মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

নমপেনে কম্বোডিয়া বধে মরিয়া জামালরা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কম্বোডিয়ার রাজধানী নমপেনে মেঘলা আবহাওয়ায় পা রাখলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দল। গতকাল সকাল ১০টায় কম্বোডিয়ার নমপেন এয়ারপোর্টে পৌঁছান তারা। একদিনের বিশ্রাম শেষে আজ অনুশীলনে নামবেন বাংলাদেশ ফুটবল দল। কম্বোডিয়ার আর্মি স্পোর্টস গ্রাউন্ডে বিকাল ৪.৩০ থেকে ৬.৩০ পর্যন্ত গা গরম করবে তারা। নমপেনে ২২ সেপ্টেম্বর কম্বোডিয়ার বিপক্ষে এবং কাঠমন্ডুতে ২৭ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে লাল-সবুজরা।
কম্বোডিয়ার বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ২২ সেপ্টেম্বর। তবে ১৯ সেপ্টেম্বর কম্বোডিয়ার সঙ্গে ক্লোজডোর স্টেডিয়ামে একটি আনঅফিসিয়াল ম্যাচ খেলবে বাংলাদেশ। খোনে জয় পেরাজয়ের কোনো রেকর্ড ফিফা বিবেচনা করবে না। তবে ২২ সেপ্টেম্বরের ম্যাচটি হবে ফিফা স্বীকৃত। যে দল জিতবে তাদের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে আসার সুযোগ থাকবে। কম্বোডিয়ার বিপক্ষে খেলার ১ দিন পর ২৩ সেপ্টেম্বর বাংলাদেশ দল নেপালের উদ্দেশে রওনা করবে। কাঠমন্ডুতে স্বাগতিকদের বিপক্ষে বাংলাদেশ ম্যাচ খেলবে ২৭ সেপ্টেম্বর। ম্যাচ খেলে পরের দিনই বাংলাদেশ দল ঢাকায় ফিরবে।
ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে কয়েক ধাপ এগিয়ে আছে কম্বোডিয়া। বাংলাদেশের অবস্থান যেখানে ১৯২তম সেখানে কম্বোডিয়ার অবস্থান ১৭৪তম। কম্বোডিয়ার চেয়ে মাত্র দুই ধাপ পেছনে ১৭৬তম স্থানে রয়েছে নেপাল। প্রীতি ম্যাচে কম্বোডিয়া ও নেপালকে হারতে পারলে র‌্যাঙ্কিংয়ে কিছুটা অগ্রগতি হবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের। কম্বোডিয়া ও নেপালে জয়ের জন্য যাবে বাংলাদেশ, আমরা দুই ম্যাচ থেকে ৬ পয়েন্ট চাই। ৬ পয়েন্টের উদ্দেশেই আমাদের যাত্রা। ঢাকা ছাড়ার আগে এমনটাই আশা করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভূঁইয়া। তিনি আরো বলেছেন, আমরা গত ২০ দিন অনেক কঠিন অনুশীলন করেছি। এরকম অনুশীলন আমরা আগে করিনি। বিশেষ করে ফিটনেস নিয়ে অনেক কাজ হয়েছে। কোচ ফিটনেস নিয়ে বেশি কাজ করায় অনেক ফুটবলারের ওজন আগের চেয়ে কয়েক কেজি কমেছে।
বাংলাদেশ জাতীয় দলের কোচ হ্যাভিয়ের ক্যাবারের চুক্তি শেষ হবে আগে এই দুই ম্যাচেই। তার অধীনে এখনো কোনো ম্যাচ জিততে না পারলেও এবার জয়ের ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী এই স্প্যানিশ কোচ। গণমাধ্যমকে ক্যাবরেরা বলেন, আমরা কঠোর অনুশীলন করেছি। প্রস্তুতিও ভালো। সামনে কী হতে যাচ্ছে, তা এখনই ভাবছি না। তবে নেপাল ও কম্বোডিয়ার বিপক্ষে ম্যাচ দুটিতেই জয় পাওয়াটাই গুরুত্বপূর্ণ। নেপালের বিপক্ষে সর্বশেষ গত বছর অক্টোবরে সাফ চ্যাম্পিয়নশিপে মুখোমুখি হয়েছিল জামাল-তারিকরা। কিন্তু শেষ পর্যন্ত রাউন্ড রবিন লিগের ম্যাচটি ১-১ ড্র হয়েছিল। তবে কম্বোডিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচের সুখ স্মৃতি মনে করতেই পারে বাংলাদেশ। ২০১৯ সালের মার্চে প্রতিপক্ষের মাঠে দুর্দান্ত খেলে ১-০ ব্যবধানে জিতেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। দেশে-বিদেশে যে কোনো ম্যাচে শুরুটা ভালো করলেও শেষ সময় হতাশ করেছে বাংলাদেশ। তারা যত বেশি ম্যাচ খেলবে ততই শিখবে এমটাই প্রত্যাশা বাংলাদেশের প্রধান কোচ হাভিয়ের।
বাংলাদেশের চেয়ে র‌্যাঙ্কিংয়ে কম্বোডিয়া ও নেপালে এগিয়ে থাকলেও ভালো কিছু করার প্রত্যাশা করছেন কোচ ও পরামর্শকরা। ফুটবলারদের ভালো করার জন্য উৎসাহ দিয়েছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। ফুটবলারদের অনুশীলন মাঠে গিয়ে দেখেছেন তিনি। তবে ভালো করতে না পারলে ফুটবলারদের জন্য বিকল্প চিন্তা করে রেখেছেন বাফুফে বর্তমান সভাপতি। অর্থাৎ ফুটবলারদের এক প্রকার বার্তাও দিয়ে রেখেছেন তিনি। প্রতিপক্ষের দক্ষতা নিয়ে খুব একটা বিশ্লেষণ করা না হলেও, ফিফা স্বীকৃত অফিসিয়াল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার আগে তাদের নিয়ে কাজ করার পরিকল্পনা কোচ ও ফুটবলারদের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়