মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

কাব্যগ্রন্থ ‘সত্যিই কি কিছু আছে’ : পাঠককে চিন্তাশীল হতে উদ্দীপ্ত করে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সাহিত্যের অঙ্গনে কবিতা বহুল চর্চিত এবং আলোচিত একটি বিষয় সন্দেহ নেই। কেউ বলেন, কবি হওয়া এবং কবিতা লেখা অনেক কঠিন ব্যাপার।
আবার যে কেউ কবি হতে পারেন, চাইলেই কবিতা লিখতে পারেন- তেমন কথাও শোনা যায়। কিন্তু সাহিত্য বিচারে কবি হিসেবে সার্থক হয়ে ওঠা এবং কবিতা মানোত্তীর্ণ হওয়াটা সত্যি বেশ কঠিন। কবি কখন, কবে, কীভাবে তার কবিতার বিষয় ও কাঠামোকে নিত্যনতুন চিন্তাচেতনায় মননশীলতায় ঋদ্ধ করে তুলবেন, সেটা একমাত্র কবিই জানেন। কবির মনে যদি প্রশ্ন না থাকে, তাহলে তার সৃষ্টিশীলতার সংগোপন অনুরাগ কীভাবে পাঠক হৃদয়ে আলোড়ন তুলবে, মুগ্ধতা ছড়াবে, ভিন্ন চিন্তার উদ্রেক করবে? কালের আয়নায় যুগ যুগ ধরে কবিতায় আমরা যেমন পেয়েছি কবির চঞ্চল বসন্তের বিবর্ণ অনুভূতি, তেমনি পেয়েছি অগ্নি¯œানে দগ্ধ সময়ের কাকভেজা উপলব্ধি। তরুণ প্রজেন্মর মেধাবী এবং সম্ভাবনাময় কবি জান্নাতুন নিসার প্রথম কাব্যগ্রন্থ ‘সত্যিই কি কিছু আছে’ বাংলা সাহিত্যে নতুনত্বের উজ্জ্বল এক চমক নিয়ে এসেছে। ৯৬ পৃষ্ঠার কাব্যগ্রন্থটিতে বলতে গেলে মাত্র একটি কবিতা ঠাঁই পেয়েছে। আড়াইশত স্তবকের হাজার চরণের কবিতাটি পড়তে গিয়ে বারবার মুগ্ধ হয়েছি, আলোড়িত হয়েছি। হৃদয়ের তন্ত্রীতে নাড়া দিয়ে গেছে বিচিত্র সব অনুভূতি। এ ধরনের কাব্যগ্রন্থ বাংলা সাহিত্যে খুব বেশি একটা দেখা যায় না। আপাতভাবে এটা কবির নিরীক্ষারধর্মী ভিন্ন এক প্রচেষ্টা হিসেবে বিবেচনা করা যায়। ‘সত্যিই কি কিছু আছে’ কবিতাটিতে কবি বারবার জানতে চেয়েছেন অনেক কিছুই। মানবিকতা, জীবনবোধ, সমাজ সচেতনতা, প্রেম-ভালোবাসা, আবেগ, অনুরাগ, দেশপ্রেম, রাজনৈতিক চিন্তা, সাহিত্য, সংস্কৃতি- সবকিছুই এসেছে ঘুরে ফিরে প্রশ্নের আঙ্গিকে। আবার কবি নিজের মতো করে সেই প্রশ্নের জবাব দিয়েছেন প্রতিটি স্তবকের চরণে চরণে।
যেমন, কবি লিখেছেন-
সংসার বলে কি সত্যিই কিছু আছে
নাকি সবটাই কেবল
আমাদের গণভোটে নির্বাচিত
বিজয়ী এক অবিরলতা?

আবার আরেকটি স্তবকে ফুটে উঠেছে কবি মনের নান্দনিক চিন্তাভাবনার চমৎকার প্রকাশ। যেখানে কবি প্রশ্ন করছেন-
স্বপ্ন বলে কি সত্যিই কিছু আছে নাকি সবটাই কেবল
আমাদের আয়োজিত দৃশ্যের
টালমাটাল অবিনশ্বরতা?
কবিতায় আমাদের চারপাশের অতি প্রচলিত, ব্যাপক পরিচিত নানা প্রসঙ্গের অবতারণার মাধ্যমে পাঠককুলকে আবিষ্ট করে রেখেছেন কবি। একটির পর আরেকটি প্রশ্নের অবতারণা সবাইকে চুম্বকের মতো ধরে রেখেছেন শেষ পর্যন্ত। কবির জানতে চাওয়া প্রশ্নগুলোর নিজস্ব জবাব কিংবা ব্যাখ্যা সবাইকে চিন্তাশীল হতে উদ্দীপ্ত করেছে।
যেমন, কবি প্রশ্ন করেছেন,
প্রেম বলে কি সত্যিই কিছু আছে
নাকি সবটাই কেবল
আমাদের যুদ্ধমৃত্যুর প্রভাবে লেখা
সহস্র অহিংসতা?
কাব্যগ্রন্থটির প্রতিটি পাতাতেই রয়েছে তিনটি স্তবকে বারোটি চরণের সন্নিবেশ। কবির নবীন প্রণয়ের মর্মভেদী প্রতীক্ষা এবং স্মৃতির অন্তর্গত চরণে পরস্পর-পরস্পরের সঙ্গে সম্পৃক্ত হয়ে গড়ে তুলেছে হাজার প্রশ্নের এক দীঘল শোকগাঁথা। যে কোনো ক্ষেত্রেই নতুন কিছু করতে গেলেই নানা ঝুঁকি এসে সামনে দাঁড়ায়। তরুণ কবি জান্নাতুন নিসা তার প্রথম কাব্যগ্রন্থে তেমন ঝুঁকি নিয়েছেন। শুধু চিন্তার ক্ষেত্রে নয়, ভাষা ব্যবহারের ক্ষেত্রেও। যা পাঠককে নতুনত্বের স্বাদ দিতে সক্ষম হয়েছে। বর্তমানে আমাদের তরুণ কবিদের মধ্যে অনেক মেয়েই বেশ ভালো লিখছেন। তাদের দলে জান্নাতুন নিসা নিঃসন্দেহে ব্যতিক্রম। প্রথম কাব্যগ্রন্থ ‘সত্যিই কি কিছু আছে’র মাধ্যমে পাঠকের অনুভূতিতে প্রবলভাবে নাড়া দিতে সক্ষম হয়েছেন তিনি। এখানেই তার সার্থকতা। আগামীতে তার কাছে আরো চমকপ্রদ নতুন ধারার অনবদ্য কিছু সৃষ্টির প্রত্যাশায় রইলাম। চমৎকার মনকাড়া প্রচ্ছদ, আকর্ষণীয় ঝকঝকে মুদ্রণ, সুন্দর বাঁধাই এবং পাতায় পাতায় মনোমুগ্ধকর অলঙ্করণ কাব্যগ্রন্থটিকে খুব স্বাভাবিকভাবে ব্যতিক্রমী করে তুলেছে। কাব্যগ্রন্থটির বহুল প্রচার কামনা করছি।

সত্যিই কি কিছু আছে : জান্নাতুন নিসা
পৃষ্ঠা-৯৬, মূল্য : ২০০ টাকা
প্রচ্ছদ : ঋতু চৌধুরী, অলঙ্করণ : শেখ সাদী
প্রকাশক : য়ারোয়া বুক কর্ণার

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়