মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

এসএসসি পরীক্ষা : উত্তরায় পুলিশের ‘সার্পোর্ট’ কর্মসূচি প্রসংশিত

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এবারের এসএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনেই অনুপস্থিত ৩৩ হাজার ৮৬০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে ১৬ হাজার ৬২৭ জন এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে ১৭ হাজার ২৩৩ জন। এছাড়া বহিষ্কার করা হয়েছে ২৬ পরীক্ষার্থীকে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে এ তথ্য জানানো হয়।
সকালে পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক বলেন, ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা মার্চ মাসে অনুষ্ঠিত হবে। এবারের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের কোনো খবর পাওয়া যায়নি। কেউ যদি এ নিয়ে গুজব ছড়ায় তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। সারাদেশে কোনো কেন্দ্রে পরীক্ষা গ্রহণে অসুবিধা হয়নি। শিক্ষার্থীরা যথাসময়ে পরীক্ষাকেন্দ্রে উপস্থিত হয়েছে। সড়কে যানজট ও বৈরী আবহাওয়ার কথা চিন্তা করেই এবার সকাল ১০টার পরীক্ষা ১১টায় নেয়া হয়েছে। এ সময় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আন্তঃবোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার, আইডিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষসহ অন্য শিক্ষকরা উপস্থিত ছিলেন ।
এদিকে শিক্ষার্থীদের ভুল করে ভুল কেন্দ্রে চলে আসা, বাসায় প্রবেশপত্র ফেলে আসাসহ যানজটে আটকাপড়া শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ পুলিশ। এছাড়াও পুলিশের পক্ষ থেকে শিক্ষার্থীদের ফুল, কলম ও মাস্ক দিয়ে স্বাগত জানানো হয়। এ ধরনের সেবা নিয়ে এসএসসি পরীক্ষার্থীদের জন্য ‘সাপোর্ট’ নামে বিশেষ সেবা চালু করা হয়েছে। গতকাল উত্তরা হাইস্কুল এন্ড কলেজের সামনে ডিএমপির উত্তরা পশ্চিম থানার উদ্যোগে এই সেবা চালু করা হয়।
উত্তরা পশ্চিম থানার ওসি মোহাম্মদ মহসীন বলেন, সেবার আওতায় পুলিশের ১০টি মোটরসাইকেল যানজটপ্রবণ এলাকায় রাখা হয়েছে। পরীক্ষার্থীরা যানজটে আটকা পড়লে সেই মোটরসাইকেলে তাদের কেন্দ্রে পৌঁছে দেয়া হবে। এছাড়া আলাদা ৩টি গাড়িও প্রস্তুত রাখা হয়েছে, কেউ ভুলে প্রবেশপত্র ফেলে এলে সেটা এনে দেয়ার জন্য। পুরো পরীক্ষাজুড়ে এই কার্যক্রম চালু থাকবে। পরীক্ষার্থী ও অভিভাবকরা এই কার্যক্রমের প্রসংশা করেছেন।
তথ্যমতে, ঢাকা শিক্ষা বোর্ডে ৩ লাখ ৭৪ হাজার ১৫৪ পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ৩ হাজার ৭২১ জন, চট্টগ্রাম বোর্ডে ১ লাখ ৪০ হাজার ৪৭৪ পরীক্ষার্থীর মধ্যে ১৬৮৩ জন, রাজশাহী বোর্ডে ১ লাখ ৮৮ হাজার ৫৭৭ পরীক্ষার্থীর মধ্যে ১৭১৯ জন, বরিশাল বোর্ডে ৮৭ হাজার ৮৮ পরীক্ষার্থীর মধ্যে ৯৯২ জন, সিলেট বোর্ডে ১ লাখ ১৩ হাজার ৩২৮ পরীক্ষার্থীর মধ্যে ১১১৯ জন, দিনাজপুর বোর্ডে ১ লাখ ৬৯ হাজার ৭০৭ পরীক্ষার্থীর মধ্যে ১৬৯৬ জন, কুমিল্লা বোর্ডে ১ লাখ ৮৪ হাজার ৬৭৯ পরীক্ষার্থীর মধ্যে ২৮৬৬ এবং যশোর বোর্ডে ১ লাখ ৬২ হাজার ৪৭৭ পরীক্ষার্থীর মধ্যে ১৮২৯ জন, ময়মনসিংহ বোর্ডে ১ লাখ ১০ হাজার ৩৩১ পরীক্ষার্থীর মধ্যে ১ হাজার ২ জন পরীক্ষায় অংশ নেয়নি। সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৩০ হাজার ৮১৫ পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল মোট ১৬ হাজার ৬২৭ জন।
অপরদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডে ২ লাখ ৬০ হাজার ১৮ পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৯৫৮ ও কারিগরি শিক্ষা বোর্ডে ১ লাখ ৪৮ হাজার ২৩৮ পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ৬ হাজার ২৭৫ জন। সব বোর্ড মিলিয়ে বহিষ্কৃত শিক্ষার্থীর সংখ্যা ২৬। এর মধ্যে চট্টগ্রাম ও ময়মনসিংহ বোর্ডে ২ জন, ঢাকা ও কুমিল্লা বোর্ডে ১ জন করে পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। সবচেয়ে বেশি কারিগরি বোর্ডের ১২ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এছাড়া মাদ্রাসা বোর্ডে বহিষ্কৃত পরীক্ষার্থী ৮ জন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়