২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২ জনের মৃত্যু : হাসপাতালে ভর্তি ৩৫৩

আগের সংবাদ

সমান সুযোগের রূপরেখা নেই : ইসির রোডম্যাপ

পরের সংবাদ

রাজা হয়েই রাজ্য রক্ষার কঠিন চ্যালেঞ্জে চার্লস

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাজা হয়েছেন তৃতীয় চার্লস। কিন্তু সঙ্গে সঙ্গেই মুখোমুখি হচ্ছেন প্রধান তিনটি চ্যালেঞ্জের। যেগুলো এই মুহূর্তে তার পক্ষে মোকাবিলা করা সহজ হবে বলে অনেকেই মনে করছেন না। বিশেষ করে তিনটি দেশ দীর্ঘদিন ধরে ব্রিটিশ রাজতন্ত্র থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করছিল। কিন্তু বর্তমানে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরে এই দাবি আরো জোরালো হচ্ছে। যে দেশগুলো রাজতন্ত্র থেকে বিচ্ছিন্ন হতে চায় তাদের মধ্যে রয়েছে- অস্ট্রেলিয়া, অ্যান্টিগুয়া-বারমুডা এবং জামাইকা। ২০২৫ সালে এই তিনটি দেশেই গণভোট অনুষ্ঠিত হতে চলেছে। এই ভোটেই সেখানকার জনগণ সিদ্ধান্ত নেবে তারা ব্রিটিশ সাম্রাজ্যের সঙ্গে থাকতে চায় কিনা। তিনটি দেশই রাজতন্ত্র থেকে বেরিয়ে আসতে চায় বলে মনে করা হচ্ছে।
রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর চার্লস রাজা হলেও তাকে সরকারি রাজ্যাভিষেকের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হতে পারে। এই প্রক্রিয়া আসলেই দীর্ঘ। রানি দ্বিতীয় এলিজাবেথকেও প্রায় ১৬ মাস অপেক্ষা করতে হয়েছিল এই প্রক্রিয়ার জন্য। তিনি ১৯৫২ সালের ফেব্রুয়ারিতে বাবার মৃত্যুর পর রানি হন। কিন্তু রাজমুকুট পরতে হয়েছিল ১৯৫৩ সালের জুন মাসে। রাজ্যাভিষেক একটি সরকারি কর্মসূচি এবং এর ব্যয়ভার সরকারকেই বহন করতে হয়। এ সংক্রান্ত কার্যাবলি রাজার ওপর নির্ভর করে না। বরং সরকারের ওপরই বেশি নির্ভরশীল। এ কারণেই দেরি হয়। এখন চার্লসের জন্য উদ্বেগের বিষয় হলো যে, যখন তার রাজ্যাভিষেক হবে এবং তিনি পুরোপুরি রাজা হবেন, তখন যে দেশগুলো ব্রিটিশ রাজতন্ত্র থেকে বেরিয়ে আসতে চায় তারা অনেক দূর এগিয়ে যাবে। এই অবস্থায় সাম্রাজ্য রক্ষা করা এত সহজ হবে না বলেই মনে করছেন অনেকে। অন্যদিকে রানি দ্বিতীয় এলিজাবেথ তার শাসনকালে ১৫টি দেশের রাষ্ট্রপ্রধান ছিলেন। অর্থাৎ ১৫টি দেশ তার আমলে ব্রিটিশ সাম্রাজ্যের সঙ্গে যুক্ত ছিল।

কানাডাও ব্রিটিশ রাজতন্ত্রের অধীনে রয়েছে। কিন্তু বিষয় হলো ৩.৮১ কোটি জনসংখ্যার এই দেশে চার্লসকে রাজা হিসেবে পছন্দ করেন মাত্র ৩৪ শতাংশ মানুষ। এক সার্ভেতে দেখা গেছে যে ৬৬ শতাংশ মানুষ একটি গণভোট চাইছেন রাজাকে মানা না মানার বিষয়ে। ফরাসিভাষী কুইবেকে ৭১ শতাংশ মানুষ এখন ব্রিটিশ রাজতন্ত্র থেকে বিচ্ছিন্ন হতে চায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়