিংবদন্তি। ২০২৫ সাল পর্যন্ত বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন সৌরভ।
বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী, অনেক আগেই বোর্ডে মেয়াদ শেষ হয়েছিল সৌরভ গাঙ্গুলি ও জয় শাহর। তারা রাজ্য সংস্থা এবং বিসিসিআই মিলিয়ে ছ বছর পূর্ণ করে ফেলেছেন। সুতরাং, তিন বছরের কুলিং অফ বাধ্যতামূলক ছিল।
করোনাকালীন দুই বছর বোর্ডের কার্যক্রম বন্ধ থাকার কারণে বোর্ডের তরফ থেকে নতুন করে কোর্টে আবেদন করা হয়। বিসিসিআইয়ের প্রস্তাবে বলা হয়, বোর্ডে টানা ছয় বছর পদে থাকতে দেয়ার জন্য। লোধা কমিটির সুপারিশ অনুযায়ী, রাজ্য এবং বোর্ড মিলিয়ে একজন সর্বাধিক ৯ বছর পদে থাকতে পারতেন।
রাজ্য এবং বোর্ড মিলিয়ে টানা ৬ বছর থাকার অনুমতি ছিল। এরপর তিন বছরের জন্য বাধ্যতামূলক কুলিং অফে যেতে হতো। এই সময়ে সংশ্লিষ্ট ব্যক্তি রাজ্য সংস্থার কোনো পদেও থাকতে পারতেন না। সর্বোচ্চ আদালতের রায়ে খুশির হাওয়া ভারতীয় ক্রিকেট বোর্ডে। সৌরভ ও জয়কে বোর্ডে রাখার জন্য গত কয়েক মাস ধরেই চেষ্টা করা হচ্ছিল। বুধবার আদালত বোর্ডের প্রস্তাবে সম্মতি দেয়ায় খুশি বোর্ডের কর্মকর্তারা।
আগে যা ছিল : রাজ্য সংস্থা এবং বোর্ড মিলিয়ে হিসাব ধরা হতো। সে ক্ষেত্রে টানা ৬ বছরের বেশি বোর্ডের কোনো প্রশাসনিক পদে বহাল থাকা যেত না। ছয় বছর পর তিন বছরের জন্য কুলিং অফে যাওয়া বাধ্যতামূলক ছিল।
এখন যা হলো : রাজ্য সংস্থার কোনো পদে টানা ৬ বছর বহাল থাকা যাবে। তারপরও কোনো কর্মকর্তা টানা ৬ বছরই বিসিসিআইয়ের পদে বহাল থাকতে পারবেন। মাঝে কোনো কুলিং অফের প্রয়োজন নেই। রাজ্য এবং বোর্ড মিলিয়ে টানা ১২ বছর পূর্ণ হলে, সে ক্ষেত্রে কুলিং অফ বাধ্যতামূলক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়