মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

কিস্তিতে ইডিএফ ঋণ পরিশোধের সুযোগ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণ কিস্তিতে পরিশোধের সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে তিনটি কিস্তিতে পুরো ঋণের দায় পরিশোধ করা যাবে। এতদিন একবারে ঋণের সব অর্থ পরিশোধ করতে হতো।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত নীতিমালা জা?রি ক?রে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকে পাঠানো হয়ে?ছে। নির্দেশনা অনুযায়ী, ইডিএফ ঋণের দায় আংশিকভাবে পরিশোধের সুযোগ পাবে রপ্তানিকারকরা। ঋণের মেয়াদকালে সর্বোচ্চ দুবার আংশিক পরিশোধ করা যাবে। অবশিষ্ট দায় ঋণের মেয়াদকালীন সময়ের মধ্যে একবারে পরিশোধ করতে হবে বলে সার্কুলারে বলা হয়েছে। অর্থাৎ তিনটি কিস্তিতে ঋণের পুরো দায় পরিশোধ করতে পারবে। বাংলাদেশ ব্যাংক ইডিএফ থেকে রপ্তানিকারকদের উৎপাদন উপকরণাদি আমদানির ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় পুনঃঅর্থায়ন করে থাকে। ইডিএফ ঋণের মেয়াদ ১৮০ দিন, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে এই সময় আরো ৯০ দিন বাড়ানো যায়।
খাত সংশ্লিষ্টরা বলছেন, এতোদিন ইডিএফ ঋণের দায় একবারে পরিশোধ করতে হতো। এতে সমস্যায় পড়তে হতো রপ্তানিকারকদের। কারণ অনেক সময় রপ্তানি আয় এক সঙ্গে পাওয়া যায় না। আংশিক আসে। এমন পরিস্থিতিতে নতুন নির্দেশনায় রপ্তানি আয় পাওয়ার পরেই রপ্তানিকারকরা আংশিকভাবে কিস্তিতে ইডিএফ এর দায় পরিশোধ করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়