২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

সৌধ বাংলা সংগীত উৎসব শুরু হচ্ছে ইস্ট-লন্ডনে

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইস্ট-লন্ডনের রিচমিক্স থিয়েটারে আগামী রবিবার বিকাল ৫টা থেকে অষ্টমবারের মতো শুরু হচ্ছে সৌধ বাংলা সংগীত উৎসব। ভারত উপমহাদেশের বাইরে বাংলা সংগীতের এই অন্যতম প্রধান আসরে চর্যাপদ থেকে বাংলা গানের নানামুখী ক্রমবিকাশ ও বিবর্তনের একটা স্পষ্ট রূপরেখা তুলে ধরা হয় বিশ্বমানের সব সংগীত পরিবেশনা এবং অবাঙালি দর্শকদের জন্য অনুবাদ ও আনুষঙ্গিক ব্যাখ্যা ইত্যাদির মাধ্যমে। এ বছর রিচমিক্সে উৎসবের উদ্বোধনী অধিবেশনে সার্বিক সহযোগিতায় থাকছে টাওয়ার হামলেটস কাউন্সিল, গ্রন্থী এবং রাধারমণ সোসাইটি।
বাংলা সংগীতের ঐশ্বর্য বিশ্বমঞ্চে তুলে ধরার উদ্দ্যেশ্যে ব্রিটেনে দক্ষিণ এশীয় শিল্পের শীর্ষ সংস্থা সৌধ সোস্যাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিক-২০১২ সাল থেকে এই উৎসবের আয়োজন করে আসছে লন্ডন এবং লন্ডনের বাইরের শহরেও। শুধু গত দুবছর (২০২০ ও ২০২১) কোভিডের কারণে এটি স্থগিত থাকে। এ বছর রিচমিক্স ছাড়াও এই উৎসব অনুষ্ঠিত হবে কামডেনে ইংরেজ রোমান্টিক কবি জন কিটসের বাড়িতে, কিটস মিউজয়ামে ৫ নভেম্বর শনিবার সন্ধ্যা ৬টায়। কিটস মিউজিয়ামে কিটসের কবিতায় পাখি ও সৌন্দর্য দর্শন এবং বাংলা গানে পাখি ও সৌন্দর্যবোধ নিয়ে সংগীত পরিবেশনার পাশাপাশি থাকবে সংক্ষিপ্ত ব্যাখ্যা-ভাষ্যও। এতে ভারত থেকে যোগ দেবেন মেধাবী কণ্ঠশিল্পী কোয়েল ভট্টাচার্য ও তবলা বাদক কুন্তল দাস।
এছাড়াও উৎসবের সমাপনী অধিবেশন অনুষ্ঠিত হবে যুক্তরাজ্যের হাউস অব পার্লামেন্টের আটলি কক্ষে ১৭ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৬টায়। এতে বাংলা ভাষার কবিতার সঙ্গে পাশ্চাত্য ধ্রæপদী সংগীতের অন্যতম স্থপতি জোহান সাবাস্টিয়ান বাখের কালজয়ী কিছু কম্পোজিশনের অপূর্ব অভিসার মঞ্চস্থ হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।
সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, এ বছর বাংলা ভাষা আন্দোলনের ৭০ বছর উদযাপন উপলক্ষে রিচমিক্স থিয়েটারে ১৮ সেপ্টেম্বর রবিবার উৎসবের উদ্বোধনী অধিবেশনে থাকছে লন্ডনের তিনজন গুণী সংগীতশিল্পী ও শিক্ষক গৌরি চৌধুরী, সঞ্জয় দে ও ফারজানা সিফাতের শিক্ষাপ্রতিষ্ঠান সুরালয়, রবি-ভারতী, সারথী আর্টসের সংগীত-শিক্ষার্থীদের অভূতপূর্ব সব পরিবেশনা। উৎসবে আরো গাইবেন কণ্ঠশিল্পী অমিত দে। তবলা বাজাবেন পিয়াস বড়–য়া। কায়সার জানান, গত আট বছরের অর্জন হলো ভারত উপমহাদেশের দর্শকদের পাশাপাশি যখন অবাঙালি দর্শকও এই উৎসবের জন্য প্রতি বছর তীর্থের কাকের মতো অপেক্ষা করেন। আমাদের এই নেশা ধরানো সংগীতই এক ধরনের আসক্তি তৈরি করে দর্শক হৃদয়ে। বিশ্বমঞ্চে এই মহান সংগীত মূলধারার সংগীত হিসেবে প্রতিষ্ঠা পাবে- এই স্বপ্ন নিয়েই সৌধ কাজ করে যাচ্ছে শুরু থেকেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়