মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় বিশ্ব নেতাদের অংশগ্রহণ : লন্ডনজুড়ে কঠোর পুলিশি নিরাপত্তা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের আগে ওয়েস্টমিনস্টার হলে সবশ্রেণির মানুষের শ্রদ্ধা নিবেদন অব্যাহত রয়েছে। এদিকে শেষকৃত্যের অনুষ্ঠান ঘিরে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলো যাতে হামলার সুযোগ না নিতে পারে সেজন্য ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে বিশ্ব নেতাদের আগমন ঘিরে স্মরণকালের সবচেয়ে কঠোর এই নিরাপত্তার আয়োজন করছে লন্ডন পুলিশ। খবর বিবিসি।
বিবিসি জানিয়েছে, রানির অন্ত্যেস্টিক্রিয়ার অনুষ্ঠান টেলিভিশনে বিশ্বের কোটি কোটি মানুষ দেখবে, যা আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলোকে হামলার উসকানি যোগাতে পারে। এ কারণে অভূতপূর্ব নিরাপত্তার প্রয়োজন পড়ছে।
রানির শেষকৃত্যে ৫০০ জনের বেশি বিদেশি অতিথি উপস্থিত থাকবেন। এরই মধ্যে বিশ্বের অধিকাংশ দেশের রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার স্ত্রী ফার্স্ট লেডি জিল বাইডেন এবং কানাডা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীরা অনুষ্ঠানে উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেছেন। ব্রিটেনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রয়েছে, এমন সব দেশের নেতাকে আমন্ত্রণ জানানো হচ্ছে। এর মধ্য দিয়ে রানির শেষকৃত্য ঘিরে দেশটিতে বৃহৎ এক কূটনৈতিক জমায়েত হতে যাচ্ছে। এটিকে বাকিংহাম প্যালেস এবং ব্রিটিশ সরকারের জন্য বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে পর্যবেক্ষকরা। আগামী সোমবার শেষকৃত্যের আয়োজনে যোগ দিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী, জাপানের রাজা-রানি, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, কাতার, ইসরায়েল, ভুটানসহ বিভিন্ন দেশের নেতারা লন্ডনে যাচ্ছেন।
রানিকে যেখানে চিরনিদ্রায় শায়িত রাখা হবে, সেই ওয়েস্টমিনস্টার অ্যাবির বিশাল এলাকায় নিরাপত্তা জোরদারে সবকিছু খতিয়ে দেখবে পুলিশ। প্রতিটি ম্যানহোলের ঢাকনা খুলে পরীক্ষা করে দেখার পর আবার বন্ধ করে দেয়া হবে, ল্যাম্পপোস্টগুলো খুলে পরীক্ষা করা হবে। কোথাও কোনো বিস্ফোরক ডিভাইস রাখা হয়েছে কিনা তাতে নজর দেয়া হবে। ডগ স্কোয়াড দিয়ে পুরো এলাকায় তল্লাশি চালানো হবে।
বিবিসি লিখেছে, সন্ত্রাস দমন পুলিশ বাহিনীর সঙ্গে গোয়েন্দা সংস্থা এমআই ফাইভ এবং গভর্নমেন্ট কমিউনিকেশন হেডকোয়ার্টার্স (জিসিএইচকিউ) কাজ করছে। লন্ডন পুলিশও শক্তি বাড়ানো হয়েছে, সামরিক কর্মকর্তা এবং বেসামরিক স্টুয়ার্ডরাও যোগ দিয়েছেন এ কাজে।
শেষকৃত্যানুষ্ঠানে সকালে ভবনগুলোর ছাদ থেকে অসংখ্য পুলিশ নজরদারি চালাবে। দমকল বাহিনীর কর্মকর্তারাও সতর্ক অবস্থান নেবেন। সন্ত্রাসী হুমকি মোকাবিলার প্রাথমিক পর্যায়ে লন্ডনের জনগণকে চোখ-কান খোলা রাখতে বলছে পুলিশ। সবাইকে সবার ব্যাপারে নজর রাখতে বলা হচ্ছে। অস্বাভাবিক বা সন্দেহজনক কিছু সামনে এলে সঙ্গে সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীকে জানাতেও বলা হচ্ছে।
গত মঙ্গলবার রাত থেকে গুর্খা ও প্যারাট্রুপার ইউনিট, রয়্যাল নেভি পুলিশ, রয়্যাল মিলিটারি পুলিশ এবং র?য়্যাল এয়ারফোর্সের দেড় হাজার কর্মকর্তা মোতায়েন করা হয়েছে। একটি সামরিক হেলিকপ্টার ওয়েস্টমিনস্টারের ওপর দিয়ে গোটা এলাকা পর্যবেক্ষণ করেছে।
শ্রদ্ধা জানাতে আসা কেউ সন্ত্রাসী পরিকল্পনা করলে কীভাবে তাকে আগেভাগে শনাক্ত করা যায়, সেই প্রশিক্ষণ দেয়া হয়েছে পুলিশ কর্মকর্তাদের। বিভিন্ন স্থানে বসানো সিসি ক্যামেরা, মোবাইল সিটিভি ক্যামেরাসহ অতিরিক্ত ক্যামেরা লাগানো হয়েছে বিভিন্ন স্পর্শকাতর জায়গায়। বিস্ফোরক দ্রব্য খুঁজে বের করতে ডগ স্কোয়াডের কুকুরগুলোকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। লন্ডনে প্রতিদিন হাজারো পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হচ্ছে। লন্ডনের বাইরে স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড থেকেও বিশেষজ্ঞ নিরাপত্তা কর্মকর্তাদের আনা হচ্ছে।
বিবিসির প্রতিবেদনে এই নিরাপত্তা আয়োজনকে ২০১২ সালের লন্ডন অলিম্পিকের সঙ্গে তুলনা করা হয়েছে। তবে সে সময় লোকজন অলিম্পিকের ভেন্যুগুলোতে সময় কাটিয়েছেন এবং নিরাপত্তা চেকপয়েন্ট দিয়ে তাদের যেতে হয়েছে।
দ্বিতীয় এলিজাবেথের মা রানিমাতা এলিজাবেথ ও প্রিন্সেস ডায়ানার শেষকৃত্যানুষ্ঠানের সঙ্গেও এটি তুলনা করা যায়। তবে গোটা বিশ্ব থেকে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের আগমনের কারণে এবারের অনুষ্ঠানটি একেবারেই ব্যতিক্রমী, ফলে নিরাপত্তার আয়োজনও তুলনামূলক বেশ জটিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়