মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

সুলতানা কামাল : সাম্প্রদায়িকতার কাছে আমরা আত্মসমর্পণ করে ফেলেছি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মানবাধিকার কর্মী সুলতানা কামাল বলেছেন, দেশে সবার একটাই চিন্তা- কীভাবে টাকা বাড়ানো যায়। সামাজিক অবক্ষয় তো হবেই। সবার একটাই চাওয়া তাকে প্রতিষ্ঠিত হতে হবে। কিছুদিনের মধ্যে বাংলাদেশ সুন্নি মুসলিম অধিকারের দেশ হবে। আর নারীরা থাকবে সেবা ও সন্তান জন্ম দেয়ার জন্য। আমরা সাম্প্রদায়িকতার কাছে আত্মসমর্পণ করে ফেলেছি।
গতকাল বৃহস্পতিবার বিকালে জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে সম্মিলিত সামাজিক আন্দোলন আয়োজিত এক আলোচনা চক্রে তিনি এসব কথা বলেন।
সুলতানা কামাল বলেন, সাম্প্রদায়িকতার সঙ্গে বাংলাদেশের মূলনীতির কোনো ভাবাদর্শ নেই। আমরা দৈনন্দিন জীবন নিয়ে অনেক চিন্তিত ও ব্যস্ত। এখনকার রাজনীতিবিদরা নিজে যা বলেন, তা বিশ্বাস করেন না। তারা ভয়ে অসহিষ্ণুতার নীতি গ্রহণ করে। অনৈতিকতার বিরুদ্ধে কথা বলেন না।
তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি ক্ষমতায় থেকেও তারা তাদের আদর্শ থেকে বিচ্যুত হয়েছে। তাই সামাজিক শক্তির অন্যতম দায়িত্ব রাষ্ট্রকে চাপ প্রয়োগ করতে হবে। জবাবদিহির আওতায় আনতে হবে। এজন্য সম্মিলিত শক্তির উদ্ভব ঘটাতে হবে।
সংগঠনের সভাপতি রামেন্দু মজুমদার বলেন, সামাজিক শিক্ষা দিতে না পারা পরিবারের একটি ব্যর্থতা। নতুন প্রজন্মের সাম্প্রদায়িক শক্তি বাড়ানোর জন্য পাঠ্যসূচিতে পরিবর্তন আনা হয়েছে। শিক্ষার মান দিন দিন কমে যাচ্ছে। ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টায় নেয়া হচ্ছে। অনেক জিপিএ ৫ প্রাপ্তদের ইংরেজি বানান শিখাতে হয়। এই হচ্ছে শিক্ষার অবস্থা।
আলোচনায় প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের প্রেসিডিয়াম সদস্য ড. সৈয়দ আব্দুল্লাহ আল মামুন চৌধুরী। এতে বক্তব্য রাখেন- ইতিহাসবিদ ড. সৈয়দ আনোয়ার হোসেন, খুশি কবীর, এম এম আকাশ, ডা. সারোয়ার আলী, ডা. অসিত বরণ রায়, সংগঠনের প্রেসিডিয়াম সদস্য সচিব ড. নুর মোহাম্মদ তালুকদার, অধ্যাপক রুবাইয়াত ফেরদৌস প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়