মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

ভারতে স্বপ্নদলের ‘হেলেন কেলার’

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ভারতে দুটি আন্তর্জাতিক নাট্যোৎসবে প্রদর্শনীসহ তিনটি আমন্ত্রিত মঞ্চায়ন হচ্ছে বাংলাদেশের নাট্যসংগঠন স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত মনোড্রামা ‘হেলেন কেলার’। আজ ১৬ সেপ্টেম্বর শুক্রবার ভারতের অন্যতম নাট্যদল সবুজ সাংস্কৃতিক কেন্দ্রের ‘৬ষ্ঠ নাট্যসম্পর্ক ২০২২’ আন্তর্জাতিক নাট্যোৎসবে নৈহাটী ঐকতান মঞ্চে এবং ১৭ সেপ্টেম্বর শনিবার বোলপুর নৃত্যনিকেতন ডান্স গ্রুপ ও স্কুুুলের ‘বঙ্গ নাট্য রঙ্গ ফেস্টিভ্যাল ২০২২’ আন্তর্জাতিক নাট্যোৎসবে শান্তিনিকেতনের সৃজনী মঞ্চে এবং ১৯ সেপ্টেম্বর রবিবার অশোকনগর নাট্যমুখের আয়োজনে অমল আলো মঞ্চে ‘হেলেন কেলার’-এর প্রদর্শনীগুলো হবে। এছাড়া, সবুজ সাংস্কৃতিক কেন্দ্রের আমন্ত্রণে স্বপ্নদলের প্রধান সম্পাদক নাট্যজন জাহিদ রিপন গতকাল বৃহস্পতিবার ‘৬ষ্ঠ নাট্যসম্পর্ক ২০২২’ আন্তর্জাতিক নাট্যোৎসবের উদ্বোধন এবং উৎসবের সেমিনারে ‘নাট্যদর্শনে রবীন্দ্রনাথ-বাদল সরকার-সেলিম আল দীন এবং বাঙলা নাট্যরীতি’ শীর্ষক বক্তব্য উপস্থাপন করেছেন।
‘বিশ্বের বিস্ময়’ মহীয়সী হেলেন কেলারের জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু এবং নির্দেশনা দিচ্ছেন জাহিদ রিপন। একক অভিনয় করবেন জুয়েনা শবনম।
দৃষ্টি, বাক ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতিমানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনী নিয়ে আবর্তিত স্বপ্নদলের ‘হেলেন কেলার’ প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত স্বরূপ! উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। পাশাপাশি উচ্চকিত হয় ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গও। অজস্র প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই হয়তো জীবনের চূড়ান্ত সার্থকতা! আর বিরূপ পরিস্থিতিতেও মানুষের কর্তব্য যে হতে পারে কতখানি মহান- এসব উচ্চাঙ্গের অনুভবই শেষাবধি প্রধান হয়ে ওঠে হেলেন কেলারের জীবনীনির্ভর এবং গবেষণাগার পদ্ধতিতে নির্মিত ঐতিহ্যের ধারায় আধুনিক বাঙলা নাট্যরীতির এ প্রযোজনায়। প্রযোজনাটির এ পর্যন্ত ৪০টি মঞ্চায়ন হয়েছে।
চারুকলায় শাকিলার ‘ফেস টু ফেস’: একগুচ্ছ শিল্পকর্ম নিয়ে শুরু হলো শিল্পী শাকিলা খান চয়নের ‘ফেস টু ফেস’ শীর্ষক চিত্র প্রদর্শনী।
গতকাল বৃহস্পতিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে আয়োজিত সপ্তাহব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেন। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিল্পী মোস্তফা খালিদ পলাশ, শিল্পী আহমেদ নেওয়াজ ও আব্দুল মান্নান। ১৬০টি চিত্রশিল্প নিয়ে আয়োজিত প্রদর্শনী চলবে ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়